এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




প্রথমবার মহিলা প্রেসিডেন্ট পেতে চলেছে মেক্সিকো




নিজস্ব প্রতিনিধি: প্রথমবারের মতো মহিলা রাষ্ট্রপতি পেতে চলেছে উত্তর আমেরিকার দেশ মেক্সিকো। মার্কিন সংবাদমাধ্যম BBC-র প্রতিবেদন অনুযায়ী, রবিবার ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপগুলি আভাস দিয়েছে যে, ভোট মিটতেই দেখা গিয়েছে, ৫৬ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন দেশটির ক্ষমতাসীন দল মরেনা পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ক্লডিয়া শেনবাউম। আর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোসিটল গালভেজ মাত্র ৩০ শতাংশ ভোট পেয়েছেন। সুতরাং ক্লডিয়া শেনবাউমই সম্ভবত মেক্সিকোর প্রেসিডেন্ট হতে চলেছেন এবং প্রেসিডেন্ট হলে তিনিই হবেন মেক্সিকোর প্রথম মহিলা রাষ্ট্রপতি।

প্রথম প্রেসিডেন্ট হতে চলা ক্লাডিয়া শেনবাউম হলেন একজন প্রাক্তন বিজ্ঞানী। যিনি ২০১৮-২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদরের ক্ষমতাসীন দলের প্রার্থী। তবে বিদায়ী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর সংবিধানে এক মেয়াদের বাধ্যবাধকতার জন্য এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেননি। মার্কিন সংবাদসূত্র আরও জানিয়েছে, বুথফেরত জরিপের এই ফলাফল মানতে রাজি নন প্রতিদ্বন্দ্বী প্রার্থী জোসিটল গালভেজ। তিনি এমন খবর প্রত্যাখ্যান করেছেন এবং সমর্থকদের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করতে বলেছেন।

এদিকে এবারের নির্বাচনে একমাত্র পুরুষ প্রার্থী আলভারেজ মায়েনেজ ক্লডিয়া শেনবাউম এবং জোসিটল গালভেজের চেয়ে অনেকটা পিছিয়ে রয়েছেন। তবে এবার শুধু সময়ের অপেক্ষা। স্থানীয় সময়, সোমবার আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। তবে এদিন শুধু প্রেসিডেন্ট নির্বাচন হয়নি, পাশাপাশি মেক্সিকোর আটটি রাজ্যের গভর্নর এবং মেক্সিকো সিটির সরকার প্রধানকে নির্বাচন করতেও ভোট দিয়েছেন সাধারণ ভোটাররা। জানা গিয়েছে, প্রেসিডেন্ট ভোটের প্রচার থেকেই দেশজুড়ে শুরু হয়েছে তুমুল সংঘর্ষ। এই সহিংসতায় মেক্সিকো জুড়ে অন্তত ২০ জনের বেশি প্রার্থী নিহত হয়েছেন। যদিও বেসরকারি সমীক্ষা এই সংখ্যা ৩৭ বলেছে। তবে ক্লডিয়া শেনবাউম নির্বাচনে বিজয়ী হলে আগামী ১ অক্টোবর থেকে ছয় বছরের জন্য ক্ষমতায় থাকবেন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দশোহারা তিথিতে গাছই ভগবান রূপে পূজিত হয় নদীয়ার হাঁসখালির ফতেপুরে

ইউক্রেনের ড্রোন হামলায় নিহত রাশিয়ান চিত্র সাংবাদিক

ঈদ উপলক্ষ্যে ইজরায়েল-লেবানন সীমান্তে যুদ্ধ বিরতির আহ্বান জাতিসংঘের

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতীয় জুয়েলারির দোকানে ডাকাতি, গ্রেফতার ৫

৫২ বছরে হাজার কিলোমিটার অতিক্রম, কৃতিত্ব থাইল্যান্ডের মহিলার

জেনে নিন কোন কোন দেশে আজ উদযাপন হচ্ছে ঈদুল আজহা!

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর