Comm Ad 2020-Valentine body

আর্থিক দুর্নীতিতে যুক্ত, সিবিআইয়ের জালে কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী

Share Link:

আর্থিক দুর্নীতিতে যুক্ত, সিবিআইয়ের জালে কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: আর্থিক লগ্নি সংস্থা আই মনিটারি অ্যাডভাইজরির (আইএমএ) চার হাজার কোটি টাকার দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে কর্নাটকের প্রাক্তন কংগ্রেস মন্ত্রী আর রোশন বেগকে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। রবিবার রাতে সিবিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন, আইএমএ’র প্রতিষ্ঠাতা মহম্মদ মনসুর খানের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখার পাশাপাশি সাধারণ মানুষের লগ্নি করা অর্থ আত্মসাতের ক্ষেত্রেও বিশেষ সহযোগিতা করেছিলেন প্রাক্তন কংগ্রেস মন্ত্রী। নির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতেই তাঁকে গ্রেফতার করা হয়েছে।

আইএমএ আর্থিক কেলেঙ্কারি নিয়ে জিজ্ঞাসাবাদের জন্যই এদিন শিবাজীনগরের প্রাক্তন কংগ্রেস বিধায়ককে তলব করেছিল সিবিআই। বেশ কয়েক ঘণ্টা ধরে তাঁকে জিজ্ঞাসাবাদের শেষে গ্রেফতার করা হয়। গ্রেফতারের পরেই তাঁকে বিশেষ আদালতে পেশ করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিচারক প্রাক্তন কংগ্রেস মন্ত্রীকে জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন। গত বছর জুলাই মাসে দুবাই থেকে ফেরার সময়েই আইএমএ’র কর্ণধার মহম্মদ মনসুর খানকে গ্রেফতার করেছিল ইডি।

কর্নাটকে কয়েক বছর আগে মোটা অঙ্কের সুদের লোভ দেখিয়ে নিজের সংস্থার অধীনে পঞ্জি স্কিম চালু করেন মহম্মদ মনসুর খান। সেই ফাঁদে পা দেন কয়েক হাজার বিনিয়োগকারী। কিন্তু নির্দিষ্ট সময়ে পাওনা টাকা ফেরত না পাওয়ায় প্রতারিত বিনিয়োগকারীরা পুলিশে অভিযোগ জানান। পাওনা না পাওয়া নিয়ে একের পর এক অভিযোগ জমা পড়লে ২০১৮ সাল থেকে আইএমএ-র উপর নজরদারি শুরু করে  রিজার্ভ ব্যাঙ্ক সহ অন্যান্য সংস্থা। তার মধ্যেই গত বছরের জুন মাসে আইএমএ’র কর্ণধার মনসুর আচমকা বিদেশে পাড়ি দিলে আতঙ্কিত হয়ে পড়েন ওই বিনিয়োগকারীরা। তোলপাড় হয়ে যায় কর্নাটক।

ওই সময়েই একটি অডিয়ো রেকর্ডিংও সামনে আসে। ওই অডিয়োতে আইএমএ’র কর্ণধার মনসুর খান দাবি করেন, নির্বিঘ্নে ব্যবসা চালাতে বিভিন্ন আধিকারিককে ৪০০ কোটি টাকা ঘুষ দিয়েছেন। তার মধ্যে রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও শিবাজীনগরের কংগ্রেস বিধায়ক রোশন বেগও রয়েছেন। আর তার পরেই আইএমএ’র ব্যবসার সঙ্গে তাঁর সম্পর্ক নিয়ে তদন্ত শুরু করে সিবিআই। শেষ পর্যন্ত ১৬ মাস বাদে এদিন তাঁকে গ্রেফতার করা হয়।

corona 01

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-himalaya RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

2020 New Ad HDFC 05

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

corona 02

Editors Choice

Comm Ad 2020-WB Tourism RC