Comm Ad 018 Kalna

পরিস্থিতি উদ্বেগজনক, দেশের ৯ রাজ্যে বার্ড ফ্লু’র প্রকোপ

Share Link:

পরিস্থিতি উদ্বেগজনক, দেশের ৯ রাজ্যে বার্ড ফ্লু’র প্রকোপ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশ যখন করোনা মুক্তির পথে এগোচ্ছে, ঠিক যখনই বার্ড ফ্লু’র সংক্রমণ নতুন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সোমবার সকাল পর্যন্ত দেশের ৯ রাজ্যে বার্ড ফ্লু’র সংক্রমণ ছড়ানোর খবর মিলেছে। রাজধানী দিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশেও বার্ড ফ্লু’র সংক্রমণ নিশ্চিত করেছেন প্রাণি চিকি‍ৎসকরা। পরিস্থিতি কীভাবে নিয়ন্ত্রণে আনা যাবে, তা নিয়ে আজই জরুরি বৈঠকে বসছে কৃষি বিষয়ক সংসদীয় কমিটি।

১৪ বছর আগে ২০০৬ সালে দেশে বার্ড ফ্লু অর্থা‍ৎ অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ দেখা গিয়েছিল। লক্ষ লক্ষ পোল্ট্রি ব্যবসায়ী কার্যত পথে বসেছিলেন। এবারেও যেভাবে একের পর এক রাজ্যে বার্ড ফ্লু’র সংক্রমণ ধরা পড়ছে, তাতে একই পরিস্থিতির পুনরাবৃত্তি ঘটতে পারে বলে প্রাণি চিকি‍ৎসকদের আশঙ্কা। এখনও পর্যন্ত রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, হরিয়ানা, কেরল, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, গুজরাত ও রাজস্থানে বার্ড ফ্লু’র সংক্রমণ শনাক্ত হয়েছে। শনিবার থেকেই হরিয়ানার ৫ পোল্ট্রি খামারের এক লক্ষ ৬০ হাজার মুরগিকে মেরে ফেলার কাজ শুরু হয়েছে।

এদিন সকালে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, ‘গাজিপুরে মুরগী সহ পাখিদের পাইকারি বাজার থেকে নমুনা সংগ্রহ করে জলন্ধরের পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। তার মধ্যে ৮টি নমুনায় বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় মুরগী সহ বিভিন্ন পাখি আমদানি বন্ধ করার পাশাপাশি গাজিপুরের পাইকারি বাজার বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

উত্তরপ্রদেশের কানপুরের এক পক্ষীশালায়ও বার্ড ফ্লু’র সংক্রমণ ঘটেছে। ওই পক্ষীশালায় দিনে ১০টি করে পাখির অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটার পরেই নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। ওই নমুনার রিপোর্ট আসার পরেই পক্ষীশালা বন্ধ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে গোটা এলাকাকে রেড জোন হিসেবে ঘোষণা করা হয়েছে।

দেশজুড়ে বার্ড ফ্লু’র সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে, তার মোকাবিলায় কী পদক্ষেপ নেওয়া হয়েছে এবং কী-কী পদক্ষেপ নেওয়ার প্রয়োজন তা জানতে প্রাণিসম্পদ বিভাগের আধিকারিকদের সঙ্গে আজ বৈঠকে বসছেন কৃষি বিষয়ক সংসদীয় সমিতির সদস্যরা।

Comm Ad 2020-Valentine body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WB Tourism RC

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC

Editors Choice

Comm Ad 2020-WB Tourism RC