এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

পরমাণু পণ্য রয়েছে সন্দেহে পাকিস্তানগামী জাহাজ আটকানো হল মুম্বই বন্দরে

নিজস্ব প্রতিনিধি : পাকিস্তানগামী জাহাজ আটকানো হল মুম্বই বন্দরে। জাহাজটি চিন থেকে আসছিল বলেই জানা যাচ্ছে। পাকিস্তানে পারমানবিক ক্ষেপণাস্ত্র প্রকল্পে এই জাহাজের সরঞ্জাম ব্যবহার করা হতে পারে বলেই মনে করছে কাস্টমস বিভাগের আধিকারিকরা।

কাস্টমস বিভাগের আধিকারিকরা জানিয়েছেন, গত ২৩ জানুয়ারি করাচীগামী এই জাহাজটিকে প্রথমে মুম্বইয়ের নবসেবা বন্দরে আটকানো হয়েছিল। জানা গিয়েছে, জাহাজে আটকে পরা সরঞ্জামগুলির মধ্যে রয়েছে কম্পিউটার নিউম্যারিকাল কন্ট্রোল মেশিন। কম্পিউটার নিউম্যারিকাল মেশিনটি একটি ইতালির সংস্থার তৈরি। ইতিমধ্যে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্জানাইজেশনের একটি প্রতিনিধি দল আসে সরঞ্জামগুলিকে পরীক্ষা করতে। ডিআরডিও-এর আধিকারিকরা জানান, সম্ভবত এই সব সরঞ্জাম পাকিস্তানে পারমানবিক ক্ষেপণাস্ত্র প্রকল্পে ব্যবহার করার জন্যই নিয়ে যাওয়া হচ্ছিল। এরপরই এই সব সরঞ্জাম বাজেয়াপ্ত করা হয়েছে। জাহাজটি থেকে যে নথি উদ্ধার করা হয়েছে, তাতে একদিকে যেমন সাংহাই জেএক্সই গ্লোবাল লজিসটিক-এর নাম যেমন রয়েছে, তেমনি পাকিস্তান উইংস প্রাইভেট লিমিটেডের নামও রয়েছে।

এর আগেও এই একই ধরনের ঘটনা ঘটেছিল। ২০২২ সালের মার্চ মাসে এই একই ধরনের ঘটনা ঘটেছিল। সেই সময়ও ইটালির সংস্থার তৈরি থার্মোইলেকট্রিক ইনস্ট্রুমেন্ট মুম্বইয়ের নবসেবা বন্দরে আটকানো হয়েছিল। তখনও চিন থেকে পাকিস্তানে ওই সব জিনিসপত্র নিয়ে যাওয়া হচ্ছিল। ওয়াকিবহাল মহলের মতে, ২০২০ সাল থেকেই পাকিস্তানের পারমানবিক ক্ষেপণাস্ত্র প্রকল্পে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পাকিস্তান। এবার মুম্বই বন্দরে যেসব সরঞ্জাম আটক করা হয়েছে, সেগুলি পারমানবিক ক্ষেপণাস্ত্র প্রকল্পের অন্তর্গত।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পথ দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু, শোকে পরের দিন আত্মঘাতী স্বামী

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে চরম ব্যবস্থা নিল আরবিআই

নির্বাচনী সভায় অজ্ঞান কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি

ফের ইডির গ্রেফতারি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হেমন্ত সোরেন

কুখ্যাত গ্যাংস্টার লরেন্স বিষ্ণোইকে রিম্যান্ডে আনতে পারবে না পুলিশ, কেন?

ধনকুবেরদের ১৬ লক্ষ কোটি টাকা ঋণ মুকুব! প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর