এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বয়ঃসন্ধির ছেলে মেয়েদের সম্পর্ক ও ভালোবাসা নিয়ে কি বলবেন




নিজস্ব প্রতিনিধি: বয়ঃসন্ধি এমন একটি সময় যেখানে মানসিক এবং শারীরিক পরিসরে প্রভূত পরিবর্তন হয়। এইসময় বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ বেশি মাত্রায় অনুভূত হয়। হর্মোনাল পরিবর্তনের জন্য অনুভূতির রাজ্যে নানা রকমের টানাপোড়েন সৃষ্টি হয়। আবেগগত ভাবে সময়টি হলো ঝড়-ঝঞ্ঝার সময়। এ সময় তারা ছোটো নয়, তাদের কাছ থেকে বড়দের মত আচরণ প্রত্যাশা করা হয়। আবার বড়দের আলোচনায় অংশগ্রহণ করলে ওদেরকে বলা হয় যে ওরা এখনও অত বড় হয়নি ।ওরা নিজেদের আইডেন্টিটি নিয়ে দ্বন্দ্বে পড়ে। নিজেদের অবস্থান সঠিকভাবে বুঝতে পারেনা। ঠিক এই সময়ে নিজেদের প্রতিষ্ঠিত করার একটা তাগিদ অনুভূত হয়। এর সাথে থাকে আবেগের রাজ্যে চূড়ান্ত পরিবর্তন। বিভিন্ন রকমের সম্পর্কে আবদ্ধ হতে থাকে তারা। সেখান থেকে তৈরি হতে পারে হতাশা একাকীত্ব। আবার সম্পর্ক তৈরি করার একটা চাহিদা অনুভূত হতে পারে।

বাবা মা হিসেবে আমরা অনেক সময়, কিন্তু বোধ করি তাদের সাথে প্রেম, ভালোবাসা, সেক্স ইত্যাদি নিয়ে আলোচনা করার ক্ষেত্রে। ইন্টারনেট, বই, বন্ধুবান্ধব ইত্যাদি থেকে ওরা অনেক তথ্য সংগ্রহ করে। যেহেতু ফর্মালি ওদের কিছু জানানো হয় না, তাই লুকিয়ে বিভিন্নভাবে ওরা তথ্য জোগাড় করতে থাকে। সরাসরি কৌতূহল ও আগ্রহ দেখাতে লজ্জা বোধ করে। কিন্তু প্রথম ও সঠিক তথ্য পরিবার থেকেই পাওয়া ভালো।

বয়ঃসন্ধির সম্পর্ক মনে দাগ কেটে যায় এবং এটি ভবিষ্যতকেও নির্ধারণ করে। তাই ভালোবাসা ও সম্পর্ক নিয়ে প্রয়োজনীয় কিছু তথ্য তাদের এই সময়ে জানানো যেতে পারে।

কিভাবে সাহায্য করবেন

১) প্রথমেই যেটা জানানো প্রয়োজন, সেটি হল তাদেরকে উপলব্ধি করানো যে তারা নিজেরাই স্বয়ংসম্পূর্ণ। সম্পর্ক থাকলেও বা সম্পর্ক না থাকলেও। অনেক সময় সম্পর্ক ছাড়া ওরা নিজেদের অসম্পূর্ণ মনে করে। অনেক সময় বন্ধুদের চাপে পড়ে বা নিজেকে শ্রেষ্ঠ প্রমাণ করার জন্য ওরা সম্পর্ক তৈরির পেছনে দৌড়ায়। একটি কথা ওদের উপলব্ধি করাতে হবে যে সম্পর্ক তৈরিই একমাত্র আইডেন্টিটি নয়। নিজের মধ্যে, নিজেকে নিয়ে একজন মানুষ পরিপূর্ণ হতে পারে।

