এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




কৃষকবন্ধু প্রকল্পে ১.০৫ কোটি কৃষককে ২,৯০০ কোটি টাকা প্রদান রাজ্যের




নিজস্ব প্রতিনিধি: লোকসভা ভোট মিটতে না মিটতেই প্রতিশ্রুতি মেনে রাজ্যের এক কোটি ৫ লক্ষ কৃষককে কৃষকবন্ধু প্রকল্পে বিশেষ সাহায্য হিসাবে ২,৯০০ কোটি টাকা আর্থিক সাহায্য দিল রাজ্য সরকার। আজ বুধবার নিজের ‘এক্স’ হ্যান্ডেলে (পূর্বতন টুইটার) ওই কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বাংলা শস্য বিমা প্রকল্পে ২.১০ লক্ষ কৃষককে ক্ষতিপূরণ হিসাবে ২৯৩ কোটি টাকাও দেওয়া হয়েছে।

লোকসভা ভোটের জন্য আদর্শ আচরণবিধি চালু থাকায় কার্যত উন্নয়নের কাজকর্ম থমকে ছিল। প্রায় আড়াই মাস ধরে সরকারি বিভিন্ন সহায়তা থেকে বন্ছিত হচ্ছিলেন সাধারণ মানুষ। ভোটের প্রচার পর্বে দীর্ঘদিন ধরে ভোট করানোর বিরুদ্ধে বার বার সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট মিটতেই যাতে রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি ও প্রকল্পের সুবিধা সাধারণ মানুষ পান তার জন্য বিশেষ উদ্যোগী হয়েছিলেন তিনি। গতকাল মঙ্গলবার নবান্নের সভাঘরে প্রশাসনিক বৈঠকেই এ বিষয়ে বিশেষ নির্দেশও দিয়েছিলেন।

কৃষকবন্ধু প্রকল্পে রাজ্যের প্রান্তিক কৃষকরা বছরে চার হাজার থেকে ১০ হাজার টাকা করে আর্থিক সহায়তা পান। বছরে দু’বার ওই সহায়তা দেওয়া হয়। রবি ও খরিফ মরসুমে উপভোক্তা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাহায্যের টাকা পাঠানো হয়। গত ডিসেম্বরেই শেষ বার কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছিল। আর এদিন রবি মরসুমের জন্য টাকা পাঠানোর কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘এক্স’ হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আমাদের কৃষকবন্ধু (নতুন) প্রকল্পে আমরা রাজ্যজুড়ে ১ কোটি ৫ লক্ষ কৃষক ও বর্গাদারকে সহায়তা হিসাবে ২,৯০০ কোটি টাকা প্রদান করা হয়েছে। সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে  টাকা পৌঁছে যাচ্ছে। পাশাপাশি প্রতিকুল আবহাওয়ায় ক্ষতির মুখে পড়া কৃষকদের ‘বাংলা শস্য বিমা’ প্রকল্পে ২.১০ লক্ষ কৃষককে ২৯৩ কোটি টাকাও দেওয়া হয়েছে।’




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মাধ্যমিকের Registration ত্রুটি মুক্ত করতে Guideline প্রকাশ পর্ষদের

২১শের মঞ্চে থাকবেন অভিষেক, দেবেন দলের নেতাকর্মীদের কড়া বার্তা

উল্টো রথের তিথিতে খুঁটিপুজো অনুষ্ঠিত হল ত্রিধারা সম্মিলনীর দুর্গাপুজোর, হাজির দেবাশীষ কুমার

তারকেশ্বরের শ্রাবণী মেলা উপলক্ষে পূর্ব রেলওয়ের ইএমইউ স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা, ২১শে জুলাই কলকাতায় বৃষ্টির পূর্বাভাস

রাজ্য পুলিশের ডিজি পদে ফিরলেন রাজীব কুমার

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর