Comm Ad 2020-WB Tourism body

শহরতলীর বাইরেও লোকাল ট্রেনে সায় রাজ্যের! চালুর সম্ভাবনা ডিসেম্বরেই

Share Link:

শহরতলীর বাইরেও লোকাল ট্রেনে সায় রাজ্যের! চালুর সম্ভাবনা ডিসেম্বরেই

নিজস্ব প্রতিনিধি: উৎসব মরশুম কার্যত শেষের পথেই। রয়েছে বাকি জগদ্ধাত্রী পুজো আর রাসপূর্ণিমা। তাই আর অপেক্ষার প্রয়োজন নেই। আমজনতার দাবি আর তাঁদের চাহিদার কথা মাথায় রেখেই এবার শহরতলীর বাইরের জেলাগুলিতেও লোকাল ট্রেন চালুর জন্য সায় দিয়ে দিল রাজ্য সরকার। সেই সম্পর্কিত চিঠি রাজ্যের তরফে পাঠানো হয়েছে রেলকেও। আশা করা হচ্ছে ডিসেম্বর মাস থেকেই রাজ্যের সব প্রান্তেই লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে যাবে। এতে উত্তরবঙ্গের পাশাপাশি রাঢ় বাংলার জেলাগুলিও উপকৃত হবে। তবে ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন বা রাজ্যের মধ্যে চলাচলকারী এক্সপ্রেস ট্রেন নিয়ে এখনও পর্যন্ত কোনও সুরাহা মেলেনি।

কালিপুজোর মুখেই কলকাতা ও শহরতলির রুট গুলিতে লোকাল ট্রেন চালু করে দিয়েছে পূর্ব ও দক্ষিন-পূর্ব রেল। কিন্তু তার বাইরের রুটগুলিতে লোকাল ট্রেন চালু না হওয়ায় সমস্যায় পড়েছিলেন কয়েক লক্ষ মানুষ। উত্তরবঙ্গের জেলাগুলি ছাড়াও লোকাল ট্রেন পরিষেবা থেকে বঞ্চিত রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও বীরভূমের জনতা। পশ্চিম মেদিনীপুরের একটা বড় অংশ ও পূর্ব বর্ধমান জেলারও একটা বড় অংশে চলছে না কোনও লোকাল ট্রেন। মুর্শিদাবাদেরও একটা বড় অংশের মানুষ লোকাল ট্রেনের পরিষেবা থেকে বঞ্চিত রয়েছেন। এরাই দাবি তুলছিলেন অবিলম্বে লোকাল ট্রেন চালু করার জন্য। নাহলে তাঁরা আন্দোলনে নামতে বাধ্য হবেন বলেও জানিয়েছিলেন। এই অবস্থায় রাজ্য সরকারের তরফে জানা গিয়েছে এবার ওই সব এলাকাতেও যাতে লোকাল ট্রেন চালু হয় তার জন্য রাজ্য সরকার রেলকে চিঠি দিয়েছে। যদিও রেল এই ধরনের কোনও চিঠি প্রাপ্তির কথা অস্বীকার করেছে। তবে মনে করা হচ্ছে আগামী ডিসেম্বর মাস থেকেই এই সব জেলাগুলিতে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়ে যাবে। তবে সেখানে এখনই ১০০ শতাংশ ট্রেন সম্ভবত চলবে না।

ডিসেম্বর থেকে যে সব রুটে লোকাল ট্রেন চালু হতে পারে তার মধ্যে থাকছে কাটোয়া-আজিমগঞ্জ, আজিমগঞ্জ-মালদা টাউন, রামপুরহাট-আজিমগঞ্জ, রামপুরহাট-মালদা টাউন, বর্ধমান-রামপুরহাট, অন্ডাল-সাঁইথিয়া, আমোদপুর-কাটোয়া, বর্ধমান-আসানসোল, আসানসোল-ধানবাদ, আসানসোল-জসিডি, আসানসোল-টাটানগর, আদ্রা-খড়গপুর প খড়গপুর-বালেশ্বর। এছাড়াও উত্তরবঙ্গের রুটগুলিতেও লোকাল ট্রেন চালু হবে। তবে বিশ্বভারতী ফার্স্ট প্যাসেঞ্জার, ময়ূরাক্ষী ফার্স্ট প্যাসেঞ্জার, রানী শিরোমণি ফার্স্ট প্যাসেঞ্জার, হাওড়া-আজিমগঞ্জ ফার্স্ট প্যাসেঞ্জার, হাওড়া-ভদ্রক ফার্স্ট প্যাসেঞ্জারের মতো ট্রেনগুলি বা রাজ্যের মধ্যে চলাচলকারী এক্সপ্রেস ট্রেনগুলির পরিষেবা কবে চালু হবে বা কবে তাদের পরিষেবা স্বাভাবিক হবে তা নিয়ে এখনও কোনও ইঙ্গিত মেলেনি। তবে আশঙ্কাও থাকছে। উৎসব মরশুম শেষ হলেও লোকাল ট্রেনে ভিড় অনেকটাই বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে কোভিডের সংক্রমণও যদি বেড়ে যায় তাহলে আরও একবার লোকাল ট্রেন পরিষেবা ধাক্কা খেতে পারে বলে মনে করা হচ্ছে। তাই ফার্স্ট প্যাসেঞ্জার ও রাজ্যের মধ্যে চলাচলকারী এক্সপ্রেস ট্রেন চালু নিয়ে সম্ভবত কোনও সিদ্ধান্ত এখনই নিতে পারছে না রাজ্য ও রেল। লোকাল ট্রেন পরিষেবা মোটামুটি থিতু হয়ে গেলে বা শীতের মধ্যে রাজ্যে সংক্রমণ সেভাবে না বাড়লে রাজ্য বিধানসভা নির্বাচনের আগে ওই সব ট্রেন চালু নিয়ে সিদ্ধান্ত নিতে পারে রেল ও রাজ্য। অন্তত তেমনটাই জানা গিয়েছে নবান্ন সূত্রে।

Comm Ad 2020-WB Tourism body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 006 TBS

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 006 TBS

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 006 TBS

Editors Choice

Comm Ad 2020-LDC Egg