এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বাংলার ৭ জেলায় ১৮৯ কোটি টাকার উন্নয়ন প্রকল্প

নিজস্ব প্রতিনিধি: দক্ষিণবঙ্গের(South Bengal) ৭টি জেলার মোট ৩১টি প্রকল্পের বাস্তবায়নে কোমর বেঁধে নামছে রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ(Paschimanchal Unnayan Parshad)। এরজন্য প্রায় ১৮৯ কোটি টাকা বরাদ্দ হয়েছে। পঞ্চায়েত ভোটের(Panchayat Election) আগেই এইসব কাজ শুরুর টার্গেট নিয়েছে পর্ষদ। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দুই বর্ধমান ও বীরভূমে এই প্রকল্পগুলি বাস্তবায়িত হবে। যে সব প্রকল্প এই দফতরের হাত ধরে রূপায়িত হবে এই ৭টি জেলায় তার মধ্যে রয়েছে গ্রামীণ এলাকায় পুকুর খনন করা, পরিস্রুত পানীয় জলের ব্যবস্থা করা, রাস্তা নির্মাণ, ক্ষুদ্র সেচ প্রকল্প গড়ে তোলা ইত্যাদি। প্রকল্পগুলির জন্য টেন্ডার প্রক্রিয়া শুরু করা হয়েছে। আশা করা হচ্ছে রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের ঘোষণার আগেই এই কাজ শুরু হয়ে যাবে।

আরও পড়ুন Kolkata Police’র ১৭০ জন ASI হলেন Sub Inspector

পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ সূত্রে জানা গিয়েছে, সাত জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে ১৩০টি সৌর বিদ্যুৎ চালিত পানীয় জলের প্রকল্প বসানো হবে। এজন্য প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র, প্রাথমিক বিদ্যালয়গুলিকে বাছা হয়েছে। বিভিন্ন বাজারকেও ওই প্রকল্পের মধ্যে রাখা হয়েছে। যেখানে জলের ব্যবস্থা নেই, এমন প্রতিষ্ঠানগুলিকেই চিহ্নিত করেছে সংশ্লিষ্ট জেলার প্রশাসন। গত বছরের মাঝামাঝি সময় জেলা প্রশাসন প্রকল্পগুলির প্রস্তাব পাঠায়। তার ভিত্তিতে এবার অনুমোদন দেওয়া হচ্ছে। সৌরবিদ্যুৎ চালিত পানীয় জলের প্রকল্পগুলি তৈরিতে প্রায় ৩০ লক্ষ টাকা করে খরচ ধরা হয়েছে। যাতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে বিদ্যুৎ বিল না মেটাতে হয়, সেইজন্য সৌরবিদ্যুৎ চালিত পরিস্রুত পানীয় জলের প্রকল্প তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন গ্রেফতার আসানসোলের প্রাক্তন মেয়র জিতেন্দ্র তিওয়ারি

এর পাশাপাশি পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের অধীনে থাকা সাত জেলায় ২১টি রাস্তা নির্মাণও করবে পর্ষদ। ওই রাস্তাগুলি বর্তমানে বেহাল হয়ে রয়েছে। পঞ্চায়েত নির্বাচনের আগে সেই রাস্তাগুলি নির্মাণ করা হবে। সাত জেলাতেই তা নির্মিত হবে। এরসঙ্গে তিনটি বড় পুকুর সংস্কারও করবে পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদ। সেগুলির মধ্যে দু’টি পুরুলিয়া ও একটি বাঁকুড়ায় রয়েছে। এছাড়াও ঝাড়গ্রাম ও পুরুলিয়ায় পৃথক দু’টি পর্ষদের অফিস নির্মাণের বরাদ্দও এসেছে। বর্তমানে সেখানে ভাড়াবাড়িতে অফিস চলে। এই সব প্রকল্প নিয়ে রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী বিরবাহা হাঁসদা(Birbaha Hansda) জানিয়েছেন, ‘আমাদের সরকার সবসময় মানুষের জন্য কাজ করছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশ অনুযায়ী মানুষের জন্য যতটা কাজ করা যায়, তার চেষ্টা করা হচ্ছে। পর্ষদের অধীনে যেসমস্ত প্রকল্পের কাজ বকেয়া রয়েছে, সেগুলি যাতে দ্রুত শেষ করে দেওয়া যায়, সে ব্যাপারে বলেছি। নতুন প্রকল্পের কাজগুলিও দ্রুত শুরু হয়ে যাবে।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

৪৮ লাখ টাকার গয়না, ২টি গাড়ি, আর কী কী সম্পত্তি রয়েছে রচনার?

বহিষ্কৃত বিজেপি নেতাকে নিয়ে চা চক্রে যোগ দিয়ে বিতর্কে দিলীপ

প্রথম দিনেই বিক্ষোভের মুখে রেখা পাত্র, প্রচারে বিঘ্ন

রেকর্ড ভাঙা গরম,  দেশের সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় বাংলার দুই জেলা

মালদায় মমতার পথ চেয়ে কিষান সম্প্রদায়, দাবি তপশিলী উপজাতি তকমার

ফের বঙ্গে তীব্র তাপপ্রবাহের ‘চরম সতর্কতা’ জারি করল আবহাওয়া দফতর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর