এই মুহূর্তে

অ্যামাজনকে ইষ্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে তুলনা RSS ঘনিষ্ঠ জার্নালের

নিজস্ব প্রতিনিধি: এবার বিখ্যাত ই-কমার্স সংস্থা অ্যামাজনকে ‘ইষ্ট ইন্ডিয়া কোম্পানি ২.০’ আখ্যা দিল আরএসএস ঘনিষ্ঠ জার্নাল ‘পাঞ্চজন্য’। সম্প্রতি এই জার্নালের পক্ষ থেকে একটি কভার স্টোরি প্রকাশ করা হয়েছে যেখানে অ্যামাজন কোম্পানিকে ইষ্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে তুলনা করা হয়েছে। একই সঙ্গে লেখা হয়েছে, ‘এমন কি কাজ করে অ্যামাজন যে তাদের ঘুষ দেওয়ার প্রয়োজন পড়ে?’ সম্প্রতি অ্যামাজনকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারের যে অভিযোগ তার পরিপ্রেক্ষিতেই ‘পাঞ্চজন্য’-এর এই কভার স্টোরি। 

সম্প্রতি  ‘পাঞ্চজন্য’ জার্নালটির সম্পাদক হিতেশ শঙ্কর নিজের ইনস্টাগ্রাম পেজে একটি কভার স্টোরি শেয়ার করেছেন। ওই কভার স্টোরিতে স্থান পেয়েছে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসের একটি ছবি। ওই ছবির নীচেই লেখা হিন্দিতে লেখা  হয়েছে, ‘এমন কি কাজ করে অ্যামাজন যার জন্য তাদের ঘুষ দিতে হয়?  এই বৃহৎ সংস্থাটি কি ভারতের নিজস্ব ছোট ব্যবসা, দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক স্বাধীনতা এবং সংস্কৃতির জন্য কি ক্ষতিকারক হয়ে উঠতে পারে?’ 

উল্লেখ্য, গত সপ্তাহেই এই বিদেশি কোম্পানির বিরুদ্ধে ঘুষের অভিযোগ এনেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনও এক অজ্ঞাত কারণে অ্যামাজন কয়েকজন ভারতীয় অফিসারকে মোটা টাকা ঘুষ দিয়েছে। এমনকি কয়েকজন ভারতীয় উকিলকে প্রায় ৮৫০০ কোটি টাকা পারিশ্রমিক দিতে হয়েছে তাদের। এই অভিযোগ শুনেই নড়েচড়ে বসেছে অ্যামাজন। ইতিমধ্যেই কি কারণে ভারতীয় সরকারি আধিকারিকদের ঘুষ দেওয়া হয়েছে তার কারণ অনুসন্ধান করতে শুরু হয়েছে অভ্যন্তরীণ তদন্ত। পাশাপাশি কোম্পানির পক্ষ থেকে এটাও জানানো হয়েছে যদি এই ঘুষ লেনদেনের বিষয়টি সত্যি হয় তাহলে এই অপরাধের সঙ্গে জড়িতদের কঠোর সাজা দেওয়া হবে। 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কেন্দ্রের চাপে প্লে স্টোরে ফের ১০ ভারতীয় সংস্থার অ্যাপ ফিরিয়ে আনছে গুগল

মানি লন্ডারিংয়ের অভিযোগে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ককে জরিমানা

চুক্তি ভঙ্গের দায়ে OpenAI ও স্যাম অল্টম্যানের বিরুদ্ধে মামলা মাস্কের

তেজি শেয়ারবাজার, একদিনেই সেনসেক্স চড়ল ১,২৪৫ পয়েন্ট

সার্ভিস ফি না দেওয়ায় ১০ অ্যাপসকে প্লে স্টোর থেকে হঠানোর পথে গুগল

গুগলের বিরুদ্ধে মামলা ইউরোপের ১৩টি দেশের ৩২ মিডিয়া গোষ্ঠীর

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর