Comm AD 12 Myra

নীতীশ নাকি তেজস্বী? আজ থেকে রায়দান শুরু বিহারবাসীর

Share Link:

নীতীশ নাকি তেজস্বী? আজ থেকে রায়দান শুরু বিহারবাসীর

নিজস্ব প্রতিনিধি, পটনা: অবশেষে অপেক্ষার অবসান। আগামী পাঁচ বছর নিজেদের ভাগ্যদেবতাদের বেছে নিতে আজ বুধবার থেকে ভোটের লাইনে দাঁড়াচ্ছেন বিহারবাসী। আজ প্রথম দফায় ভোট নেওয়া হবে ৭১ আসনে। আর ওই ৭১ আসনে নিজেদের ভাগ্য পরীক্ষায় অবতীর্ণ হচ্ছেন নির্দল ও বিভিন্ন রাজনৈতিক দলের ১,০৬৬ জন প্রার্থী। তার মধ্যে ৯৫২ জন পুরুষ ও ১১৪ জন মহিলা। মুখ্যমন্ত্রী নীতীশকুমারের মন্ত্রিসভার ৮ সদস্যের ভাগ্যও আজ ইভিএম বন্দি হচ্ছে।

করোনার কালবেলায় নির্বিঘ্নে বিহারের বিধানসভা ভোট করানো নির্বাচন কমিশনের কাছে বড় চ্যালেঞ্জ। নির্ধারিত সময়ে আদৌ নীতীশের রাজ্যে ভোট হবে কিনা, তা নিয়ে সংশয় দেখা তৈরি হয়েছিল। কিন্তু সেই সংশয়ের অবসান ঘটিয়ে বিধানসভার মেয়াদ শেষের আগেই তিন দফায় ভোট করানোর সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। করোনার সংক্রমণের কথা মাথায় রেখে ভোটের সময়সীমা এক ঘন্টা বাড়ানো হয়েছে। সকাল সাতটা থেকে সন্ধে ছয়টা টর্যন্ত ভোট নেওয়া হবে। স্বাস্থিবিধি মেনে ভোটগ্রহণ কেন্দ্রে ভোটারদের জন্য থার্মাল স্ক্যানার, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতি বুথে ভোটার সংখ্যা সীমিত রাখা হয়েছে ১০০০-১৬০০’র মধ্যে।

পাঁচ বছর আগে লালুপ্রসাদের আরজেডি-নীতীশ কুমারের জেডিইউ ও কংগ্রেসের মহাজোটের কাছে ভূমিশয্যা নিতে হয়েছিল বিজেপিকে। যদিও রাজনীতিতে ডিগবাজি খেতে পারদর্শী জেডিইউ সুপ্রিমো নীতীশ কুমার মহাজোট ছেড়ে বেরিয়ে এসে পুরনো বন্ধু বিজেপির সঙ্গে হাত মিলিয়ে নিজের কুর্সি অক্ষত রাখতে পেরেছেন। এবারের ভোটে মহাজোট ভাঙিয়ে বিকাশশিল ইনসাফ পার্টি ও হিন্দুস্থান আওয়াম মোর্চাকে জোটে ভেড়াতে পারলেও অন্যতম শরিক লোক জনশক্তি পার্টি হাতছাড়া হয়েছে এনডিএ’র। অন্যদিকে আরজেডি-কংগ্রেস ও বামপন্থী দলগুলি মহাজোট গড়েছে। এনডিএ’র মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নীতীশ কুমার আর মহাজোটের তেজস্বী যাদব।

রাজনৈতিক পর্যবেক্ষকরা প্রথমে এনডিএ’কে ওয়াকওভার দিলেও এখন মানছেন, লড়াইটা ‘কাঁটে কা টক্কর’ হবে। সময় যত গড়াচ্ছে ততই নীতীশের পায়ের তলার জমি আলগা হচ্ছে আর তেজস্বীর পায়ের তলার ভিত শক্ত হচ্ছে। ফলে ত্রিশঙ্কু বিধানসভার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। শেষ পর্যন্ত বিহারের জনতা-জনার্দন কোন পক্ষের মুখে হাসি ফোটায় তা জানতে আগামী ১০ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

Comm AD 12 Myra

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-Valentine RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WB Tourism RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

2020 New Ad HDFC 05
Comm Ad 2020-LDC Egg