Comm Ad 2020-LDC Haringhata Meet

জেলাশাসক ও এসপিদের সঙ্গে বৈঠকে ডেপুটি নির্বাচন কমিশনার জৈন

Share Link:

জেলাশাসক ও এসপিদের সঙ্গে বৈঠকে ডেপুটি নির্বাচন কমিশনার জৈন

নিজস্ব প্রতিনিধি: পশ্চিমবঙ্গ সহ দেশের ৫টি রাজ্যের বিধানসভার দিনক্ষন এখনও ঘোষিত হয়নি, তবে তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে জোর কদমে। আর এই প্রস্তুতি খতিয়ে দেখতেই কলকাতায় পা রেখেছেন উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন। গতকাল রাতেই তিনি চলে এসেছেন কলকাতায় আর এদিন সকাল সাড়ে ১০টা থেকেই তিনি বসে গিয়েছেন রাজ্যের জেলা শাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠকে। বিকাল সাড়ে ৫টা পর্যন্ত সেই বৈঠক চলবে বলে জানা গিয়েছে। তবে প্রতিটি বৈঠকই হচ্ছে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে। এমনকি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে যোগ দিয়েছেন দিল্লিতে থাকা নির্বাচন কমিশনের আধিকারিকেরাও। উল্লেখ্য গত বছর ডিসেম্বর মাসেই এ রাজ্যে এসেছিলেন জৈন। সেই সময় তিনি রাজ্যের জেলাশাসক ও এসপিদের নেশ কিছু পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়ে গিয়েছিলেন। সেই সব নির্দেশ ঠিকভাবে পালিত হয়েছে কিনা তা দেখতেই এদিনের বৈঠক বসেছে বলে জানা গিয়েছে।
 
ভোটমুখী বাংলায় যেমন বার বার আসছেন অমিত শাহ আর জে পি নাড্ডা, ঠিক তেমনই এক মাসের ব্যবধানে দ্বিতীয়বার বাংলায় পা রেখেছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তিনিই এ রাজ্যে কমিশনের দায়িত্বপ্রাপ্ত কর্তা। মঙ্গলবার রাত ৮টা ০৫-এ তিনি কলকাতা বিমানবন্দরে নেমেছেন। আজ ও কাল তিনি দফায় দফায় একাধিক উচ্চপদস্থ কর্তা-ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন রাজ্যের আইনশৃঙ্খলা ইস্যুতে। ১৪ জানুযারি তিনি ফিরে যাওয়ার পর এ মাসেই কমিশনের ফুল বেঞ্চ বাংলায় আসতে পারে বলে জানা গিয়েছে। এদিন মূলত দুই দফায় বৈঠক হচ্ছে। প্রথম দফায় মূলত আইনশৃঙ্খলা বিষয়ে আলোচনা হবে। দ্বিতীয় দফায় কথা হবে ভোট প্রস্তুতির খুঁটিনাটি নিয়ে। আগামিকাল সকাল ১১টায় কোভিড নিয়ে বৈঠক করবেন জৈন। সেখানে থাকার কথা মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্য সচিবের। তারপরে ১২টায় বৈঠক হবে খরচের খতিয়ান নিয়ে। সেখানে থাকবেন রেল, আয়কর ও শুল্ক বিভাগের কর্তারা। থাকবেন এ রাজ্যের ইবির কর্তাও, যিনি নোডাল অফিসার। আগামিকাল বিকেলেই দিল্লি ফিরে যাওয়ার কথা সুদীপের। তাঁর সঙ্গে সফরে এসেছেন কমিশন সচিব রাকেশ কুমার, আন্ডার সেক্রেটারি অমিত কুমার ও আইটি ডিরেক্টর কমল আগরওয়াল। তাঁরাও কাল বিকালেই দিল্লি ফিরে যাবেন বলে জানা গিয়েছে।
 
এদিকে গতকাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লার সঙ্গে বৈঠকে বসেছিলেন নির্বাচন কমিশনের কর্তারা। সেখানে বাংলা সহ দেশের যে পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন হতে চলেছে তাতে কেন্দ্রীয় রাষ্ট্র দফতর কী পরিমাণ আধাসেনা সরবরাহ করতে সক্ষম হবে তা নিয়ে আলোচনা হয়। সূত্রের খবর, কেন্দ্রের পক্ষ থেকেও পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তা দেওয়ার আশ্বাস মিলেছে। যে পাঁচটি রাজ্যে আগামী সময়ে ভোট হতে চলেছে, বিধানসভা আসনের নিরিখে তার মধ্যে সবচেয়ে বড় বাংলা। আর তাই এই রাজ্যের ভোটের জন্য কেন্দ্রের কাছে ৮০০ কোম্পানি আধাসেনা চেয়েছে কমিশন। গত লোকসভা ভোটে এই সংখ্যাটা ছিল ৭৪৯। যেহেতু রাজ্যের ভৌগলিক বিস্তৃতি ও কিছু রাজনৈতিক হিংস ঘটনা বিগত নির্বাচনে দেখা গিয়েছে তাই কমিশন কোনও ঝুঁকি না নিয়ে লোকসভা ভোটের থেকেও বেশি সংখ্যক আধাসেনা রাজ্যে আনতে চাইছে।

Comm Ad 005 TBS

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-LDC Momo

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

2020 New Ad HDFC 05

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 026 BM
corona 02