এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

তাপপ্রবাহে জ্বলছে বাংলাদেশ, ঢাকায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: প্রচণ্ড গরমে আগ্নেয়গিরি হয়ে দাঁড়িয়েছে গোটা বাংলাদেশ। শনিবার রাজধানী ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। আর ভারত সীমান্ত লাগোয়া যশোরের তাপমাত্রা পৌঁছেছে ৪২.৬ ডিগ্রি। দেশের ৯ জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গিয়েছে। আগামী দু’দিনের মধ্যে তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রির ঘর ছাড়াতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহবিদরা। প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচাতে স্কুল-কলেজে আগাম ছুটি ঘোষণা করা হয়েছে।

গত কয়েকদিন ধরেই দেশের একাধিক জেলাজুড়ে চলছে তাপপ্রবাহ। আর সেই তাপপ্রবাহের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের তেজ এতটাই বাড়ছে যে রাস্তায় বের হওয়ার ঝুঁকি নিতে পারছে না আম আদমি। প্রচণ্ড ঘামে জামা-কাপড় ভিজে জবজবে হয়ে যাচ্ছে। জরুরি প্রয়োজনে যারা রাস্তায় বের হচ্ছেন তারা অসুস্থ হয়ে পড়ছেন। গতকাল শুক্রবারের তুলনায় আজ শনিবার তাপমাত্রা কমপক্ষে ২ ডিগ্রি বেড়েছে।

দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে। সীমান্ত লাগোয়া শহরটিতে তাপমাত্রা ছিল ৪২.৬ ডিগ্রি। চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।  মোংলায় ৪১.৭, ঈশ্বরদীতে ৪১.৬, খুলনায় ৪১.২, আরিচা, ফরিদপুর ও গোপালগঞ্জে ৪০.৮, সাতক্ষীরায় ৪০.৩ ও টাঙ্গাইলে ৪০.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজধানী ঢাকার তাপমাত্রা ছুঁয়েছে ৪০.৪ ডিগ্রির ঘর। আগামী দুই দিনে তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই বলে পূর্বাভাসে জানানো হয়েছে। ঈদের ছুটি শেষে আগামিকাল রবিবার দেশের শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু গরমের হাত থেকে পড়ুয়াদের বাঁচাতে আরও এক সপ্তাহ ছুটি বাড়ানো হয়েছে। এদিন শিক্ষা দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ২৬ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ থাকবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভূমিকম্পে কেঁপে উঠল ঢাকা, চট্টগ্রাম-সহ বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল

DNA পরীক্ষার জন্যে কলকাতায় আসছেন বাংলাদেশের নিহত সাংসদের কন্যা

ঘূর্ণিঝড় রিমলের তাণ্ডবে বাংলাদেশে মৃতের সংখ্যা বেড়ে ২১

রিমলের জেরে সুন্দরবনে উদ্ধার ২৬ হরিণের মৃতদেহ

জুয়া সংস্থার শুভেচ্ছাদূত মাহি, বিতর্কের ঝড় উঠতেই সাফাই নায়িকার

বাংলাদেশে ঘূর্ণিঝড় রিমলের তাণ্ডবের বলি ৯, পিছিয়ে গেল ভোট

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর