Comm Ad 2020-WB Tourism body

ডার্বিতে চমক দিতে চায় ইস্টবেঙ্গল

Share Link:

ডার্বিতে চমক দিতে চায় ইস্টবেঙ্গল

নিজস্ব প্রতিনিধি : ডার্বিতে চমক দিতে পারেন এসসি ইস্টবেঙ্গলের কোচ রবি ফাউলার। তাঁর দল এখন পর্যন্ত খেলেনি। তাঁর হাতে কী তাস রয়েছে, সেটাই এখনও কেউ বুঝতে পারেনি, লুকনো তাস তো অনেক দূরের বিষয়। আগ্রাসী ফুটবলের ভক্ত ফাউলার হাতে তেমন উপাদানও রয়েছে।

এসসি ইস্টবেঙ্গলের রক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন ইংল্যান্ডের অভিজ্ঞ ডিফেন্ডার ড্যানিয়েল ফক্স ও অস্ট্রেলিয়ার স্কট নেভিল। ৩৪ বছর বয়সি ফক্সই প্রথম ম্যাচে অধিনায়কের আর্মব্যান্ড পরতে চলেছেন। ইংলিশ প্রিমিয়ার লিগে বার্নলে ও সাউদাম্পটনে খেলেছেন তিনি। ভারতে আসার আগে উইগান অ্যথলেটিক্সে খেলতেন কভেন্ট্রি সিটির এই ফুটবলার। ২০০৮-এ তিনি কভেন্ট্রি সিটিতে যোগ দেন ওয়ালসাল ছেড়ে। তাদের হয়ে ৫৭টি ম্যাচ খেলার পরে স্কটিশ প্রিমিয়ারশিপে খেলার জন্য সেলটিক তাঁকে সই করায়। ৩১ বছর বয়সি নেভিল গত মরশুমে ব্রিসবেন রোর-এর হয়ে নিয়মিত খেলেছেন। দলকে প্লে অফে উঠতেও সাহায্য করেন। অস্ট্রেলিয়ার এ লিগে ১২টি মরশুমে মোট ২২৩ টি ম্যাচ খেলে আসা নেভিল অভিজ্ঞতার বিশাল ঝুলি নিয়ে ভারতে এসেছেন।

লাল-হলুদ শিবিরে রয়েছেন কঙ্গো থেকে আসা ইংলিশ প্রিমিয়ার লিগ তারকা জাক মাঘোমা, গত পাঁচটি মরশুম যিনি ইপিএলের ক্লাব বার্মিংহাম সিটির হয়ে খেলেছেন। টটেনহাম হটস্পারের জুনিয়র অ্যাকাডেমি থেকে উঠে আসা এই মিডফিল্ডার ২০১৭-১৮-য় বার্মিংহাম সিটির প্লেয়ার অফ দ্য সিজনের খেতাব জিতে নিয়েছিলেন। ৩৩ বছর বয়সি মাঘোমা এই ক্লাবের হয়ে ৪১৭টি ম্যাচে ৫৭টি গোল করেছেন, ৫৫টি গোল করিয়েছেন। এমন অভিজ্ঞ তারকা ফর্মে থাকলে প্রতিপক্ষ সমস্যায় পড়তেই পারে। কিন্তু নতুন পরিবেশ ও যথেষ্ট প্রস্তুতির সময় না পাওয়ায় তিনি নিজেকে কতটা মেলে ধরতে পারবেন, তা নিয়ে প্রশ্ন রয়েছেই।

