Comm Ad 2020-LDC Haringhata Meet

ভারতীয়দের বছরের ৭৫ দিন কেটে যাচ্ছে স্মার্টফোনেই

Share Link:

ভারতীয়দের বছরের ৭৫ দিন কেটে যাচ্ছে স্মার্টফোনেই

নিজস্ব প্রতিনিধি : স্মার্টফোন এখন আমাদের প্রত্যেকেরই হাতে হাতে ঘুরছে। কিন্তু আমরা কি কখনই হিসেব করে দেখেছি, কতক্ষণ আমরা এই ফোনের দিকে তাকিয়ে বসে থাকি। বোধহয় নয়।

সাম্প্রতিক এক সমীক্ষায় সেই তথ্যই উঠে এসেছে। যেখানে দেখা যাচ্ছে এক বছরের মধ্যে ৭৫ দিনই স্মার্টফোনের দিকে তাকিয়ে থাকছেন ভারতীয়রা। জেগে থাকলে দিনের এক-তৃতীয়াংশ সময় স্মার্টফোন ব্যবহার করছি আমরা। গোটা বছরে প্রায় ১,৮০০ ঘণ্টা এই ফোনের দিকে তাকিয়েই কেটে যাচ্ছে। দেখা যাচ্ছে, প্রত্যেক চার জন ভারতীয়র মধ্যে তিন জনই এই পরিমাণ স্মার্টফোন ব্যবহার করছেন। যার নেতিবাচক প্রভাব পড়ছে শরীরে ও মনে।


স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ভিভো-র সঙ্গে হাত মিলিয়ে সাইবার মিডিয়া রিসার্চের প্রকাশিত এক সমীক্ষা থেকেই এই তথ্য জানা গিয়েছে। সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের অর্ধেকের বেশির পক্ষে সোশ্যাল মিডিয়া ব্যাবহার বন্ধ করা সম্ভব নয় বলেই জানিয়েছেন। প্রায় অর্ধেক মানুষই স্বীকার করেছেন স্মার্টফোন ছাড়া জীবন ধারণ সম্ভব নয়। বেশিরভাগ মানুষই নিজের বন্ধু ও পরিজনদের সাথে ভার্চুয়ালি কথা বলতে স্বচ্ছন্দ।

সাইবার মিডিয়া রিসার্চের তরফে প্রভু রাম বলেন, 'এই সমীক্ষা থেকেই বোঝা যাচ্ছে মানুষের স্মার্টফোনের উপর নির্ভরশীলতা আগের থেকে কতটা বেড়েছে। স্মার্টফোন মানুষের জীবনে যোগাযোগের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। কিন্তু দেখা গিয়েছে স্মার্টফোন ব্যবহারকারী অনেকেই বুঝতে পেরেছেন মাঝে মধ্যে এই যন্ত্র থেকে দূরে থাকলে শরীর ও মন ভালো থাকে।”

সমীক্ষায় দেখা গিয়েছে, স্মার্টফোনের নেশা এতটাই বেড়ে গিয়েছে যে মানুষ তাঁদের বন্ধু পরিজনের সাথে মেলামেশা কমিয়ে দিয়েছে। আগের থেকে ৩০ শতাংশের কম মানুষ মাসে একবারের বেশি পরিবারের সদস্য ও বন্ধুদের সাথে দেখা করছেন। ভিভো-র-র তরফে জানানো হয়েছে, 'ইন্টারনেটের যুগে জন্মানো শিশুরা ডিজিটাল ডিভাইস হাতে বড় হচ্ছে। এর ফলে সমাজের কাঠামো পরিবর্তন হয়ে যাচ্ছে। যাতে সম্পর্কের সংজ্ঞাও বদলে যাচ্ছে। বদলে যাচ্ছে মানুষের আবেগ প্রকাশের উপায়ও।”

গোটা দেশের আটটি শহরে অনলাইন ও অফলাইনে এই সমীক্ষা চালানো হয়েছে। এর মধ্যে ৭৫ শতাংশ মানুষ জানিয়েছে ১৯ বছরের আগেই তাঁদের হাতে স্মার্টফোন চলে এসেছে। এঁদের মধ্যে ৪১ শতাংশ জানিয়েছেন স্কুলে পড়ার সময় থেকেই স্মার্টফোন ব্যবহার করা শুরু হয়েছে। সমীক্ষা চালানো মানুষদের মধ্যে ৬৪ শতাংশ পুরুষ ও ৩৬ শতাংশ মহিলা বলেই জানিয়েছে ভিভো।

Comm Ad 2020-tantuja-body

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 006 TBS

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WB Tourism RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WB Tourism RC

Editors Choice

Comm Ad 2020-himalaya RC