এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




সুখবর! এবার মোবাইল অ্যাপে হিন্দিতেও কাটা যাবে রেলের টিকিট




নিজস্ব প্রতিনিধি: ট্রেনযাত্রীদের জন্য সুখবর, বিশেষ করে হিন্দিভাষীদের জন্য। এবার থেকে রেলের মোবাইল অ্য়াপে হিন্দি ভাষাতেও ট্রেনের টিকিট কাটতে পারবেন যাত্রীরা। রেলের UTS মোবাইল অ্য়াপে এবার থেকে হিন্দি ভাষায় পরিষেবা পাওয়া যাবে। আগে শুধুমাত্র ইংরেজি ভাষাতেই এই পরিষেবা মিলত।

রেলমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, UTS মোবাইল অ্য়াপে ইতিমধ্য়েই ১ কোটি ৪৭ লক্ষ যাত্রী রেজিস্টার করেছেন। এই অ্য়াপে যাত্রীরা বিভিন্ন ডিজিটাল পেমেন্ট অপশনে টিকিট কাটতে পারেন। তবে এই অ্য়াপে কেবলমাত্র অসংরক্ষিত টিকিট কাটা যায়। ফলে প্রান্তিক মানুষদের সুবিধার জন্য়ই ইংরাজির পাশাপাশি হিন্দি ভাষাও যুক্ত করা হল। রেলের পরিকল্পনা অন্য়ান্য আঞ্চলিক ভাষাও আগামীদিনে যুক্ত করা হবে। রেল-ওয়ালেট, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই এবং ই-ওয়ালেট ব্যবহার করে ট্রেনের টিকিট বুক করা যায় UTS মোবাইল অ্য়াপে।

কীভাবে এই অ্য়াপ ব্য়বহার করবেন?

প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে UTS মোবাইল অ্য়াপ ডাউনলোড করতে হবে। এরপর নাম, মোবাইল নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিয়ে অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্টেশনের জন্য দেওয়া মোবাইল নম্বরে একটি OTP আসবে। ওই OTP দিয়ে অ্যাকাউন্টে লগ-ইনের জন্য মোবাইল নম্বরে একটি লগইন আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে। সেটা দিয়ে অ্য়াপে ঢুকে নতুন পাশওয়ার্ড সেট করে নিন।

UTS মোবাইল অ্য়াপে টিকিট পাওয়ার জন্য় দুটি অপশন থাকে। প্রথমটি হল বুক অ্যান্ড পেপার ও অপর অপশনটি হল বুক অ্যান্ড প্রিন্ট। দুটির মধ্যে যে কোনও একটিকে বেছে নিয়ে অসংরক্ষিত টিকিট বুক করা যেতে পারে। এই অ্য়াপে রেজিস্টেশন করা থাকলে আর বুকিং কাউন্টারে লাইনে দাঁড়াতে হবে না। প্রতিটি স্টেশনেই কিউআর কোড দেওয়া থাকে, সেটা স্ক্য়ান করেই গন্তব্য়ের টিকিট কেটে নিন অনলাইনে। এই অ্যাপ ব্য়বহার করলে অতিরিক্ত বোনাসেরও লাভ পেয়ে থাকেন যাত্রীরা।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

হরিয়ানার নুহতে সাম্প্রদায়িক অশান্তির আশঙ্কায় বন্ধ মোবাইল ইন্টারনেট পরিষেবা

OnePlus Watch 2 R: মাত্র ১৭ হাজারেই ভবিষ্যৎ প্রযুক্তিকে হাতের মুঠোয় করে নিন

Amazon ও Flipkart Sale-এ সেরা ১২ টি ডিল, মিস করলেই আফসোস করতে হবে

সার্ভার বিভ্রাটের ঘটনায় মাইক্রোসফটকে সতর্ক করল বাইডেন প্রশাসন

ফেব্রুয়ারিতে বসতে চলেছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর

Microsoft Outage: চরম ভোগান্তি, গোটা দেশ- সহ কলকাতায় বাতিল একাধিক বিমান

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর