এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বর্ষায় সৌন্দর্য দেখতে হলে ঘুরে আসুন উত্তরাখন্ডের পুষ্প উদ্যান থেকে

courtesy google




নিজস্ব প্রতিনিধি : একে তো ভ্যাপসা গরম, তাঁর উপর বর্ষা আসতে আর বেশি দেরি নেই। এইসময় ফুলের মহল দেখতে চাইলে অবশ্যই বাক্স প্যাটরা নিয়ে সোজা চলে আসুন উত্তরাখন্ড। উত্তরাখণ্ডের যে সে জায়গায় নয়, ঘুরে আসতে পারেন সেখানকার ফুলের জঙ্গল থেকে। জায়াগাটি ‘ভ্যালি অফ ফ্লাওয়ার্স’ নামে পরিচিত। স্থানীয়রা এই জায়গাটিকে ভালবেসে ডেকে থাকেন ‘ফুলোঁ কি ঘাঁটি’ নামে। সে এক চোখ জুড়োনো দৃশ্য। সময় বের করে পরিবার কিংবা বন্ধুদের সঙ্গে গিয়ে ঘুরে আসতে পারেন উত্তরাখন্ড থেকে।

উত্তরাখণ্ডের চামোলিতে অবস্থিত ভ্যালি অফ ফ্লাওয়ার্স ন্যাশনাল পার্কটি প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৮২ সালে। এটি মূলত স্থানীয় আলপাইন ফুলের তৃণভূমি। এই অঞ্চলটি প্রচুর বৈচিত্র্যময়। এই অঞ্চল কালো ভাল্লুক , তুষার চিতাবাঘ (তুষার চিতা বা স্নো লেপার্ড হচ্ছে বড় বিড়াল এর একটি প্রজাতি), কস্তুরী হরিণ , বাদামী ভালুক , লাল শেয়াল এবং নীল ভেড়া সহ বিরল এবং বিপন্ন প্রাণীদের আবাসস্থল।

এই উপত্যকাটি প্রতি বছর জুন থেকে অক্টোবর মাস পর্যন্ত খোলা থাকে। বাকী সময় তুষারপাতের কারণে বন্ধ থাকে। তবে এই অঞ্চলের ঐতিহাসিক গুরুত্বও রয়েছে। কথিত আছে রাম-রাবণের যুদ্ধের সময় এখানেই সঞ্জীবনীর খোঁজে এসেছিল বীর হনুমান। এছাড়াও এটি ভারতীয় মুনি-ঋষিদের সাধনক্ষেত্রে।

জুনের প্রথমে এখানে গেলে বরফ দেখতে পারেন। জুলাইয়ে বৃষ্টি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বরফ গলতে থাকে। উপত্যকায় সবচেয়ে বেশি ফুল ফোটে অগাস্ট মাসে। সঙ্গে থাকে ঝিরঝিরে বৃষ্টি।

কীভাবে যাবেন : ট্রেনে যেতে চাইলে সময় লাগবে। কিন্তু পরিবহনের সবচেয়ে সস্তা মাধ্যম ট্রেন।কলকাতা থেকে হাওড়া স্টেশন থেকে উপাসনা এক্সপ্রেস (১২৩২৭) চড়ে প্রায় ২৯ ঘন্টার মধ্যে দেরাদুন পৌঁছাতে পারেন অথবা হাওড়া স্টেশন থেকে দুন এক্সপ্রেস (১৩০০৯) এ চড়ে প্রায় ৩৩ ঘন্টার মধ্যে দেরাদুন পৌঁছাতে পারেন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

জেনে নিন রথযাত্রা কেন পালন করা হয় ?

ফাস্ট ফুড ও জাঙ্ক ফুড কী ? কোনটা বেশি ক্ষতিকর

রোজকার জীবনে বদল আনুন ৩ অভ্যেস, শরীর ও মন থাকবে চনমনে

নির্জলা একাদশীতে এই ৪ কাজে লক্ষ্মী নারায়নের আশির্বাদ ঝরবে জীবনে

ওষুধ খাবার পর যে ভুলগুলি এড়িয়ে চলবেন

Father’s Day 2024 : জেনে নিন বাবা দিবস পালন করার পেছনে ইতিহাস

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর