এই মুহূর্তে

এবার বিশ্ব হেরিটেজ তালিকায় আসতে পারে শান্তিনিকেতন

নিজস্ব প্রতিনিধি: বিশ্বকবির স্বপ্নের শান্তিনিকেতন আজও বিশ্বের হেরিটেজ তালিকায় জায়গা নেই। এটা নিয়ে আবাসিক থেকে প্রাক্তনী, কর্মী থেকে রবীন্দ্রপ্রেমী মানুষদের ক্ষোভ ছিলই। বারেবারে দরবার ও অনুরোধ করা হয়েছে এই বিষয়ে উদ্য়োগী হতে। অবশেষে নড়েচড়ে বসেছিল কেন্দ্রীয় সরকার। সোমবার শান্তিনিকেতনে আসতে চলেছেন ইউনেস্কোর এক প্রতিনিধি দল। ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ওই প্রতিনিধি দলের কাছে নিজেদের ঐতিহ্য তুলে ধরার সুযোগ এসেছে শান্তিনিকেতনের সামনে।

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির একটি প্রতিনিধি দল সোমবারই পৌঁছে যাবে শান্তিনিকেতনে। তাঁদের কাছে নিজেদের ঐতিহ্য তুলে ধরার সুযোগ এসেছে শান্তিনিকেতনের সামনে। অপরদিকে, কেন্দ্রীয় সরকারও মরিয়া শান্তিনিকেতনের স্থাপত্য, ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে। এরজন্য় ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের নজরদারিতে বিশ্বভারতীর ঐতিহ্যগৃহ, ভাস্কর্যগুলির সংস্কার শুরু হয়েছিল আগেই। ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের ৩০ জনের দল এই সংস্কারের কাজ তদারকি করছেন। নেতৃত্বে রয়েছেন ভারতীয় পুরাতত্ত্ব বিভাগের কলকাতা মণ্ডলের সুপারিন্টেন্ডেন্ট শুভ মজুমদার।

শান্তিনিকেতন ওয়ার্ল্ড হেরিটেজ বা বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে গণ্য হতে পারে কি না, তা খতিয়ে দেখবেন ইউনেস্কোর প্রতিনিধি দল। ইউনেস্কোর দ্য ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ মিউজিয়ামের (আইকম) প্রতিনিধি দলটি শান্তিনিকেতন ও বিশ্বভারতীর ২৩টি ঐতিহ্যবাহী বাড়ি ও স্থাপত্য ঘুরে দেখবে বলে সূত্রের খবর। আবাসিকদের দাবি, বিশ্বভারতী চত্বরে ছড়িয়ে ছিটিয়ে থাকা শ্যামলী, কালো বাড়ি, চৈত্য, উদয়ন, কোণার্ক বাড়ি থেকে শুরু করে বহু ঐতিহ্য়বাহী বাড়ি সংস্কার করা দরকার। এখন দেখার ইউনেস্কোর প্রতিনিধি দল পরিদর্শন করে কি রিপোর্ট দেয়।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

রাজারহাটে পঞ্চায়েত অফিসেই সালিশি সভা,মারধরের অভিযোগ

জনগর্জন সভার সমর্থনে জগদ্দলে তৃণমূল কংগ্রেসের মিছিল

টিটাগড় আলী হায়দার রোডে গুলিবিদ্ধ টোটো চালক

মালদাতে ফের ছেলে ধরা সন্দেহে গণপিটুনির অভিযোগ

হরিশ্চন্দ্রপুরে রাস্তার শিলান্যাসকে কেন্দ্র করে সংঘর্ষে আহত বিডিও

আসানসোলে বিজেপির প্রার্থী পবন সিংহ, ঘাটালে হিরণ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর