Comm Ad 2020-WB Tourism body

ভারতীয় কিষাণ ইউনিয়ন-এর সভাপতি পদ থেকে অপসারিত ভূপিন্দর

Share Link:

ভারতীয় কিষাণ ইউনিয়ন-এর সভাপতি পদ থেকে অপসারিত ভূপিন্দর

নিজস্ব প্রতিনিধি, পঞ্জাব: বেজায় চাপে কৃষক নেতা ভূপিন্দর সিং মান। কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি বিল নিয়ে পর্যবেক্ষণের জন্য সুপ্রিম কোর্টের গড়া চার সদস্যের পদ থেকে এদিন ইস্তফা দেওয়ার সময়েই ভারতীয় কিষাণ ইউনিয়ন-এর সভাপতি থেকে সরানো হল তাঁকে।

এদিন এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, নতুন কৃষি আইন নিয়ে ক্রমাগত কেন্দ্রীয় সরকারের প্রশংসা করা ও সুপ্রিম কোর্টের চার সদস্যের কমিটিতে ভূপিন্দরের স্থান পাওয়ায় বেজায় চটেছিলেন ভারতীয় কিষাণ ইউনিয়ন-এর সদসদ্যরা। তাই এদিন পঞ্জাবের খান্না জেলায় সাংবাদিক সম্মেলন করে ভূপিন্দরকে সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। ওই সংগঠনের তরফে এদিন জানানো হয়েছে, ভূপিন্দর সিং এর পদক্ষেপে আমরা খুশি। এটা আন্দোলনরত কৃষকদের কাছে বড় জয়। এতদিনে ওনার মধ্যে লুকিয়ে থাকা কৃষকের বহি:প্রকাশ ঘটল।

কেন্দ্রের আনা তিনটি কৃষি বিল নিয়ে বিগত দেড়মাস ধরে রাস্তায় কৃষকেরা। এই বিলের মামলায় সুপ্রিম কোর্ট সোমবার জানায় কেন্দ্রীয় সরকার সামান্যতম সংবেদনশীল হলে এই আইন লাগু থেকে বিরত থাকুক। তারপরেই কেন্দ্রীয় সরকার ও কৃষকদের মধ্যে অচলঅবস্থা কাটানোর জন্য ও এই বিলের বিষয়ে বিস্তারিত আলোচনা করে আগামী দুমাসের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার জন্য একটি চার সদস্যের কমিটি গড়ে দেশের শীর্ষ আদালত। অভিযোগ ওঠে এই কমিটিতে থাকা প্রত্যেক সদস্যেই কৃষি বিলের সমর্থক, তাই এই কমিটি পক্ষপাতদুষ্ট।

সোমবার কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, ভারতীয় কিষাণ ইউনিয়ন-এর সভাপতি ভূপিন্দর সিংহ মান, শেতকরি সংগঠনের সভাপতি অনিল ঘানওয়াত এবং ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের প্রমোদকুমার জোশীকে নিয়ে একটি কমিটি গড়েন সুপ্রিম কোর্ট। যদিও আন্দোলনকারী কৃষকরা স্পষ্ট জানিয়ে দেন তারা এই কমিটি মানছেন না। কারণ এই কমিটিতে থাকা চার ব্যক্তি নতুন কৃষি বিলের প্রশংসা করেছেন।

২০১৯ লোকসভা নির্বাচনে কংগ্রেসকে সমর্থন করেন ভূপিন্দর সিং। যদিও বছর ঘুরতেই ভোলবদল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করতে থাকেন ভূপিন্দর।

১৯৭৮ সালে পঞ্জাবের কৃষি ব্যবস্থার দেখভালের জন্য কৃষক সংগঠনকে মজবুত করতে ভারতীয় কিষাণ ইউনিয়ন-এর প্রতিষ্ঠা করেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং।

Comm Ad 2020-Valentine body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

2020 New Ad HDFC 05

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 026 BM

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

corona 02

Editors Choice

Comm Ad 2020-Valentine RC