খাতায় কলমে এসসি ইস্টবেঙ্গলের ফুটবলার তালিকায় কোনও বিদেশি স্ট্রাইকার না থাকলেও মাঘোমা ছাড়াও দুই আক্রমণাত্মক মিডফিল্ডার আইরিশ অ্যান্থনি পিলকিংটন ও ওয়েলশের অ্যারন আমাদি হলোওয়ে আক্রমণে সিদ্ধহস্ত। যে কোনও সময়ে বিপক্ষের গোলের সামনে বিপজ্জনক হয়ে উঠতে পারেন তাঁরা। ৩২ বছর বয়সি পিলকিংটন এই ম্যাচে সহ অধিনায়কের ভূমিকা পালন করবেন। ইংল্যান্ডে প্রায় চারশো ম্যাচ খেলেছেন। ১৪ বছরের ফুটবল জীবনে তিনি ৮৩টি গোল করেছেন। ২০১১ থেকে ২০১৪ তিনি খেলেন প্রিমিয়ার লিগ ক্লাব নরউইচ সিটির হয়ে। পরের পাঁচ বছর তিনি কার্ডিফের হয়ে খেলেন। সেখান থেকে গত বছর উইগান অ্যাথলেটিক্সে যোগ দেন। ২৭ বছর বয়সি অ্যারন এর আগে ছিলেন অস্ট্রেলিয়ার ক্লাব ব্রিসবেন রোর-এ। গত মরশুমে তিনি ২৩টি ম্যাচ খেলেন। তার আগে ফুটবলজীবনের বেশিরভাগটাই তিনি কাটিয়েছেন ইউরোপের বিভিন্ন ক্লাবে। অ্যাটাকিং মিডফিল্ডার, স্ট্রাইকার ছাড়াও কোচেরা তাঁকে সেন্টার ব্যাক হিসেবেও ব্যবহার করেছেন। এ লিগে কোচিং করার সময় অ্যারনকে একেবারে কাছ থেকে দেখেছেন ফাউলার। ফলে তাঁকে তৈরি করে নিতে হয়তো অসুবিধা হবে না ইংরেজ কোচের। জার্মানির ২৫ বছর বয়সি মিডফিল্ডার ম্যাটি স্টাইনমান এ লিগে ওয়েলিংটন ফিনিক্স ও বুন্দেশলিগায় হামবার্গার এসভি দলে খেলেছেন।

চোট সারিয়ে বহুদিন পরে মাঠে নেমে মিজো তারকা ফরোয়ার্ড জেজেও নিজেকে প্রমাণ করার জন্য মরিয়া হয়ে উঠবেন নিশ্চয়ই। চেন্নাইন এফসি-র হয়ে হিরো আইএসএলে মোট ৬৯টি ম্যাচ খেলে ২৩টি গোল করেছেন তিনি। দু’বার চ্যাম্পিয়ন দলেও ছিলেন। ২০১৯-২০-তে চোটের জন্য অবশ্য পুরো আইএসএল মরশুমেই খেলতে পারেননি। গোটা একটা মরশুম খেলতে না পারায় এ বার সাফল্যের খিদে নিয়ে তিনি ফিরে আসছেন হিরো আইএসএলে।

অন্য দিকে, গত বছর আই লিগজয়ী মোহনবাগান দল থেকে এসসি ইস্টবেঙ্গলে আসা দুই গোলপ্রহরী দেবজিৎ মজুমদার ও শঙ্কর রায়ের মধ্যে প্রথম দলে থাকার একটা প্রতিযোগিতা দেখা যেতে পারে। ২০১৪-য় সই করেছিলেন দেবজিৎ সই করেন মোহনবাগানে ও পরের বছর আই লিগ খেতাব জেতেন। গত মরশুমে সবুজ-মেরুন শিবিরে ফিরে দ্বিতীয়বার আই লিগ জয়ীর পদক জেতেন তিনি। শঙ্কর ২০১৮ থেকে মোহনবাগানে। গত বার আই লিগ জয়ের তাই শুক্রবার কে দায়িত্ব পাবেন গোল সামলানোর, সেটাই দেখার। দেবজিতের খেলার সম্ভাবনা বেশি। ফাউলার বলেন, 'ডার্বি গুরুত্বপূর্ণ ম্যাচ। আমরা তৈরি। ছেলেরা সেরাটা দিতে প্রস্তুত। ওদের দল ভাল।'

Comm Ad 2020-WB Tourism body

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 006 TBS

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 006 TBS

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

2020 New Ad HDFC 05
Comm Ad 2020-LDC Egg