এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

ডিপফেকের শিকার এবার রতন টাটা

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে সরকারের শীর্ষ মহলের হুঁশিয়ারিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে ডিপফেক ভিডিয়ো ছড়ানো। এবার ডিপফেকের শিকার হলেন ‘বিজেপি ঘনিষ্ঠ’ শিল্পপতি রতন টাটা। প্রবীণ শিল্পপতির মুখ বসিয়ে একটি বিশেষ ক্ষেত্রে বিনিয়োগের কথা বলা হয়েছে। বুধবারই নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে ওই ভিডিয়ো পোস্ট করে সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন টাটা গোষ্ঠীর কর্ণধার।

দেশে ‘ডিপফেক’ ভিডিয়োর সংখ্যা ক্রমশই বাড়ছে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স  বা কৃত্রিম মেধা ব্যবহার করে পরিচিত ব্যক্তিত্বের মুখ বা কণ্ঠস্বর বদলে দেওয়ার পালা চলছে। ভিডিয়োটি যখন সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে, দেখে বোঝার উপায় থাকে না তা আসল না নকল। রশ্মিকা মন্দনা থেকে শুরু করে আলিয়া ভট্ট, অমিতাভ বচ্চন, কাজল, প্রিয়াঙ্কা চোপড়ার মতো বলি তারকারা ওই ডিপফেকের শিকার হয়েছেন। এমনকি স্বয়ং নরেন্দ্র মোদিও রেহাই পাননি। অনলাইন প্ল্যাটফর্মগুলিতে গরবার সঙ্গে তাঁকে নাচতে দেখা গিয়েছে।

ডিপফেক নিয়ে বার বার উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি এআইয়ের স্রষ্টা চ্যাটজিপিটির কর্তাদের ডেকে সতর্কও করে দিয়েছিলেন। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। বরং দিনের পর দিন তা বেড়ে চলেছে। ডিপফেকের শিকার হওয়ার তালিকায় সর্বশেষ সংযোজন টাটা গোষ্ঠীর এমিরেটাস চেয়ারম্যান রতন টাটা।

ইনস্টাগ্রামে সোনা আগরওয়াল নামে এক ব্যবহারকারী একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে টাটা গোষ্ঠীর এমিরেটাস চেয়ারম্যান বিশেষ এক বিনিয়োগের পক্ষে সওয়াল করছেন। এমনকি ওই বিনিয়োগের মাধ্যমে কয়েকজন বিনিয়োগকারী প্রচুর লাভ ঘরে তুলেছেন বলেও ভিডোয়োটিতে দেখানো হয়েছে। রতন টাটা জানিয়েছেন, ‘ভিডিয়োটি ভুয়ো।  তাঁর মুখ বসিয়ে ভিডিয়োটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির জন্যই তাঁকে ‘ব্যবহার’ করে এই প্রতারণা চালানো হয়েছে।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভোট দিতে চার্টার্ড বিমানে কেরলে পৌঁছেছেন ১০ হাজারের বেশি প্রবাসী মালায়ালি

ছুরি দিয়ে একাধিকবার আঘাত, ইন্ডিয়া গেটের সামনে খুন আইসক্রিম বিক্রেতা

‘আমার শেষকৃত্যে অন্তত আসুন’, নিজের গড়ে ভোটপ্রচারে আবেগপ্রবণ খাড়গে

মোদির ‘মুসলিম বিদ্বেষী’ মন্তব্যের প্রতিবাদ, বিজেপি থেকে বহিষ্কৃত সংখ্যালঘু নেতা

দ্বিতীয় দফার প্রচার শেষ, শুক্রে ৮৮ আসনে ভোটগ্রহণ

পথ দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু, শোকে পরের দিন আত্মঘাতী স্বামী

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর