এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




ঘুমের সমস্যায় ভুগছেন ? এই যোগাসনেই লুকিয়ে সমাধান

courtesy google




নিজস্ব প্রতিনিধি : ঘুমের সমস্যায় অনেকেই ভুগে থাকেন। রাতের পর রাত অনিদ্রায় কেটে যায়। ঘুমের সমস্যা কাটাতে ঘুমের ওষুধ খেয়ে থাকেন অনেকেই। যা শরীরে মারাত্মক প্রভাব ফেলে। কিন্তু আপনি কী জানেন এমন এক যোগাসন আছে যার উপর ভরসা করেই ধ্যানমগ্ন থাকতেন সাধু সন্ন্যাসীরা। ঘুমের মধ্যে ঘুরে আসতেন পাহাড় পর্বত। সেই প্রাচীন কাল থেকে চলে আসছে এই যোগাসন। এটি যেমন মনের উপর থেকে চাপ কমায় তেমন ঘুমও ভালো হয় এতে। 

উপকারীতা :  ১)এই যোগ নিদ্রা ক্লান্তি দূর করতে সাহায্য করে। ২)বিশেষ করে রাতে ঘুম আনতে সাহায্য করে। যাঁদের রাতে ভালো ঘুম হয় না, তাঁদের জন্য এটি দারুণ কাজ করে। ৩)স্ট্রেস, টেনশন থাকলেও যোগ নিদ্রা করে উপকার পাওয়া যায়। এটি মন শান্ত রাখে শরীরও ভালো রাখে। ৪)চেহারার সৌন্দর্য্যতা বাড়ায়। ৫) এই যোগ নিদ্রায় থাকলে মন শান্ত হয় এবং কল্পনাশক্তি বাড়ে।

কী ভাবে করবেন : রাত্রিবেলায় বিছানায় শুয়ে খুব সহজেই এই আসনটি অভ্যেস করা যায়। তবে এর জন্য একাগ্রতার প্রয়োজন। এর জন্য প্রথমে শবাসনে শুয়ে পড়তে হবে। সারা শরীর হালকা করে দেওয়া প্রয়োজন। একদম মড়ার মতো চিত হয়ে শুয়ে থাকুন, একটুও নড়াচড়া করবেন না। সোজা হয়ে শুয়ে পড়ুন।ধীরে ধীরে শ্বাস প্রশ্বাস নিন। এরপর প্রথমে পায়ের বুড়ো আঙুলে মনোযোগ দিতে হবে। এরপর ধীরে ধীরে নিজের মনকে শরীরের হৃদয়ে তুলে আনুন।

এভাবে শুধু পায়ের বুড়ো আঙুল নয়, ধীরে ধীরে শরীরের বিভিন্ন অংশে মনোযোগ দিন ও সেখান থেকে নিজের মনকে হৃদয়ে তুলে আনুন। এই ভাবে করতে থাকলে আপনার শরীর ও মন শান্ত হবে। গভীর ঘুমে আসবে। সকালে উঠেই মন হালকা অনুভব করতে পারবেন। সারাদিনটা খুব ভাল যাবে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ব্রেকফাস্ট এড়িয়ে চলেছেন? নিজের অজান্তেই শরীরে জটিল রোগ বাসা বাধছে না তো!

শ্রাবণের প্রথম সোমবারে তৈরি হচ্ছে ৫ শুভযোগ! জেনে নিন মাহাত্ম্য ও নিয়ম

মহাদেবকে খুশি করতে নিবেদন করুন এই ৫ ফুল

কিডনি ভাল রাখতে যেসব খাবার এড়িয়ে চলবেন!

ডায়াবেটিকদের জন্য প্রোটিন সমৃদ্ধ রইল এই ৫ খাবার

সজনে ডাটার স্যুপেই ভরসা! নিজেকে ফিট রাখতে কী করেন ক্যাটরিনা ?

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর