Comm Ad 2020-tantuja-body

করোনার কালবেলায় বাতিল ভগবান রামচন্দ্রের বিয়ের শোভাযাত্রা

Share Link:

করোনার কালবেলায় বাতিল ভগবান রামচন্দ্রের বিয়ের শোভাযাত্রা

নিজস্ব প্রতিনিধি, অযোধ্যা: বছর খানেক আগেই কোমর বাঁধা শুরু হয়েছিল। অযোধ্যায় রামমন্দির নির্মাণের স্বপ্নপূরণ হওয়ার পরেই ভগবান রামচন্দ্রের সঙ্গে সীতা মাঈয়ার বিবাহবার্ষিকী উপলক্ষে জাঁকজমকের সঙ্গে বারাত বের করার প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাস সেই চেষ্টায় জল ঢেলে দিয়েছে। ফলে শেষ মুহূর্তে বাতিল হয়ে গেল ভগবান রামচন্দ্রের বারাত। আজ শনিবারই অযোধ্যা থেকে নেপালের জনকপুরের উদ্দেশে রওনা করার কথা ছিল ওই ‘বারাত’। বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) মুখপাত্র শরদ শর্মা জানিয়েছেন, ‘অযোধ্যার সাধুদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ যদিও এদিন প্রশাসনের নির্দেশিকা মেনে অযোধ্যায় ভগবান রামের বরযাত্রার আয়োজন করা হয়েছিল।

প্রাচীনকাল থেকেই ভগবান রামের সঙ্গে সীতার বিবাহবার্ষিকী উৎসব পালন হয়ে আসছে অযোধ্যায়। তাছাড়া প্রতি পাঁচ বছর অন্তর করসেবকপুরম থেকে নেপালের জনকপুর পর্যন্ত (যেখানে রামের সঙ্গে সীতার বিয়ে সম্পন্ন হয়েছিল) বিশেষ ‘বারাত’ অর্থা‍ৎ ‘বর শোভাযাত্রা’র আয়োজন করা হয়। এদিনই সেই বর শোভাযাত্রা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু উত্তরপ্রদেশ তো বটেই, এমনকী বিহারেও করোনার প্রকোপ যেভাবে ছড়াচ্ছে তাতে আর কোনও ঝুঁকি নিতে চাননি উদ্যোক্তারা। কেননা ভগবান রামের ‘বারাত’ দেখার জন্য ভিড় উপচে পড়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। আর সে ক্ষেত্রে স্বাস্থ্যবিধি শিঁকেয় উঠে যেত। শারীরিক দূরত্ব পালন করে ভগবান রামের ‘বারাত’ নির্বিঘ্নে নিয়ে যাওয়া খুব একটা সহজসাধ্য নয় বলেই মনে করেছেন তাঁরা।  

বিশ্ব হিন্দু পরিষদের মুখপাত্র জানিয়েছেন, এদিন অযোধ্যা থেকে জনকপুরের উদ্দেশে ভগবান রামের বর শোভাযাত্রা বাতিল করা হলেও, অযোধ্যায় এই উৎসব পালিত হবে। অযোধ্যাবাসী মাটির প্রদীপ জ্বালিয়ে, শাঁখ বাজিয়ে এবং পবিত্র মন্ত্রোচ্চারণের মাধ্যমে রাম-সীতার বিবাহ উৎসব পালন করবেন।’

Comm AD 12 Myra

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-LDC Egg

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 026 BM

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC
Comm Ad 2020-LDC Momo