Comm Ad 018 Kalna

আরব সাগরে ভেঙে পড়ল মিগ যুদ্ধবিমান, নিখোঁজ পাইলট

Share Link:

আরব সাগরে ভেঙে পড়ল মিগ যুদ্ধবিমান, নিখোঁজ পাইলট

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: মিগ যুদ্ধবিমান নিয়ে কিছুতেই কাটছে না বিড়ম্বনা। এবার  প্রশিক্ষণ চলাকালীনই আরব সাগরে ভেঙে পড়ল ভারতীয় নৌ সেনার মিগ-২৯কে যুদ্ধবিমান। দুর্ঘটনার পরে এক পাইলটকে উদ্ধার করা হলেও এখনও নিখোঁজ অন্য এক পাইলট। নিখোঁজ পাইলটের সন্ধানে তল্লাশি শুরু হয়েছে।

নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, ভেঙে পড়া মিগ যুদ্ধবিমানটি বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ যুদ্ধবিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য থেকে প্রশিক্ষণের জন্যে উড়ান দিয়েছিল। আরব সাগরের উপর দিয়ে যাওয়ার সময়ে আচমকাই সেটি ভেঙে পড়ে। দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই যুদ্ধকালীন ত‍ৎপরতায় উদ্ধারকার্যে ঝাঁপানো হয়। দুর্ঘটনাগ্রস্থ যুদ্ধবিমানের এক চালককে উদ্ধার করা সম্ভব হলেও তাঁর সঙ্গী বিমান চালকের কোনও খোঁজ মেলেনি।

কীভাবে দুর্ঘটনা ঘটল তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে নৌবাহিনী। উল্লেখ্য, গত এক বছরে এই নিয়ে তিন বার মিগ ২৯-কে দুর্ঘটনার কবলে পড়ল। গত বছর নভেম্বরে গোয়ার ডাবোলিমে রুটিন প্রশিক্ষণ চলাকালীন টেক অফের কিছু পরেই একটি মিগ ২৯-কে ভেঙে পড়েছিল। গত ফেব্রুয়ারি মাসে গোয়াতে পাখির সঙ্গে ধাক্কা লেগে ভেঙে পড়েছিল আরও একটি মিগ যুদ্ধবিমান। যদিও সেবার কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি। সেই বিমানটিও আইএনএস বিক্রমাদিত্যে মোতায়েন ছিল। এই মুহূর্তে ভারতীয় নৌসেনায় রয়েছে ৪০টি এমন বিমান।

মিগ যুদ্ধবিমান নিয়ে বরাবরই ভারতীয় বায়ুসেনাকে বিড়ম্বনার মুখে পড়তে হয়েছে।  যদিও রাশিয়া থেকে আরও ২১ টি মিগ ২৯-কে যুদ্ধবিমান আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০০৮ সালে রাশিয়ার সঙ্গে ৩,৮৪২ কোটি টাকার চুক্তি অনুযায়ী সেই কাজ এগিয়েছে। মিগের কার্যকারিতার সময়ও অনেকটা বাড়ানো হয়েছে। আগে ছিল ২৫ বছর। এখন তা বাড়িয়ে করা হয়েছে ৪০ বছর। কিন্তু বার বার দুর্ঘটনার কবলে পড়ায় অস্বস্তি কিছুতেই কাটছে না।

Comm Ad 2020-Valentine body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 008 Myra

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 008 Myra

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WBSEDCL RC
Comm Ad 008 Myra