Comm Ad 2020-tantuja-body

অমিতের ডাকে দিল্লির পথে ধনকর! দার্জিলিং কী কেন্দ্রশাসিত এলাকা, উঠছে প্রশ্ন

Share Link:

অমিতের ডাকে দিল্লির পথে ধনকর! দার্জিলিং কী কেন্দ্রশাসিত এলাকা, উঠছে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জরুরি তলব পেয়ে তড়িঘড়ি করে দিল্লির পথে রওয়ানা দিলেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনকর। তবে যাওয়ার আগে যথারীতি ট্যুইট করতে ভোলেননি তিনি। সেই ট্যুইটেই তিনি জানিয়েছেন আগামীকাল দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক র‍য়েছে। একই সঙ্গে জানা গিয়েছে আগামী নভেম্বর মাসে পাহাড়ে যাচ্ছেন রাজ্যপাল। থাকবেন প্রায় ১ মাস। সরকারি ভাবে তিনি ছুটি কাটাতে যাচ্ছেন বলেই জানা গিয়েছে। কিন্তু সেই ছুটি নিয়েই যেমন প্রশ্ন উঠে গিয়েছে তেমনি পাহাড়ে যাওয়ার আগে রাজ্যপালের দিল্লি যাত্রা নিয়েও এখন প্রশ্ন উঠে গেল।
 
প্রাথমিক ভাবে জানা গিয়েছে, আগামীকাল অমিত শাহের সঙ্গে বৈঠক করে ৩০ তারিখ কলকাতায় ফিরবেন রাজ্যপাল। তারপর নভেম্বর মাসের গোড়াতেই ছুটি কাটাতে সস্ত্রীক দার্জিলিংয়ের পথে রওয়ানা দেবেন রাজ্যপাল। এই অবধি ঠিক ছিল, কিন্তু টানা ১ মাস ছুটি নিয়ে দার্জিলিংয়ে বসে থাকার বিষয়টি নিয়েই এখন নানা মহলে প্রশ্ন উঠে গিয়েছে। বিমল গুরুংয়ের প্রত্যাবর্তন ও তৃণমূলকে সমর্থন দেওয়ার বিষয়টি সামনে আসতেই পাহাড়ে রাজনীতির সমীকরণ দ্রুত বদলাতে শুরু করেছে। রাজ্য সরকারের সঙ্গে যেমন বিনয় তামাং ও অনিল থাপার দূরত্ব বেড়ে চলেছে ঠিক তেমনি বিজেপির সঙ্গে এই জুটির ঘনিষ্ঠতাও বাড়ছে। এই রকম অবস্থায় ছুটি কাটাতে রাজ্যপালের এক মাস ব্যাপী দার্জিলিংয়ে অবস্থানকে কোনও মহলই স্বাভাবিক ভাবে দেখছে না। অনেকেরই ধারনা রাজ্যপালের এই ছুটি কাটানোর পিছনে বিজেপির কোনও বিশেষ পরিকল্পনা রয়েছে।
 
রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, দার্জিলিংয়ের মধ্যে থাকা পাহাড়ের তিনটি বিধানসভা কেন্দ্র নিয়ে পৃথক রাজ্য গঠন সম্ভব নয়। তাছাড়া দার্জিলিং লোকসভা কেন্দ্রের মধ্যে সমতলের ৪টি বিধানসভা কেন্দ্র রয়েছে। সেই বৃত্তে শিলিগুড়িও আছে। যদি দার্জিলিং লোকসভা কেন্দ্রের এলাকাকেই পৃথক গোর্খাল্যান্ড রাজ্যের পরিধি বলে কেন্দ্র মেনে নেয় তাহলে সমতলে আগুন জ্বলে উঠবে। তাই কেন্দ্র এখন পৃথক রাজ্য অপেক্ষা কেন্দ্র শাসিত এলাকার দিকেই বেশি নজর দিতে চাইছে। তাতে পাহাড়ে রাজ্যের অধিকার বিনষ্ট হলেও কেন্দ্রের অধিকার থেকে যাবে, যা বিজেপি চাইছে। আর তাই দার্জিলিংকে এখন কেন্দ্র শাসিত এলাকা হিসাবে ঘোষণার দিকে নজর দিয়েছেন মোদি-অমিতরা। সম্ভবত সেই পরিকল্পনার অঙ্গ হিসাবেই রাজ্যপালের পাহাড় যাত্রা হতে চলেছে নভেম্বরে। অনুমান করা হচ্ছে তিনি পাহাড়ে অবস্থান থাকাকালীন সময়ে পাহাড়ের বিভিন্ন জনগোষ্ঠীর সঙ্গে এই বিষয়ে আলোচনা চালাবার মাঝেই কেন্দ্র প্রয়োজনীয় ঘোষণা করে দিতে পারে। বিজেপি এখন চাইছে রাজ্য বিধানসভা নির্বাচন ঘোষণার আগেই বাংলা ভেঙে দুটুকরো করতে। দার্জিলিংকে কেন্দ্র শাসিত এলাকা হিসাবে ঘোষণা সেই পরিকল্পনারই ফসল।

Comm Ad 2020-Valentine body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-LDC Momo

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo

Editors Choice

Comm Ad 2020-himalaya RC