corona 01

পুজোর মণ্ডপ দর্শক শূন্যই রাখল হাইকোর্ট! মনমরা বাঙালি

Share Link:

পুজোর মণ্ডপ দর্শক শূন্যই রাখল হাইকোর্ট! মনমরা বাঙালি

নিজস্ব প্রতিনিধি: পঞ্চমিতেই বেজে গেল বিসর্জনের সুর। বাঙালিকে এবার পুজো কাটাতে হবে প্রতিমা দর্শন ছাড়াই। যদিও বাস চলবে, ট্রেন চলবে, সিনেমা হল খোলা থাকবে, মাল্টিপ্লেক্স খোলা থাকবে, শপিং মল খোলা থাকবে। সেখানে দেখা মিলবে না করোনার। মারণ ভাইরাসরা শুধু হানা দেবে মা দুগগার মণ্ডপে। তাই তৃতীয়ার দর্শকশূণ্য পুজোমণ্ডপের রায় পঞ্চমিতেও বহাল রাখলেন মহামান্য হাইকোর্ট। সোশ্যাল মিডিয়ায় অবশ্য আমজনতার আগ্রহ বর্ষিত হচ্ছে এটা দেখতে যে দেওয়ালিতে কী হয়, ছটপুজোয় কী হয় আর আরও আগে দশেরায় কী হয় তা দেখতে। হতেই তো পারে ছটের ভিড়ে দেখা মিলবে না কোভিডের, দশেরার রাবণবধে মাঠ ছেড়ে পালাবে করোনা কিংবা দেওয়ালিতে বোমা-পটকার আওয়াজে গা ঢাকা দেবে করোনা। ঠিক যেমনটি দেশের প্রধানমন্ত্রী বলেছিলেন, থালা বাজাও, বাতি জ্বালাও, বাজি পোড়াও, করোনাকে জব্দ করে দাও।
 
হাইকোর্ট এদিন জানিয়ে দিয়েছে রাজ্যের কোনও পুজোমণ্ডপেই ঢুকতে পারবেন না কোনও দর্শক। নো এন্ট্রি বোর্ড থাকবে সেখানে। তবে বাফার জোনে ঢুকতে পারবে ঢাকিরা যদি পরে থাকতে হবে মাস্ক। কিন্তু মূল মণ্ডপে তাঁদেরও প্রবেশাধিকার থাকছে না। মণ্ডপে ঢুকতে পারবেন না এলাকার কোনও বাসিন্দাও। চলবে না অঞ্জলি ও সিঁদুর খেলাও। বড় পুজো কমিটিগুলির ক্ষেত্রে ৬০জন আর ছোট পুজোর ক্ষেত্রে ১৫জনের তালিকা টাঙিয়ে দিতে হবে পুজো মণ্ডপে। প্রতিদিন সকাল ৮টার মধ্যে সেই তালিকা টাঙিয়ে দিতে হবে। কিন্তু মণ্ডপেরর ভিতরে কখনই ৪৫জন ও ১০জনের বেশি থাকতে পারবে না বড় ও ছোট পুজোর ক্ষেত্রে। ৩০ বর্গমিটারের বেশি জায়গা নিয়ে মণ্ডপ হলেই তা বড় পুজো বলে চিহ্নিত হবে বলে দিন জানিয়ে দেয় হাইকোর্ট। রাজ্যের উচ্চ আদালতের এই রায়ে রীতিমত মনমরা সব পুজো কমিটি। তবে এই রায়ের বিরুদ্ধে কেউ সুপ্রিম কোর্টে যাবে কিনা তা এখনও জানা যায়নি।  
 
তবে আদালতের রায়ে সব থেকে বেশি ধাক্কা লেগেছে আমজনতার। পুজোয় বেড়িয়ে ঠাকুর দেখার সব পরিকল্পনা আদালতের রায়ে গেল মাটি হয়ে। এবারের মতো পুজো সবাইকে ঘরবন্দি হয়ে কাটাতে না হলেও প্যান্ডেলে প্যান্ডেলে ঘোরা, রাত জেগে ঠাকুর দেখা সে সব আর হবে না। তবে বাঙালির পায়ের তলায় তো সর্ষে তাই অনেকেই এবার বেড়িয়ে পড়ছেন এদিক ওদিক ঘুরু ঘুরু বেউ বেউ করতে। কেউ যাচ্ছে পাহাড়ে তো কেউ সাগরে, কেউ চললো জঙ্গলে তো কেউ মরুভূমিতে।

Comm Ad 2020-LDC epic

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WB Tourism RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WBSEDCL RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Egg

Editors Choice

Comm Ad 2020-WBSEDCL RC