2020 New Ad HDFC 04

রঙিন ভোটার কার্ড এবার বাড়িতে বসেই পাবেন! আবেদনের পদ্ধতি জানুন

Share Link:

রঙিন ভোটার কার্ড এবার বাড়িতে বসেই পাবেন! আবেদনের পদ্ধতি জানুন

নিজস্ব প্রতিনিধি : আমাদের নাগরিকত্বের প্রমাণপত্র হিসাবে বিবেচিত হয় ভোটার কার্ড। এই ভোটার কার্ডই হল দেশের বৈধ নাগরিকের সচিত্র পরিচয়পত্র। আমরা প্রায় সকলেই কম-বেশি জানি ভোটার কার্ডের কতটা গুরুত্ব।

ভারতীয় আইন অনুযায়ী, ১৮ বছর বয়স পেরোলেই দেশের নাগরিকরা ভোটাধিকার পেয়ে থাকেন। তাই ১৮ বছর বয়স পেরোলেই ভোটার কার্ড করাতে হয়। এই বিষয়গুলি তো আমরা প্রায় সকলেই জানি। কিন্তু আপনার সচিত্র পরিচয়পত্র বা নাগরিকত্বের প্রমাণপত্র যদি রঙিন করাতে চান, তাহলে কী করতে হবে জানেন? আরও সোজা কথায় বলতে হলে যদি সাদা-কোলোর পরিবর্তে রঙিন ভোটার কার্ড পেতে চান, তাহলে কী করতে হবে জানেন? আসুন জেনে নেওয়া যাক।

ভারতের নির্বাচন কমিশন এখন রঙিন এবং পিভিসি (প্লাস্টিকের) ভোটার কার্ড তৈরি করছে। সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে এখন বাড়িতে বসেই রঙিন ভোটার আইডি কার্ডের জন্য অনলাইনে আবেদনের সুবিধা দিয়েছে নির্বাচন কমিশন। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে এই রঙিন ভোটার কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে হবে -

অনলাইনে রঙিন ভোটার কার্ডের জন্য যে ভাবে আবেদন করবেন :

১) রঙিন ভোটার কার্ডের জন্য আবেদন করতে হলে প্রথমে nvsp (national voter’s service protal) ওয়েবসাইটের হোম পেজে গিয়ে পোর্টাল বক্সে ক্লিক করতে হবে।

২) পোর্টাল বক্সে ক্লিক করে এই লিঙ্কের সাহায্যে https://voterportal.eci.gov.in পোর্টালে গিয়ে এখানে নিজেদের রেজিস্টার করাতে হবে।

৩) আবেদনকারীদের একটি ফর্মে বেশ কিছু তথ্য-সহ নিজস্ব সাম্প্রতিক ছবি দিতে হবে। আবেদনপত্র অনলাইনে সাবমিট করার পর এর একটি প্রতিলিপি (কপি)নিজের কাছে ডাউনলোড অথবা প্রিন্ট করে রেখে দিতে হবে।

৪) যদি কোনও নতুন কার্ড তৈরি করার থাকে সে ক্ষেত্রে আবেদনকারীকে Form-6 ভরতে হবে। এই https://voterportal.eci.gov.in পোর্টালে গিয়ে দেশের যে কোনও রাজ্য, যে কোনও প্রান্ত থেকে উপযুক্ত নথি-পত্র-সহ ভোটার কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

৫) অনলাইনে আবেদনের পর যাবতীয় তথ্য যাচাই করার জন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে আপনার এলাকার বিএলও (বুথ স্তরের কর্মকর্তা) আবেদনকারীর বাড়িতে আসবেন এবং তথ্যগুলি খুঁটিয়ে পরীক্ষা করবেন।

৬) এলাকার বিএলও (বুথ স্তরের কর্মকর্তা) কর্তৃক আবেদনের রিপোর্ট দাখিলের এক মাসের মধ্যেই আবেদনকারীর নতুন রঙিন পিভিসি (প্লাস্টিকের) ভোটার কার্ডটি তাঁর বাড়িতে পৌঁছে যাবে।

Comm Ad 2020-LDC epic

More News:

Leave A Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এই মুহূর্তে Live

Comm Ad 026 BM

Stay Connected

Get Newsletter

Featured News

Advertisement

Comm Ad 2020-WB Tourism RC

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের  সমাপ্তি অনুষ্ঠান

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান

#

#

#

#

Voting Poll (Ratio)

Comm Ad 2020-WBSEDCL RC
Comm Ad 2020-WB Tourism RC