Comm Ad 005 TBS

গাড়ি বা রাস্তা ছাড়াই আস্ত একটি শহর! তৈরি করবে বৃহত্তম তেল উত্পাদক দেশ সৌদি আরব

Share Link:

গাড়ি বা রাস্তা ছাড়াই আস্ত একটি শহর! তৈরি করবে বৃহত্তম তেল উত্পাদক দেশ সৌদি আরব

নিজস্ব প্রতিনিধি: গাড়ি বা রাস্তা ছাড়াই উচ্চাভিলাষী এক কার্বন নির্গমনহীন শহর - এমন এক পরিকল্পনা নিয়ে এসেছেন তেলের বৃহত্তম উত্পাদক দেশ সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। জাতির জন্য তাঁর এক নতুন উপহার এই অত্যাধুনিক শহর।

আরব নিউজ জানিয়েছে, "দ্য লাইন" নামের এই প্রকল্পটিতে দশ মিলিয়ন লোকের বাস করবে এবং তাদের কোনও গাড়ি এবং রাস্তা থাকবে না। "শহরটি" হাইপার কানেক্টেড ফিউচার কমুনিটিস নামের ভবিষ্যতের প্রজন্মের একটি ১৭০ কিলোমিটার চলমান বেল্ট দিয়ে ঘেরা হবে। তাছাড়াও এটি প্রাকৃতিক পরিবেশের চারপাশে নির্মিত হবে, বলে তিনি জানিয়েছেন।

প্রিন্স মোহাম্মদ বলেছিলেন, প্রচলিত শহরের ধারণাটিকে ভবিষ্যত নগরীতে রূপান্তর করার প্রয়োজন ছিল। “২০০০ সালের মধ্যে ক্রমবর্ধমান কার্বন (সিও২) নির্গমন এবং সমুদ্রের স্তরগুলির উচ্চতা বৃদ্ধির কারণে প্রায় এক বিলিয়ন মানুষকে স্থানান্তর করতে হবে। ৯০ শতাংশ মানুষ দূষিত বায়ু শ্বাস নেয়," তিনি আরও যোগ করেন।

“কেন আমাদের উন্নয়নের স্বার্থে প্রকৃতির ত্যাগ করা উচিত? দূষণের কারণে কেন প্রতি বছর সাত মিলিয়ন লোক মারা যায়? ট্রাফিক দুর্ঘটনার কারণে কেন আমরা প্রতি বছর দশ মিলিয়ন লোককে হারাব? এবং কেন আমরা আমাদের জীবনের বহু বছরের অপচয়কে মেনে চলব? ” রিপোর্ট অনুযায়ী, তাঁর প্রশ্ন রূপে একথাগুলি তিনি বলেন।

প্রিন্স-এর পরিকল্পনার অংশ হিসাবে এনইওএম (NEOM)-এ জিরো-কার্বন সিটি তৈরির প্রকল্পটি দেশের অর্থনীতিতে বৈচিত্র্য আনার লক্ষ্যে ৫০০ বিলিয়ন মার্কিন ডলারের ফ্ল্যাশশিপ বিজনেস জোনের জন্য প্রথম বড় নির্মাণ প্রকল্প। প্রিন্স, উত্তর-পশ্চিম শহর আল উলাতে পরে সাংবাদিকদের বলেন যে প্রকল্পটি তিন বছরের প্রস্তুতির উপসংহার এবং আরও যোগ করেন যে এর পরিকাঠামোতে ১০০ বিলিয়ন থেকে ২০০ বিলিয়ন ডলার ব্যয় হবে।

"দ্য লাইন" এ বিনিয়োগের পিছনের অংশ হ'ল ১০ বছরেরও বেশি সময় ধরে সৌদি সরকার, পিআইএফ এবং স্থানীয় এবং বৈশ্বিক বিনিয়োগকারীরা এনইওএমকে ৫০০ বিলিয়ন ডলার সহায়তা দেবে। এনইওএমের ভিত্তি বিনিয়োগকারী হ'ল রাজ্যের সার্বভৌম সম্পদ তহবিল, পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ)। লহিত সাগরের উপর একটি ২৬,৫০০ বর্গকিলোমিটার (১০,২৩০-বর্গমাইল) একাধিক অঞ্চল জুড়ে উচ্চ প্রযুক্তির বিকাশ হবে যার মধ্যে একটি শিল্পাঞ্চল এবং লজিস্টিক অঞ্চলগুলি থাকবে। ২০২৫ সালে পরিকল্পনাটি সমাপ্তির জন্য ধার্য করা হয়েছে।

সৌদি আরবকে অপরিশোধিত তেলের আয়ের উপর নির্ভরতা থেকে মুক্তি দেওয়ার জন্য তাঁর 'ভিশন ২০৩০' এর পরিকল্পনার স্তম্ভ হিসাবে ডি-ফ্যাক্টো শাসক প্রিন্স মোহাম্মদ কর্তৃক ২০১৭ সালে মহা ধুমধাম করার ঘোষণা করার পর থেকে এনইওএম সম্পর্কিত বেশ কয়েকটি ঘোষণাপত্র রয়েছে।

সৌদি বিবৃতিতে বলা হয়েছে, ২০২১ সালের প্রথম প্রান্তিকে নির্মাণকাজ শুরু হবে এবং এই শহরটি রাজ্যের মোট দেশজ উৎপাদনে ৪৮ বিলিয়ন ডলার অবদান রাখবে এবং ৩,৮০,০০০ কর্মসংস্থান সৃষ্টি করবে বলে আশা করা হচ্ছে।

Comm Ad 2020-LDC Haringhata Meet

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 006 TBS

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

corona 02

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 026 BM
Comm Ad 2020-himalaya RC