Comm Ad 005 TBS

কেন্দ্রশাসিত হওয়ার পর জম্মু-কাশ্মীরে প্রথম নির্বাচন, তাকিয়ে গোটা দেশ

Share Link:

কেন্দ্রশাসিত হওয়ার পর জম্মু-কাশ্মীরে প্রথম নির্বাচন, তাকিয়ে গোটা দেশ

নিজস্ব প্রতিনিধি: গত অগস্টে ৩৭০ ধারা কাশ্মীরের উপর থেকে তুলে নেওয়ার এই প্রথম নির্বাচন দেখছে উপত্যকা। শনিবার সকাল ৭টা থেকেই জম্মু ও কাশ্মীরের জেলা উন্নয়ন পর্ষদের একাধিক পদে নির্বাচন শুরু হয়েছে। এই নির্বাচন নিয়ে বিজেপি তথা সব রাজনৈতিক দলই তাকিয়ে রয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার প্রথম পর্যায়ের প্রচার শেষ হয়। করোনা মহামারীকে সামনে রেখে উপত্যকায় এই গণতান্ত্রিক পদ্ধতি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য নির্বাচন কমিশন ও প্রশাসনের পক্ষ থেকে সবরকম বন্দোবস্ত করা হয়েছে। মোট ৮টি পর্যায়ে এবারের এই এই নির্বাচন হবে। প্রথম পর্যায়ে মোট ১,৪৭৫ জন প্রার্থী নির্বাচনে লড়ছেন। মূলত, এবারে এখানের লড়াই দ্বিমুখী হচ্ছে। এখন দেখার নির্বাচনে ফলাফল কী হয়। আধিকারিকেরা জানিয়েছেন, এই নতুন কেন্দ্রশাসিত অঞ্চলে ২৮০ টি আসন রয়েছে। জম্মু ও কাশ্মীর অঞ্চলে প্রতিটিতে ১৪০টি করে আসন রয়েছে।

এবারে জেলা পরিষদের এই নির্বাচনে ৭.০৪ লক্ষ ভোটার রয়েছে। মোট ২,৬৪৪ টি ভোটকেন্দ্রে এই নির্বাচন সংগঠিত হচ্ছে। তবে এখানে নির্বাচন গ্রহণের সময় কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। সকাল ৭টা থেকে দুপুর ২টো পর্যন্ত এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ১২,১৫৩টি পঞ্চায়েত আসনে উপনির্বাচন হবে। এর মধ্যে ১১,৮১৪টি কাশ্মীর উপত্যকায় এবং বাকী হাজার খানেক পঞ্চায়েত জম্মুতে রয়েছে।

উল্লেখ্য, এই নির্বাচন বানচাল করার জন্য পাকিস্তান থেকে জঙ্গি কার্যকলাপে মদত দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছিলেন খোদ প্রধানমন্ত্রী। এমনকি এই নির্বাচন নিয়ে উপত্যকার রাজনৈতিক দলের সঙ্গে বিজেপির তুমুল বাকযুদ্ধও শুরু হয়েছি। তাই ৩৭০ ধারা বিলোপের পর এই নির্বাচনের দিকেই তাকিয়ে সারা দেশ।

Comm Ad 005 TBS

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 006 TBS

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-LDC Egg

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WBSEDCL RC
Comm Ad 008 Myra