Comm Ad 2020-WB Tourism body

আদালতের রায়ের অবমাননা না করেই ছট পুজো করুন! আবেদন মুখ্যমন্ত্রীর

Share Link:

আদালতের রায়ের অবমাননা না করেই ছট পুজো করুন! আবেদন মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি: ‘আদালতের রায়ের অবমাননা নয়। বরঞ্চ তা বজায় রেখেই ছটপুজো পালন করুন। সঙ্গে কোভিড বিধিও মেনে চলুন। মিছিল করে, ভিড় করে, জটলা না করেই ছোট ছোট দলে ভাগ হয়ে জলাশয়ে যান ও পুজো সম্পন্ন করুন। আমরা দুর্গাপুজো বা দীপাবলি ঠিক ভাবে পালন করতে পারলে ছট কেন ঠিক ভাবে পালন করতে পারবো না। এটাও আমরা ঠিক ভাবেই পালন করবো। সেই সঙ্গে মনে রাখবেন বাজিতে নিষেধাজ্ঞা আছে কোভিডের কারনে, সেটা মেনে চলুন। রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে কেউ যাবেন না। সেখানে আদালতের নিষেধাজ্ঞা আছে। বিকল্প ব্যবস্থা করা হয়েছে। কলকাতা ও শহরতলিতে প্রায় দেড় হাজার জলাশয়ে ছট পুজোর জন্য ব্যবস্থা করা হয়েছে। যাতে এক জায়গায় ভিড় না হয়, সেজন্যই মূলত এই বিকল্প ব্যবস্থা।’ এক ভিডিও বার্তার মাধ্যমে এভাবেই ছটপুজোর জন্য শুভেচ্ছা ও প্রয়োজনীয় বিধি মেনে চলার অনুরোধ জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
 
রবীন্দ্র সরোবরে এবং সুভাষ সরোবরে এবার যাতে কোনও ভাবেই ছটপুজো না-হয়, তার জন্য রাজ্য সরকারকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল পরিবেশ আদালত। সেই নির্দেশ বহাল রেখে ছট পুজো নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছিল কলকাতা হাইকোর্টও। হাইকোর্টের ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ ছিল, প্রত্যেক পরিবার থেকে দুজনের বেশি জলাশয় যাওয়া যাবে না। ঢাক বা ছোট বাদ্যযন্ত্র ছাড়া বিদ্যুৎ চালিত ডিজে বাজনা বোঝানো যাবে না। করা যাবে না শোভাযাত্রাও। খোলা যানবাহনে চেপে জলাশয়ে আসতে হবে। পুজোয় অংশগ্রহণকারীরা সবাই জলাশয় যেতে পারবেন না। হাইকোর্টের এই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি নিয়ে অবশ্য হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। যদিও তা আদালত কতখানি পরিবর্তন করবে তা নিয়ে সন্দেহ আছে। ঘটনাচক্রে আজই ছটপুজো নিয়ে সুপ্রিমকোর্টে শুনানি হওয়ার কথা রয়েছে। সেখানে ছট পুজো নিয়ে বড় রকমের কোনও নির্দেশ দিতে পারে সুপ্রিম কোর্ট এমনটাই মনে করা হচ্ছে।
 
তবে কলকাতায় যাতে ছট পুজোর জন্য কোনও অসুবিধা না হয় তার জন্য আগে থেকেই বিকল্প ব্যবস্থার পথে হেঁটেছে কলকাতা পুরনিগম কর্তৃপক্ষ। ব্যবস্থা করা হয়েছে কৃত্রিম জলাশয়ের। গতকালই দক্ষিন কলকাতার প্রিন্স আনোয়ার শাহ রোডের কাছে তেমনই একটি জলাশয় তৈরীর কাজ খতিয়ে দেখেন কলকাতার পুরপ্রশাসক তথা রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। এবার ছটপুজোর জন্য প্রায় শতাধিক গঙ্গার ঘাট ও কৃত্রিম জলাশয় তৈরি করা হচ্ছে পুরনিগমের তরফে। এরমধ্যেই ৫৫টি কৃত্রিম জলাশয় প্রস্তুত করছে পুরনিগম। পুণ্যার্থীদের সুবিধার জন্য গঙ্গার ঘাট ও কৃত্রিম জলাশয়গুলিতে পর্যাপ্ত পরিমাণে আলোরও বন্দোবস্ত করা হয়েছে। একইসঙ্গে কোভিড পরিস্থিতির কথা ভেবে মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে। পুজোর ঘাটগুলিতে বিনামূল্যে মাস্ক বিলিও করা হবে পুরনিগমের উদ্যোগে। ঘাটগুলিতে থাকছে পর্যাপ্ত শৌচালয়ও। একই সঙ্গে রবীন্দ্র সরোবরের চারদিক টিন দিয়ে ঘিরে দেওয়া হচ্ছে যাতে কোনও ভাবেই সেখানে কেউ ঢুকতে না পারে। পুলিশের পক্ষ থেকে পূণ্যার্থীদের সঙ্গেও এই নিয়ে কথা বলা হচ্ছে। তাদের বোঝানো হচ্ছে যাতে রবীন্দ্র সরোবরে গতবারের মতো যাতে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না করা হয়। সে ক্ষেত্রে পুলিশ আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে।  

corona 01

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

corona 02

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WB Tourism RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 026 BM

Editors Choice

corona 02