Comm Ad 018 Kalna

জেলায় জেলায় ২ ডিসেম্বর থেকে চলবে লোকাল ট্রেন! ফার্স্ট প্যাসেঞ্জার বন্ধই

Share Link:

জেলায় জেলায় ২ ডিসেম্বর থেকে চলবে লোকাল ট্রেন! ফার্স্ট প্যাসেঞ্জার বন্ধই

নিজস্ব প্রতিনিধি: কার্যত লোকচক্ষুর অন্তরালে শুক্রবার দুপুরে কলকাতার শিশির মঞ্চেই সমাধা হয়েছে রেল ও রাজ্যের বৈঠক। সেই বৈঠকের নির্যাস ছিল শহরতলির বাইরের এলাকায় লোকাল ট্রেন পরিষেবা শুরু করা। সেই বৈঠকেই সমাধান সূত্র মেলায় গতকাল রাতেই ট্যুইট করেন রেলমন্ত্রী পীযুষ গোয়াল। জানান আগামী ২ ডিসেম্বর থেকে বাংলায় নন-সুবার্বন ট্রেন চালু হতে চলেছে। তবে এখনও ফার্স্ট প্যাসেঞ্জার ট্রেন কবে থেকে চালু হবে তা নিয়ে কোনও উচ্চবাক্যই করছে না রেল কর্তৃপক্ষ। আপাতত ঠিক হয়েছে রাজ্যে মোট ২৭ জোড়া লোকাল ট্রেন চলবে আগামী ২ তারিখ থেকে।
 
 জানা গিয়েছে, গতকাল শিশির মঞ্চে রেল ও রাজ্যের মধ্যেকার এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব, পরিবহণ সচিব, স্বরাষ্ট্র সচিব, রেল পুলিশের ডিজি, পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের সিওএম, ডিআরএম-সহ একাধিক আধিকারিক। সেখানেই ঠিক হয় আগামী ২ ডিসেম্বর থেকে কলকাতার দূরের জেলাগুলোর মধ্যে যোগাযোগকারী লোকাল ট্রেনগুলি চালু হবে। যে সব রুটে এই ট্রেন চালু হতে চলেছে তা হল বর্ধমান-সাহেবগঞ্জ, কাটোয়া-আজিমগঞ্জ, আসানসোল-বর্ধমান, আসানসোল-জসিডি, অন্ডাল-সাঁইথিয়া এবং মালদহ-সাহেবগঞ্জ নন সুবার্বন শাখা।  প্রাথমিকভাবে এই রুটগুলিতে ২৭ জোড়া ট্রেন চলবে। পরে তা বাড়ানো হবে। গত ১১ নভেম্বর থেকে কলকাতা ও শহরতলি এলাকায় চালু হয়েছে লোকাল ট্রেন। এরপর থেকেই দূরের জেলাগুলি থেকে ট্রেন চালানোর আবেদন আসছিল। সঙ্গে চলছিল আন্দোলনে নামার হুমকিও। বিভিন্ন রাজনৈতিক মহলের দাবিও জোরাল হচ্ছিল। এবার সেই সব এলাকায় লোকাল ট্রেন চালুর খবরের জেরে কিছুটা হলেও আশার আলো দেখতে পেতে চলেছেন সেখানকার মানুষজন।
 
তবে পূর্ব রেল ২ তারিখ থেকে ট্রেন চালালেও দক্ষিণ পূর্ব রেল জানিয়েছে, ওইদিন থেকে তাঁরা ট্রেন চালাতে পারবে না। আপাতত খড়গপুর-আদ্রা, খড়গপুর-টাটা, খড়গপুর-দিঘা, খড়গপুর-বেলদা নন সুবার্বন শাখায় ট্রেন চলবে। প্রথমে সাত জোড়া ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেক লিংক তৈরি ও রেলবোর্ডের অনুমতি নিতে একটু সময় লাগবে। তাই ঠিক কবে থেকে ওই বিভাগে লোকাল ট্রেন মিলবে তা পরে জানিয়ে দেওয়া হবে। তবে যে সব লোকাল ট্রেন নন সুবার্বন শাখায় চালু হতে চলেছে সেই সব শাখার কোনও স্টেশন বা ট্রেনেই হকারদের এখন ঢুকতে দেওয়া হবে না। পাশাপাশি যাত্রীদের মাস্ক ব্যবহার অবশ্যই করতে হবে।

Comm Ad 018 Kalna

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

corona 02

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 008 Myra

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo
Comm Ad 2020-LDC Egg