এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু কবে, দিনক্ষণ জানালেন শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিনিধি : আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৩ মার্চ থেকে। চলবে ১৮ মার্চ পর্যন্ত। বৃহস্পতিবার এই কথা জানিয়েছেন রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু।

বৃহস্পতিবার ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষার শেষের দিন। এদিন পরীক্ষা শেষের পর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যকে সঙ্গে নিয়ে সাংবাদিক সম্মেলন করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন শিক্ষামন্ত্রী জানান, ২০২৫ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ৩ মার্চ সোমবার ও শেষ হবে ১৮ মার্চ মঙ্গলবার। ইতিমধ্যে পরীক্ষার রুটিন তৈরি হয়ে গিয়েছে। সেই রুটিন সংসদের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

একই সঙ্গে শিক্ষামন্ত্রী জানান, এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা নির্বিঘ্নেই শেষ হয়েছে। এই বছর উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লাখ ৯০ হাজার ২২১-এর সামা্ন্য বেশি। পরীক্ষা হয়েছে মোট ৬৭৯১টি স্কুলে। এবারে ২৩টি জেলাতেই ছাত্রের থেকে ছাত্রীর সংখ্যা বেশি ছিল। সদ্য মা হয়েছেন এমন ছয় জন পরীক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছেন। পরীক্ষাকেন্দ্রে যাতে পরীক্ষার্থীরা মোবাইল ফোন বা স্মার্ট ওয়াচ ব্যবহার করতে না পারে, সেজন্য বিভিন্ন স্পর্শকাতর কেন্দ্রে মেটাল ডিটেক্টর ও রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর ব্যবহার করেছে সংসদ। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই পদক্ষেপের পরও বেশ কয়েকজনকে ধরা হয়েছে। যারাই এই প্রশ্ন ফাঁস করতে গিয়ে ধরা পড়েছে, তাদের বিষয়ে সংবেদনশীলভাবে পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। দোষীদের চিহ্নিত করতে গিয়ে যেন কোনও হিউম্যান এরর না থাকে, সেই বিষয়টি নজর দেওয়া হচ্ছে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এবার চার জন পরীক্ষার্থী দুর্ঘটনার কারণে মারা গিয়েছেন। চার জনের মধ্য়ে দুজন হলেন মুর্শিদাবাদের, একজন পূর্ব বর্ধমান ও আরেকজন আলিপুরদুয়ারের পরীক্ষার্থী। 

 

 

 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নিউটাউনে পরিত্যক্ত বহুতল থেকে উদ্ধার যুবকের নিথর মৃতদেহ

ভোট পেতে কুণাল ঘোষকে ফোন কংগ্রেস প্রার্থী  প্রদীপ ভট্টাচার্যের

২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে এসএসসি

আচমকাই জেগে উঠল গুরু প্রেম, প্রয়াত অজিত পাঁজার বাড়িতে হাজির ‘দলবদলু’ তাপস

রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ হলেন স্বামী গৌতমানন্দজি

টেটের প্রশ্নপত্রে ভুল ছিল কিনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গড়ল কলকাতা হাইকোর্ট

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর