এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

মকর সংক্রান্তিতে টুসু পরবে মাতবে জঙ্গলমহল

নিজস্ব প্রতিনিধি, ঝাড়গ্রাম: হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরেই মকর সংক্রান্তিতে রাঢ় বঙ্গ-সহ জঙ্গলমহলের ঝাড়গ্রাম জেলার(Jhargram District) একটা বড় অংশের মানুষ মেতে উঠবেন মকর পরবে। মকর সংক্রান্তি উপলক্ষে যে উৎসব সেটিই ঝাড়গ্রাম জেলায় মকর পরব নামে পরিচিত। টুসু ও ভাদুকে কেন্দ্র করে জেলাবাসীর উন্মাদনা থাকে তুঙ্গে। আর সেই কারণেই ঝাড়গ্রামের হাট বাজার গুলিতে দেখা যায় টুসু কেনার ভিড়। জঙ্গলমহলবাসী মাতবে মকর সংক্রান্তি (Makar Sankranti) বা মকর পরবে। আর এই মকর পরব উপলক্ষে জঙ্গলমহলবাসী টুসু খেলানোয় মেতে ওঠেন। আর মকর সংক্রান্তির আগে টুসু বিক্রি হচ্ছে বিভিন্ন হাটে – বাজারে।

সেই টুসু কিনতে ভিড় করছেন সাধারণ মানুষ। মূলত তুষ, মাটি এবং বিভিন্ন রঙিন কগজ ও নানারকম অলংকরণ করে টুসু(Tusu) তৈরি করা হয়। এবছর ঝাড়গ্রামের শিল্পীরা ছোট টুসুগুলি ২০ টাকা থেকে ৪০ টাকা এবং বড় টুসু ৮০ টাকা থেকে ১৫০ টাকায় বিক্রি করছেন। মাটি, কাগজ ও রঙের দাম বেড়ে যাওয়ায় এবছর টুসুর দামও বেড়েছে। এক টুসু বিক্রিতা বলেন, প্রতিবছর মকর পরবে টুসু ভালোই বিক্রি হয়। কয়েকদিন পর মকর সংক্রান্তি তাই ভালই বিক্রি হচ্ছে টুসু।

কথিত আছে,জনশ্রুতি, মানভূমের এক কুড়মি রাজার কন্যা ছিলেন টুসুমনি। তিনি পরমা সুন্দরী ছিলেন। রাজকন্যার রূপ দেখে মুগ্ধ হয়ে এক নবাব তাঁকে বিয়ে করতে চান। কিন্তু টুসুর বাবা সেই প্রস্তাব প্রত্যাখান করেন। পরে ওই নবাব টুসুদের রাজ্য আক্রমণ করেন। কন্যা টুসুকে নিয়ে পালিয়ে যান রাজ্যচ্যুত রাজা। পাহাড়ে আত্মগোপন করে থাকতে শুরু করেন। শেষ পর্যন্ত নদীতে ঝাঁপ দিয়ে পৌষ সংক্রান্তির দিনে প্রাণ বিসর্জন দেন টুসুমনি। আর সেই থেকেই পালতি হয়ে আসছে এই টুসু পরব।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ১৭০০০ পাতার চার্জশিট জমা ইডির

হাতির হানায় মৃতদের স্বজনেরা চাকরি পেয়ে মুগ্ধ মমতায়

‘বিচারপতির কলঙ্ক অভিজিৎ গঙ্গোপাধ্যায় গো ব্যাক’, পোস্টারে পোস্টারে ছয়লাপ ময়না

‘মোদি জিতলে দেশে আর গণতন্ত্র থাকবে না’, আশঙ্কা প্রকাশ মমতার

দই বা ঘুগনি নয়, সিঙ্গুরে প্রচারে গিয়ে নতুন ধরনের জলখাবার খেলেন রচনা

সিপিএমের উত্তরীয় পড়ে সেলিমের মনোনয়নে সামিল অধীর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর