Comm Ad 2020-tantuja-body

ঘন্টায় ৬০ কিমি বেগে সুন্দরবনের বুকেই ভূমিস্পর্শ করবে অতিগভীর নিম্নচাপ

Share Link:

ঘন্টায় ৬০ কিমি বেগে সুন্দরবনের বুকেই ভূমিস্পর্শ করবে অতিগভীর নিম্নচাপ

নিজস্ব প্রতিনিধি: কলকাতার বুকে স্মরণাতীত কালে কালবৈশাখী ঝড়ের সর্বোচ্চ গতি উঠেছিল ৯০কিমি। সেই ঝড় এসেছিল ২০১৮ সালে। তার থেকে বেশ কিছুটা কম গতিতেই সুন্দরবনের বুকেই ভূমিস্পর্শ করতে চলেছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ। দিল্লির মৌসম ভবন জানিয়েছে শুক্রবার রাত থেকে শনিবার দুপুরের মধ্যেই অতি গভীর নিম্নচাপ হয়েই এপার বাংলার সাগরদ্বীপ ও ওপার বাংলার খেপুপাড়ার মধ্যবর্তী এলাকা দিয়েই স্থলভাগে প্রবেশ করবে এই দুর্যোগ। এর জেরে গতকাল থেকেই রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি সহ দক্ষিনবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। বইছে দমকা হাওয়াও। উত্তাল হয়ে উঠছে সাগর ও বড় বড় নদীগুলি। বন্ধ রাখা হয়েছে স্টিমার, লঞ্চ ও ফেরি সার্ভিস।

মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ প্রথমে অন্ধ্র-ওড়িশার দিকে অভিমুখ করে এগোলেও পরে তার বদল ঘটিয়ে এগোতে শুরু করে বাংলারই দিকে। তার জেরে গতকালই দিল্লির মৌসম ভবন থেকে সতর্কবার্তা পাঠিয়ে দেওয়া হয় রাজ্য প্রশাসনকে। ইতিমধ্যেই সেই নিম্নচাপ সাগরের বুকে শক্তি বাড়িয়ে অতিগভীর নিম্নচাপের রূপ নিয়েছে। মনে করা হচ্ছে আজ মধ্যরাতে বা কাল দুপুরের মধ্যেই এই নিম্নচাপ সুন্দরবনের বুকে ভূমিস্পর্শ করবে। সেই সময় তার গরিবেগ হবে ঘন্টায় ৬০কিমি। সঙ্গে চলবে ঝোড়ো হাওয়া ও প্রবল বৃষ্টি। তবে এই নিম্নচাপ সরাসরি এই বাংলার ওপর বড় কোনও প্রভাব ফেলবা না যতটা না তার প্রভাব পড়বে বাংলাদেশে। কারন তার অভিমুখ ভূমিস্পর্শের পরেই মধ্য বাংলাদেশের দিকে হয়ে যাবে। ফলে এই বাংলায় পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া জেলাই বেশি প্রভাবিত হতে চলেছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ইতিমধ্যেই রাজ্যের উপকূলবর্তী এলাকায় উত্তাল হয়ে উঠেছে সাগর। একই সঙ্গে ধীরে ধীরে উত্তাল হচ্ছে সুন্দরবন এলাকার বড় বড় নদী এবং গঙ্গা, রূপনারায়ণ, হলদি, সুবর্ণরেখার মতো নদীগুলিও। এর জেরে এদিন সকাল থেকেই দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুর জেলায় সব ফেরি সার্ভিস বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে দক্ষিন ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় বইছে ঘন্টায় ২০-৩০কিমি বেগে দমকা হাওয়াও। চলছে ঝিরঝিরে বৃষ্টিও। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে এদিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দক্ষিন ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায় হাওয়া ও বৃষ্টির বেগ ক্রমেই বাড়তে থাকবে। নিম্নচাপের ভূমিস্পর্শকালে এই দুই জেলায় অতি ভারী বৃষ্টি হবে। উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি ও নদিয়া জেলায় এদিন ঘন্টায় ৪০ থেকে ৫০কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। সঙ্গে চলবে ভারী বৃষ্টি। দক্ষিনবঙ্গের অনান্য জেলাগুলিতে মাঝারি থেকে হালকা বৃষ্টি হবে। তবে এদিন রাতেই যদি ওই নিম্নচাপ স্থলভাগে ঢুকে পড়ে তাহলে কাল বিকালের পর থেকেই আবহাওয়া উন্নতি করতে শুরু করে দেবে।
 
তবে ভারী বৃষ্টি আর ঝোড়ো হাওয়ার জেরে পুজোমণ্ডপের সাজসজ্জায় সমস্যা হবে ইতিমধ্যেই সতর্কবার্তা দিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে তারা এটাও জানিয়েছে বাংলায় ভারী বৃষ্টির জেরে নীচু এলাকাগুলিতে জল দাঁড়ানোর ঘটনা ঘটলেও বন্যার কোনও সম্ভাবনা নেই। কারন এই নিম্নচাপের হাত ধরে মূলত রাজ্যের বাংলাদেশ ঘেঁষা জেলাগুলিতেই বেশি বৃষ্টি হবে। সপ্তমী ও অষ্টমীতে সুন্দরবনের ফেরি সার্ভিস বন্ধ রাখার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। পর্যটকদের জন্যও রয়েছে নিষেধাজ্ঞা। দিঘা, মন্দারমণি, সাগর, বকখালি সমুদ্র তটে পর্যটকদের সমুদ্রের ধারে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি, এদিন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের ঘর থেকে বের না হতে পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। 

Comm Ad 2020-LDC epic

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-Valentine RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WBSEDCL RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 006 TBS

Editors Choice

Comm Ad 2020-WBSEDCL RC