অপরাধ দমনে বড় পদক্ষেপ রাজ্যের, উদ্বোধন মুখ্যমন্ত্রীর হাতে

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Koushik Dey Sarkar

31st January 2023 12:39 pm | Last Update 31st January 2023 12:43 pm

নিজস্ব প্রতিনিধি: উন্নয়ন ও আরও ভাল প্রশাসনের লক্ষ্যে এবং এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) বর্ধমান জেলা থেকে আসানসোল ও দুর্গাপুর মহকুমা নিয়ে পৃথক পশ্চিম বর্ধমান জেলা(Paschim Burdhwan District) গড়ে তুলেছেন। সেই জেলারই ওই দুই মহকুমার জামুড়িয়া, অন্ডাল, কাজোরা, উখরা, পাণ্ডবেশ্বর, রানীগঞ্জ, বারাবণীর মতো এলাকাগুলি আইনশৃঙ্খলার প্রশ্নে সব সরকারের আমলেই মাথাব্যাথার কারণ হয়েছিল। পাশাপাশি ছিল আসানসোল ও দূর্গাপুর পুরনিগম এলাকাতেও ক্রমশ বাড়তে থাকা অপরাধের সংখ্যা। মূলত ঝাড়খণ্ড সীমানায় থাকা এই জেলায় নাশকতা কিংবা অপরাধমূলক কাজকর্মের(Crime Incidents) প্রবণতা রাজ্যের অনান্য জেলাগুলির তুলনায় অনেকটাই বেশি। কেননা ভিন রাজ্যের দুষ্কৃতীদের ঘাঁটি গাড়ার আদর্শ ভৌগোলিক অবস্থান রয়েছে এই জেলার। তার সঙ্গে অপরাধমূলক কাজকর্মে অনুঘটকের কাজ করে অবৈধ কয়লা, লোহা, বালির কারবার। যেগুলির ওপর দখলদারি নিয়ে গ্যাংওয়ারও কম হয়নি। কার্যত অভিনব কায়দায় এখনও অপরাধ সংগঠিত হয় শিল্পাঞ্চলে। যেখানে উপযুক্ত তথ্য-প্রমাণ যাচাই করে অপরাধক প্রমাণ করা পুলিশের পক্ষে চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। সেই চ্যালঞ্জকেই মসৃণ করে তুলতে এবার দুর্গাপুরে(Durgapur) চালু হয়ে যাচ্ছে রিজিওন্যাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি(Regional Forensic Science Labratory)। আগামী ২ ফেব্রুয়ারি সেই ল্যাবরেটরির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন কেন ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা আটকে, সামনে এল তথ্য

মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসার পর পশ্চিম বর্ধমান জেলার আইনশৃঙ্খলার ওপর বিশেষভাবে জোর দিয়েছিলেন। তাঁর উদ্যোগেই আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট গড়ে ওঠে। ফলে, অপরাধ বৃদ্ধির ক্ষেত্রে কিছুটা হলে লাগাম টানা সম্ভব হয়েছে। তা হলেও এখনও অপরাধ পুরোপুরি শেষ হয়ে যায়নি। সেই অপরাধ ও অপরাধীদের অপরাধ প্রমাণ করতে অত্যন্ত কার্যকর পদক্ষেপ নেবে মুখ্যমন্ত্রীর হাত ধরে দুর্গাপুরে চালু হতে চলা এই রিজিওন্যাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি। তদন্তকারি সংস্থার আধিকারিক থেকে আইনজীবী মহলের আশা এই ল্যাব চালু হলে তা আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চল সহ দক্ষিণবঙ্গের অপরাধ দমনে বড় ভূমিকা নেবে। এর জেরে চাপ কমবে কলকাতার ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরিরও। তাঁরাও দ্রুত রিপোর্ট দিয়ে অপরাধীর অপরাধ দ্রুত নিশ্চিত করতে কার্যকর ভূমিকা নেবে। সবমিলিয়ে গোটা রাজ্যের অপরাধ দমনে মাইলফলক হতে চলেছে দুর্গাপুরের এই আঞ্চলিক ল্যাবরেটরি।  

আরও পড়ুন বাংলার ১৫০০ গ্রাম ‘উন্মুক্ত শৌচমুক্ত’, রিপোর্ট কেন্দ্রের

সবকিছু ঠিকঠাক থাকলে ২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার বর্ধমানের সভা থেকে এর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। অপরাধ দমনের ক্ষেত্রে ফরেন্সিক সায়েন্স ল্যাবের গুরুত্ব অপরিসীম। অপরাধে ব্যবহৃত অস্ত্র সহ দ্রুত ঘটনাস্থলে নমুনা সংগ্রহ করার কাজটা অত্যন্ত জরুরি। এবার সেই কাজ সম্পন্ন করতেও সদর্থক ভূমিকা নেবে এই ল্যাবরেটরি। এই ল্যাব কাজ শুরু করলে শুধু পুলিশই উপকৃত হবে না, সিআইডি, সিবিআই সহ অন্য কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চাইলেও নতুন ল্যাবে নমুনা পরীক্ষা করাতে পারবে।   

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

এক ঝলকে

জেলা ভিত্তিক সংবাদ

Alipurduar Bankura PurbaBardhaman PaschimBardhaman Birbhum Dakshin Dinajpur Darjiling Howrah Hooghly Jalpaiguri Kalimpong Cooch Behar Kolkata Maldah Murshidabad Nadia North 24 PGS Jhargram PaschimMednipur Purba Mednipur Purulia South 24 PGS Uttar Dinajpur

Subscribe to our Newsletter

405
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?

You Might Also Like