corona 01

রাজস্থানে পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসকে টেক্কা দিল বিজেপি

Share Link:

রাজস্থানে পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসকে টেক্কা দিল বিজেপি

নিজস্ব প্রতিনিধি, জয়পুর: মরুরাজ্যে মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের সঙ্গে প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচিন পাইলটের লড়াইয়ের ফল ভুগতে হল কংগ্রেসকে। এক সময়ে যে গ্রামীণ এলাকা ছিল দলের শক্ত ঘাঁটি সেখানেই সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে কার্যত মুখ থুবড়ে পড়তে হয়েছে। আর কংগ্রেসের অভ্যন্তরীণ লড়াইয়ের ফায়দা তুলেছে বিজেপি। রাজ্যের ৪ হাজার ৩৭১টি জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির আসনের নির্বাচনে কংগ্রেসকে টেক্কা দিয়েছে গেরুয়া শিবির। যেখানে ১ হাজার ৮৩৩টি আসনে জয় হাসিল করেছেন বিজেপি প্রার্থীরা, সেখানে ১ হাজার ৭১৩টি আসন নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে সোনিয়া গান্ধির দলকে। নির্দল প্রার্থীরা জিতেছেন ৪১৩টি আসনে। বেশ কিছু পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদে বোর্ড গঠনের চাবিকাঠি রয়েছে নির্দলদের হাতেই।

কৃষক আন্দোলন নিয়ে যখন কার্যত ল্যাজেগোবরে দশা মোদি সরকারের, সেখানে রাজস্থানের পঞ্চায়েত নির্বাচন যে গেরুয়া শিবিরকে অনেকটাই অক্সিজেন জুগিয়েছে তা দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার টুইটেই স্পষ্ট। রাজস্থানে দলের অপ্রত্যাশিত জয়ের জন্য দলের কর্মী এবং ভোটারদের অভিনন্দন জানিয়ে তিনি লিখেছেন, ‘কৃষক, গরিব মানুষের যে মোদি সরকারের প্রতি আস্থা রয়েছে, তা এই ফলাফলেই স্পষ্ট।’

গত ২৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত টঙ্ক সহ রাজ্যের একাধিক জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির আসনে ভোটগ্রহণ হয়েছিল। মঙ্গলবার ভোটের ফলাফল প্রকাশ শুরু হতেই বোঝা গিয়েছিল, গহলৌত বনাম পাইলটের লড়াইয়ের মূল্য চোকাতে হচ্ছে কংগ্রেসকে। এমনকী দলের বিদ্রোহী নেতা শচিন পাইলটের নির্বাচনী কেন্দ্র টঙ্কেও কংগ্রেসের চেয়ে বেশি আসন পেয়েছে বিজেপি। টঙ্কের ১৯টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছে ৭টি, বিজেপি ৯টি এবং নির্দলরা ৩টিতে জয়ী হয়েছেন। বোর্ড গঠনে নির্দলদের সাহায্য চেয়েছেন খোদ শচিন পাইলট। রাজস্থান প্রদেশ কংগ্রেস সভাপতি গোবিন্দ সিং দোতাসরার নিজের এলাকা এবং একাধিক মন্ত্রীর বিধানসভা কেন্দ্রেও হারতে হয়েছে কংগ্রেসকে।

রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ২১টি জেলা পরিষদের মধ্যে ১৩টি জয়ী হয়েছে বিজেপি। অন্যদিকে ২২২টি পঞ্চায়েত সমিতির মধ্যে গেরুয়া শিবিরের দখলে গিয়েছে ৯৩টি। কংগ্রেস জয়ী হয়েছে ৮১টিতে। ভাল ফল করেছে হনুমান বেনিওয়ালের রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি। ৫৬টি আসনে জয়ী হয়েছেন আরএলপি প্রার্থীরা। সিপিআই জিতেছে ১৩টি আসনে। এনসিপি জিতেছে একটি আসনে।

corona 01

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

corona 02

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WBSEDCL RC
Comm Ad 006 TBS