২) নিজেকে নিয়ে যাতে পরিতৃপ্ত ও সন্তুষ্ট থাকতে পারে সেজন্য নিজের ভিতটা আগে শক্ত করা প্রয়োজন। নিজের জীবনের লক্ষ্য টা মনে করিয়ে দেওয়া এবং তার সাথে সাথে কিভাবে হই লক্ষ্যে পৌঁছতে পারবে সেই সম্পর্কে যাবতীয় গাইডলাইন দেওয়া প্রয়োজন। শুধুমাত্র উপদেশ নয় সঙ্গ দেওয়া প্রয়োজন। বাড়িতে বন্ধুত্বপূর্ণ, খোলা সম্পর্কের মধ্যে থাকলে, ওরা বাড়ির বাইরে, গভীর সম্পর্ক খোঁজার জন্য উদ্বিগ্ন কম হবে।

৩) এই সময়ে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হলো ব্রেকআপ বা রিফিউজাল। ব্রেকআপ মানেই যে বইয়ের শেষ অধ্যায় তা নয়। কেউ গুরুত্ব দিলে তবেই তার গুরুত্ব বাড়বে অথবা কেউ গুরুত্ব কম দিলে, তার গুরুত্ব কমে যাবে এমনটা হতে পারে না। এই ভাবে অন্যের মাপকাঠিতে নিজেকে বিচার করার প্রবণতা থেকে তাদেরকে বেরিয়ে আসতে সাহায্য করতে হবে। নিজের ভালো লাগার এবং ভালো থাকার চাবিকাঠি যে নিজের কাছেই, সে সম্পর্কে তাকে জানাতে হবে।

৪) সম্মতি এবং সীমানা সম্পর্কে তাদের জানাতে হবে। কতদূর যাওয়া যায় আর কোন সীমানা অতিক্রম করা যায় না, সে সম্পর্কে ওদের পরিষ্কার ধারণা করতে হবে। অন্যের সম্মতি এবং অসম্মতিকে শ্রদ্ধা করা এবং নিজের সম্মতি এবং অসম্মতি পরিষ্কারভাবে ব্যক্ত করার স্বাধীনতা সম্পর্কে জানাতে হবে।

৫) বন্ধুত্বের সম্পর্ক বজায় রেখে তাদের সাথে যোগাযোগ রাখতে হবে। দৈনন্দিন চাওয়া-পাওয়া সম্পর্কে জানতে হবে। তাদের দৈনন্দিন কাজের সাথে যুক্ত হতে হবে। যেহেতু প্রথাগত পড়াশোনার মাধ্যমে সেক্স এডুকেশন সম্পর্কে তাদের কোনো ধারণা তৈরি হয় নাট, সেইহেতু এই দায়িত্বটা বাবা-মাকেই নিতে হবে। তারা যেন সঠিক তথ্যটা প্রথম পরিবার থেকেই পায়।

নিজের ভাললাগার কিছু কাজ দৈনন্দিন তালিকায় রাখলে ভালো হয়। এই কাজগুলো সম্পন্ন করলে, নিজের মধ্যে নিজেকে নিয়ে একটা ভাললাগা তৈরি হবে এবং আত্মবিশ্বাস বাড়বে।

লেখক : পুষ্পিতা মুখার্জি (মনোবিদ ও শিক্ষিকা)




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সঙ্গীর সঙ্গে সময় কাটানোর জন্য সস্তার জায়গা! হার মানাবে মলদ্বীপকেও

কোলেস্টরল থেকে লিভার, শরীর সুস্থ থাকবে করলার চায়ে’ই

ঘন ঘন এনার্জি ড্রিঙ্ক খাচ্ছেন! হার্ট অ্যাটাকের মত ঝুঁকি বাঁধাচ্ছেন না তো ?

জেনে নিন রথযাত্রা কেন পালন করা হয় ?

ফাস্ট ফুড ও জাঙ্ক ফুড কী ? কোনটা বেশি ক্ষতিকর

রোজকার জীবনে বদল আনুন ৩ অভ্যেস, শরীর ও মন থাকবে চনমনে

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর