Comm Ad 2020-LDC epic

রাজ্যের প্রতিটি মানুষ এল স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়, বড় ঘোষণায় মুখ্যমন্ত্রীর

Share Link:

রাজ্যের প্রতিটি মানুষ এল স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়, বড় ঘোষণায় মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি: নির্বাচনের আগে বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। ১ ডিসেম্বর থেকে বাংলার প্রত্যেক মানুষকে এই স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হচ্ছে। প্রত্যেক পরিবার এবার থেকে একটি করে কার্ড পাবেন। পরিবারের সকলের তথ্য থাকবে। ১ ডিসেম্বর থেকে এই সুবিধা পাওয়া যাবে, জানান মুখ্যমন্ত্রী।

তিনি জানান, আগামী ১ ডিসেম্বর থেকে ‘সরকার দুয়ারে’ এই ক্যাম্পে সকলে নাম লেখাতে পারবেন। যারা কোনও সরকারি স্বাস্থ্য পরিষেবা পান না। তারা প্রতি বছর ৫ লক্ষ টাকার এই সুবিধা পাবেন। সারা রাজ্যে ১,৫০০ হাসপাতাল রয়েছে রাজ্যজুড়ে যেখানে এই সুবিধা পাওয়া যাবে। এছাড়াও, এইমস, ভেলোর, সিএনসি হাসাপাতাল এই তালিকায় রয়েছে। সরকারি ও বেসরকারি হাসপাতালে এই স্বাস্থ্যসাথীর সুবিধা পাওয়া যাবে।

উল্লেখ্য, এতদিন পর্যন্ত এই স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পেতেন মূলত সরকারি কর্মচারী এবং বিশেষ কিছু জনজাতি, জনগোষ্ঠী বা সংস্কৃতিক কিংবা পিছিয়ে পড়া অথবা বিশেষ ক্ষেত্রের কিছু মানুষ। কিন্তু এদিন মুখ্যমন্ত্রীর এদিনের ঘোষণার পর এই সুবিধা পাবেন রাজ্যের দশ কোটি মানুষ। মুখ্যমন্ত্রী বলেন, ‘এবার প্রত্যেক পরিবারের একজন মহিলা সদস্যের নামে এই স্মার্ট কার্ড ইস্যু করা হবে। তবে পরিবারের প্রত্যেক সদস্য প্রতি বছর ৫ লক্ষ টাকা পর্যন্ত এই সুবিধা পাবেন। ফলে এবার থেকে আর স্বাস্থ্য পরিষেবা বা চিকিৎসা নিয়ে কোনও সমস্যা বা চিন্তা থাকবে না।’

মুখ্যমন্ত্রী জানান, এই পরিষেবা দেওয়ার ফলে ২০০০ কোটি টাকা বছরে বেশি খরচ হবে সরকারের। কিন্তু সাধারণ মানুষকে সুবিধা দেওয়ার ক্ষেত্রে এটা কোনও বিষয়ই নয়। মানুষের সুবিধার্থেই এই কাজ করা হচ্ছে। তিনি জানান, এটা সম্ভবত সারা বিশ্বের মধ্যেই প্রথম। এমনকি দেশের মধ্যে এই প্রথম কোনও রাজ্যের সব মানুষের জন্য এই পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে রাজ্যের ৯৮ শতাংশ মানুষই এই পরিষেবার মধ্যে চলে আসবেন।

তিনি জানান, ডিসেম্বর থেকে প্রতি ব্লকে ব্লকে যে সরকারি ক্যাম্প হবে, সেখানেই আবেদন করতে হবে। তাহলেই প্রতি পরিবার এই সুবিধা পেয়ে যাবেন। এতে সাধারণ মানুষেরই সুবিধা হবে বলেই মনে করছেন সকলেই। যদিও বিরোধীরা এই ঘোষণাকে নির্বাচনের বৈতরণী পার করার হাতিয়ার বলেই মন্তব্য করেছেন। তাকে অবশ্য পাত্তা দিতে রাজি নয় রাজ্য সরকার।

Comm Ad 005 TBS

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-himalaya RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 006 TBS

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo
2020 New Ad HDFC 05