corona 01

জ্যাক মা’র অ্যান্ট গ্রুপ ইতিহাস গড়ার পথে শেয়ারবাজারে

Share Link:

জ্যাক মা’র অ্যান্ট গ্রুপ ইতিহাস গড়ার পথে শেয়ারবাজারে

জ্যাক মা

নিজস্ব প্রতিনিধি : চিনা ই-কমার্স আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র নতুন প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ শেয়ারবাজারের ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে দামি তালিকাভুক্তির রেকর্ড গড়তে চলেছে। দ্বৈত ‘ইনিশিয়াল পাবলিক অফারিং’ বা ডুয়েল আইপিও এর মাধ্যমে তিন হাজার ৪৫০ কোটি ডলার তোলার আশা করছে প্রতিষ্ঠানটি। এর আগে এই চিনা আর্থিক প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছিল, হংকং ও সাংহাইয়ে সমানভাবে শেয়ার ছাড়বে তারা। হিসেবে দুটি স্থানের প্রতিটিতে ১৬৭ কোটি নতুন শেয়ার ছাড়বে অ্যান্ট গ্রুপ।

মার্কিন সংবাদ সংস্থা সিএনবিসি জানিয়েছে, সোমবার নিজেদের শেয়ারমূল্য নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি। অ্যান্ট গ্রুপের সাংহাই ভিত্তিক তালিকাভুক্তিতে প্রতি শেয়ারের দাম পড়বে ৬৮.৮ ইউয়ান। ওই শেয়ারবাজারের একশ’ ৬৭ কোটি শেয়ার থেকে অ্যান্ট গ্রুপ সংগ্রহ করবে ১১ হাজার ৪৯৪ কোটি ইউয়ান বা এক হাজার ৭২৩ কোটি মার্কিন ডলার।

অন্যদিকে, হংকংভিত্তিক শেয়ারবাজার তালিকাভুক্তিতে প্রতি শেয়ারের দাম ৮০ হংকং ডলার করে ধরবে প্রতিষ্ঠানটি। ওই বাজারের একশ’ ৬৭ কোটি শেয়ার থেকে উঠে আসবে ১৩ হাজার ৩৬৫ কোটি হংকং ডলার বা এক হাজার ৭২৪ কোটি ডলার। সবমিলিয়ে শেয়ারবাজার তালিকাভুক্তি থেকে অ্যান্ট গ্রুপের হাতে আসবে তিন হাজার ৪৫০ কোটি ডলার। হিসেবে এখন পর্যন্ত শেয়ারবাজার তালিকাভুক্তি থেকে কোনো প্রতিষ্ঠানের সর্বোচ্চ সংগ্রহ হবে এটি। এর আগে সৌদি আরামকো দুই হাজার নয়শ’ কোটি ডলারের চেয়ে কিছুটা বেশি সংগ্রহ করেছিলো।

অ্যান্ট গ্রুপের হিসেবে তাদের বাজার মূল্যমান দাঁড়াবে ৩১ হাজার ৩৩৭ কোটি ডলার, যা গোল্ডম্যান স্যাকস এবং ওয়েলস ফার্গোর মতো যুক্তরাষ্ট্রের বড় বড় অনেক ব্যাংকের চেয়েও বেশি। নিয়ন্ত্রকের নথি বলছে, হংকংয়ে নভেম্বরের পাঁচ তারিখ থেকে কার্যক্রম শুরু করবে অ্যান্ট গ্রুপ। তবে, সাংহাইয়ে কবে থেকে শেয়ার কেনা-বেচা শুরু হবে, সে ব্যাপারে এখনও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। অ্যান্ট গ্রুপে ৩৩ শতাংশ মালিকানা শেয়ার থাকবে চিনা ই-কমার্স আলিবাবার।
 

Comm Ad 2020-LDC Haringhata Meet

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 2020-WBSEDCL RC

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-Valentine RC

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

খিদিরপুর থেকে শুরু করে বেহালা, হরিদেবপুর,

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

মুদিয়ালী ছুঁয়ে সোধপুর পার্ক

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

বাবুবাগান হয়ে উদ্বোধনের যাত্রা শেষ হল একডালিয়া,

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

হিন্দুস্থান পার্ক, ত্রিধারার চত্বরে এসে।

#

#

#

#

#

#

#

#

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-LDC Momo
Comm Ad 2020-WBSEDCL RC