corona 01

আলিবাবা সহ ৪৩ চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

Share Link:

আলিবাবা সহ ৪৩ চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ফের চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক মোদি সরকারের। ই-কমার্স সংস্থা ‘আলিবাবা’ সহ আরও ৪৩টি জনপ্রিয় চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। মঙ্গলবার মন্ত্রকের পক্ষ থেকে এক নির্দেশিকায় জানানো হয়েছে, ‘জাতীয় নিরাপত্তা ও দেশের সার্বভৌমত্বের পক্ষে হুমকি হয়ে দাঁড়ানোয় তথ্য-প্রযুক্তি আইনের ৬৯এ ধারা অনুযায়ী ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে।’ মোদি সরকারের এমন সিদ্ধান্তের ফলে চিনের সঙ্গে সম্পর্ক আরও তলানিতে গিয়ে দাঁড়াবে বলে মনে করছেন কূটনীতিবিদরা।

 লাদাখ সীমান্ত নিয়ে চিনের সঙ্গে ঠাণ্ডা লড়াইয়ের মাঝেই গত ১৫ জুন গালওয়ানে লালফৌজের আচমকা আক্রমণে প্রাণ হারান ২০ ভারতীয় সেনা জওয়ান। ওই ঘটনার পরেই দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। চিনা পণ্য বয়কটের ডাক দেয় একাধিক সংগঠন। চাপের মুখে পড়ে শেষ পর্যন্ত গত ২৮ জুন ৫৯টি জনপ্রিয় চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে মোদি সরকার। নিষিদ্ধের তালিকায় ছিল টিকটিক, শেয়ার ইট, উই চ্যাট, বিউটি প্লাসের মতো মোবাইল অ্যাপ। মোদি সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানায় চিন। বেজিংয়ের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়মকে লঙ্ঘন করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদিও নয়াদিল্লির পক্ষ থেকে চিনের আপত্তিকে পাত্তাই দেওয়া হয়নি। গত ২ সেপ্টেম্বর ফের ১১৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করার পথে হাঁটে মোদি সরকার। সেবার পাবজি মোবাইল, পাবজি মোবাইল লাইট, লুডো অলস্টারের মতো জনপ্রিয় মোবাইল অ্যাপ নিষিদ্ধ করা হয়। এদিন যে ৪৩টি জনপ্রিয় চিনা মোবাইল অ্যাপকে নিষিদ্ধ করা হয়েছে সেগুলি হল, আলিবাবা ওয়ার্কবেঞ্চ, স্ন্যাক ভিডিয়ো, লালামুভইন্ডিয়া, উই ডেট (ডেটিং অ্যাপ), ম্যাঙ্গো টিভি, ক্যাশিয়ার ওয়ালেট, উই টিভি, উই টিভি লাইট, ডিংটক, হ্যাপি ফিশ, হিরোজলাইভড, কনকুইস্টা অনলাইন-২, আইডেন্টেটি-ভি, উই ওয়ার্ক চায়না, এশিয়ান ডেট (ফাইন্ড এশিয়ান সিঙ্গলস)। মূলত নিষিদ্ধ হওয়া অ্যাপের অধিকাংশই অশ্লীলতা ছড়ানোর দায়ে অভিযুক্ত।

 

2020 New Ad HDFC 04

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

2020 New Ad HDFC 05

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

corona 02

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC
Comm Ad 2020-Valentine RC