Comm Ad 2020-LDC epic

আমাদের কাছে প্রিয়ঙ্কা হিন্দু কিংবা সালামত মুসলমান নয়, লাভ জিহাদ নিয়ে বড় রায় আদালতের

Share Link:

আমাদের কাছে প্রিয়ঙ্কা হিন্দু কিংবা সালামত মুসলমান নয়, লাভ জিহাদ নিয়ে বড় রায় আদালতের

নিজস্ব প্রতিনিধি: ‘লাভ জিহাদ’ নিয়ে কার্যত যুগান্তকারী রায় দিল এলাহাবাদ হাইকোর্ট। এই সংক্রান্ত এক মামলার রায় দিতে গিয়ে হাইকোর্ট স্পষ্ট জানিয়েছে, কে হিন্দু ও কে মুসলমান তা নিয়ে আমাদের মাথাব্যাথা নেই। এভাবে আমরা বিষয়টি দেখছিও না। কারণ, এই ক্ষেত্রে প্রিয়ঙ্কা কিংবা সালামতকে আমরা জাতিগত পরিচয়ে দেখার প্রয়োজনীয়তা দেখছি না। দুই প্রাপ্তবয়স্ক নাগরিক নিজেদের ইচ্ছেয় বিয়ে করেছেন, সেখানে আদালতের হস্তক্ষেপ করার কিছুই নেই।

এক ধাপ এগিয়ে বিচারপতি জানিয়েছেন, এই বিষয়ে হস্তক্ষেপ করলে সংবিধান অনুযায়ী প্রত্যেক নাগরিকের যে ব্যক্তিস্বাধীনতা তাতে অযাচিতভাবে হস্তক্ষেপ করা হবে। তা সংবিধানবিরোধী। সেই কারণে এই পদক্ষেপ কখনই করবে না আদালত। উল্লেখ্য, উত্তরপ্রদেশে কুশিনগরের বাসিন্দা প্রিয়ঙ্কা খারওয়াড় ও সালামত আনসারি ভালবেসে বছর খানেক আগে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ের আগে প্রিয়ঙ্কা ধর্ম বদলে মুসলমানে পরিণত হন ও আলিয়া নাম নেন।

কিন্তু এই বিয়ে প্রিয়ঙ্কার বাড়ির লোক মানেননি। সেই কারণেই সালামতের বিরুদ্ধে মামলা করা হয়। সেই মামলার শুনানিতে এদিন হাইকোর্ট এই মামলা পত্রপাঠ খারিজ করে দিয়ে এই মন্তব্যই করেন। আদালত স্পষ্টই জানিয়ে দেয়, এই বিয়ের পর বছরখানেক হয়ে গিয়েছে। এর মধ্যে প্রিয়ঙ্কার তরফ থেকে কোনও মামলা বা অভিযোগ করা হয়নি। এর থেকেই স্পষ্ট এই দম্পতির মধ্যে কোনও সমস্যা নেই। ফলে বাইরে থেকে কারও অভিযোগ এখানে মান্যতা পাবে না।

আদালত জানিয়েছে, সংবিধানের ২১ নম্বর ধারায় ব্যক্তি স্বাধীনতার যে কথা বলা আছে, এখানে তাকে মান্যতা দিতে হবে। সেই কারণেই এই মামলার কোনও সারবত্ত্বা নেই। তাই এই মামলা বাতিল করা হল। উল্লেখ্য, দেশের মধ্যে উত্তরপ্রদেশ হল সেরকম রাজ্য যারা ‘লাভ জিহাদে’র বিরুদ্ধে কড়া আইন আনার সওয়াল করেছে। ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রক এই প্রস্তাব মন্ত্রিসভার কাছে পাঠিয়েছে। সেই আবহে এলাহাবাদ হাইকোর্টের এই রায় অত্যন্ত উল্লেখযোগ্য।

Comm Ad 005 TBS

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 008 Myra

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 008 Myra
Comm Ad 2020-LDC Momo