Comm Ad 2020-LDC Haringhata Meet

করোনার টিকা তৈরির অগ্রগতি দেখতে আজ ৩ শহরে মোদি

Share Link:

করোনার টিকা তৈরির অগ্রগতি দেখতে আজ ৩ শহরে মোদি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশে প্রাণঘাতী করোনাভাইরাস ফের বেলাগাম হয়ে উঠেছে। প্রতিষেধক ছাড়া মারণ ভাইরাসকে যে রোখা যাবে না, তা স্পষ্টই জানিয়ে দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বিশ্বের অন্যান্য দেশের মতো করোনার সম্ভাব্য ভ্যাকসিন তৈরিতে কোমর কষে ঝাঁপিয়েছেন দেশের বিজ্ঞানী ও গবেষকরা। সেই ভ্যাকসিন কীভাবে বানানো হচ্ছে, সতর্কতা মেনে চলা হচ্ছে কিনা তা সরেজমিনে পরিদর্শনের জন্য আজ দেশের তিন প্রান্তে তিন শহরের গবেষণাগারে ঢ়ুঁ মারছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে জানানো হয়েছে, আজ দিল্লি থেকে বিশেষ বিমানে প্রথমে আমদাবাদে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে ওষুধ প্রস্তুতকারী  সংস্থা জাইডাস বায়োটেক পার্কে যাবেন। সেখান থেকে পৌঁছবেন হায়দরাবাদের জিনোম ভ্যালিতে ‘ভারত বায়োটেক’ এর গবেষণাগারে। সেখান থেকে যাবেন পুণের ‘সেরাম ইনস্টিটিউট’-এ। তার মধ্যে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের  (আইসিএমআর)-এর সহযোগিতায় মারণ ভাইরাসের প্রতিষেধক টিকা বানাচ্ছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। টিকার নাম ‘কোভ্যাক্সিন’। আর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে যে ভ্যসাকসিন তৈরি হচ্ছে, তা এই দেশে অনুমতি পেয়েছে পুণের সেরাম ইনস্টিটিউট। 

হায়দরাবাদের পুলিশ কমিশনার ভি সি সজ্জনার সাংবাদিকদের জানিয়েছেন, শনিবার বিকেল ৩টে ৪০ মিনিট নাগাদ হায়দরাবাদে পৌঁছবেন প্রধানমন্ত্রী। বিমানবন্দর থেকে কনভয় নিয়ে সোজা চলে যাবেন জিনোম ভ্যালির ভারত বায়োটেক-এর টিকা তৈরির গবেষণাগারে। হায়দরাবাদে ঘন্টা দুয়েক কাটিয়ে তার পর প্রধানমন্ত্রী সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ হায়দরাবাদ থেকে রওনা হবেন পুণে। সেখানেও বিমানবন্দর থেকে তিনি সোজা চলে যাবেন পিম্পরি-চিঞ্চওয়াড়ে সেরাম ইনস্টিটিউটে।  

‘কোভ্যাক্সিনের’ উদ্ভাবক ভারত বায়োটেকের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রয়োজনীয় সরকারি অনুমোদন মিললে আগামী বছর এপ্রিল থেকে জুন মাসের মধ্যেই ভারতের বাজারে এসে যেতে পারে সংস্থার ভ্যাকসিন। অন্যদিকে, সেরাম-ও জানিয়েছে, আগামী এপ্রিলেই সংস্থার তৈরি টিকা সাধারণ মানুষের কাছে সহজলভ্য হবে।

Comm Ad 2020-Valentine body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-LDC Momo

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

corona 02

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-himalaya RC

Editors Choice

Comm Ad 2020-himalaya RC