এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




রাজ্যের ১০ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন সম্ভবত দুই দফায়

Courtesy - Google




নিজস্ব প্রতিনিধি: রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কার্যালয়ের(WB CEO Office) সূত্রে জানা গিয়েছে, বাংলার(Bengal) বুকে যে ১০টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের(Bye Election of 10 Assembly Seats) সম্ভাবনা তৈরি হয়েছে তা সম্ভবত ২ দফায় অনুষ্ঠিত হবে। কেননা কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন কবে হতে পারে তা নিয়ে কমিশন ইতিমধ্যেই আদালতকে মুখবন্ধ খামে জানিয়ে দিয়েছে। সেই সময় উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ বিধানসভা কেন্দ্র, নদিয়া জেলার রানাঘাট দক্ষিণ এবং উত্তর ২৪ পরগনা জেলার বাগদা বিধানসভা কেন্দ্রের ৩ বিধায়কের ইস্তফা পত্র জমা পড়ার খবর ছিল। এই ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন সম্ভবত একসঙ্গেই হবে। হয়তো খুব শীঘ্রই তার দিনক্ষণও ঘোষিত হয়ে যাবে। পরে বাকি ৬ কেন্দ্রের উপনির্বাচন হবে আরও ১ দফাতে। কেননা ওই ৬ কেন্দ্রের বিধায়কেরা এখনও কেউ ইস্তফা দেননি। তাঁরা যতক্ষণ না তা দেন, ততক্ষণ ওই ৬ কেন্দ্রে উপনির্বাচন সম্ভব নয়। যদিও ওই ৬ কেন্দ্রের বিধায়কেরা যেহেতু সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছেন, তাই আগামী ৬ মাসের মধ্যে তাঁদের বিধায়ক পদ থেকে ইস্তফা দিতেই হবে। আর সেই ইস্তফার ৬ মাসের মধ্যে ওই ৬ কেন্দ্রে উপনির্বাচন করতে হবে নির্বাচন কমিশনকে।

কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রে একুশের ভোটে তৃণমূলের প্রতীকে জয়ী হয়েছিলেন রাজ্যের প্রয়াত মন্ত্রী সাধন পান্ডে। তিনি মারা যাওয়ার পরে দীর্ঘদিন সেই কেন্দ্রে উপনির্বাচন সম্ভব হয়নি আইনি জটিলতার কারণে। সেই জটিলতা কেটে গিয়েছে। যার জেরে খুব শীঘ্রই ওই কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষিত হতে চলেছে। আবার একুশের ভোটে উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে জয়ী বিজেপি(BJP) বিধায়ক কৃষ্ণ কল্যাণী, নদিয়া জেলার রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রে জয়ী বিজেপি প্রার্থী মুকুটমণি অধিকারী এবং উত্তর ২৪ পরগনা জেলার বাগদা বিধানসভা কেন্দ্রের জয়ী বিজেপি প্রার্থী বিশ্বজিৎ দাস তৃণমূলে চলে এসে লোকসভায় জোড়াফুলের প্রার্থী হয়েছিলেন। সেই সুবাদে তাঁরা ইতিমধ্যেই নিজ নিজ বিধানসভা কেন্দ্র থেকে ইস্তফা দিয়েছেন। তাই সম্ভবত এই ৪ বিধানসভা কেন্দ্র অর্থাৎ মানিকতলা, রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ ও বাগদায় ভোট হবে একসঙ্গে। আগামী ২-৩ সপ্তাহের মধ্যেই সেই উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যেতে পারে।  

অন্যদিকে এবার রাজ্যের আরও ৬ বিধায়ক লোকসভা নির্বাচনে দলের প্রার্থী হয়ে ভোটে জিতে সাংসদ হয়েছেন। এরা হলেন আলিপুরদুয়ার জেলার মাদারিহাট বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক মনোজ টিগ্গা, কোচবিহার জেলার সিতাই বিধানসভা কেন্দ্রের তৃণমূল(TMC) বিধায়ক জগদীশ চন্দ্র বসুনিয়া, নৈহাটির তৃণমূল বিধায়ক পার্থ ভৌমিক, হাড়োয়ার তৃণমূল বিধায়ক হাজি নুরুল ইসলাম, পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূলের বিধায়ক জুন মালিয়া এবং বাঁকুড়া জেলার তালড্যাংরা বিধানসভা কেন্দ্রের তৃণমূল বিধায়ক অরূপ চক্রবর্তী। এই ৬জন এখন সাংসদ ও বিধায়ক। নিয়মানুসারে সাংসদ হিসাবে শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে এদের সবাইকে যে কোনও একটি পদ থেকে ইস্তফা দিতে হবে। এরা কেউই এখনও ইস্তফা দেননি। সেই হিসাবে যদি এরা দ্রুত ইস্তফা দেন তাহলে প্রথম দিকের ৪টি বিধানসভা কেন্দ্রের সঙ্গেই এই ৬টি বিধানসভা কেন্দ্রেরও উপনির্বাচন একসঙ্গে হয়ে যেতে পারে। নাহলে এই ৬টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন পরে অনুষ্ঠিত হবে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ডায়মন্ডহারবারে পরাজিত অভিজিৎকে শোকজ  বিজেপির

টাকা দিলেই এমডি বা এমএস পরীক্ষায় পাশ , নিট কাণ্ডের মাঝেই প্রস্তাব পেলেন চিকিৎসক

মানিকচকে পুকুরের জলে বিষ মিশিয়ে মাছ নষ্ট , ক্ষতির পরিমাণ লক্ষাধিক

রানীগঞ্জে ডাস্টবিনে সদ্যজাতর দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য, তদন্তে পুলিশ

ফের পিছল দক্ষিণবঙ্গের পূর্বাভাস, সপ্তাহের শেষ ভাগে দক্ষিণবঙ্গের জেলাতে আগমন ঘটতে পারে বর্ষার

বাইকে ধাক্কা দিয়ে ভারতীয় ডাকের কর্মীকে উত্তরপ্রদেশের গাড়িতে চাপিয়ে অপহরণ,চাঞ্চল্য দুর্গাপুরে

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর