এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

সন্ধ্যার পর একেবারেই খাবেন না যে খাবারগুলি

নিজস্ব প্রতিনিধিঃ আমাদের শরীরের বিভিন্ন সমস্যার জন্য আমাদের অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস একটা বড় ভূমিকা রাখে রাতের খাবার কখন খাচ্ছি, কেমন খাচ্ছি। দিনেই বা ঠিক কোন সময় খাচ্ছি। খিদে চেপে রাখা হচ্ছে কিনা এই সবকিছুর উপর নির্ভর করে পেটের স্বাস্থ্য। বিশেষজ্ঞ মহল বলছে রাতের খাবার হওয়া উচিত একেবারে হালকা। অন্যদিকে ঘড়ির কাঁটার সাতটা পেরিয়ে গেলে অর্থাৎ সন্ধ্যের পর বেশ কিছু খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে অর্থাৎ এড়িয়ে চলতে হবে বিশেষ কিছু খাবার কোন কোন খাবারগুলি সন্ধ্যার পর আর খাবেন না দেখে নিন।

চা ও কফিঃ চা ও কফিতে থাকে ক্যাফিন নামক উপাদান এই ক্যাফিন স্নায়ুকে সতেজ করে তোলে। ফলে রাতের ঘুম আসতে সমস্যা হয়। তাই নিয়মিত যারা চা বা কফি খান এবং রাতে ঘুম না হওয়ার সমস্যায় ভোগেন তাঁদের জন্য সন্ধ্যার পর এগুলি খাওয়া থেকে বিরত থাকাই উচিত। যা থেকে দেখা যেতে পারে অনিদ্রার সমস্যা। 

ভাজাভুজিঃ অনেকেই বিকেলবেলায় তেলেভাজা বিভিন্ন খাবার খেয়ে থাকেন। চায়ের সঙ্গে ‘টা’ না হলে অনেকেরই ঠিক বিকেলটা জমে না। কিন্তু মনে রাখবেন এই খাবারগুলির জন্যই বুক জ্বালা ও অ্যাসিডিটির মত সমস্যা দেখা দেয়। ঘুমও নষ্ট হয়। তাই এই খাবারগুলি খাওয়া থেকে বিরত থাকুন। 

মিষ্টিঃ অনেকেই রাতে খাওয়া দাওয়ার পর মিষ্টি খাওয়া পছন্দ করেন। কিন্তু অনিয়ন্ত্রিতভাবে মিষ্টি খেলে তাতে ডায়াবেটিসের মতো সমস্যা দেখা দেয়। মিষ্টি খেলে খাবার হজম হতেও সময় নেয়। ফলে এতে থাকা শর্করা শরীরের স্নায়ু সতেজ করে দিলে অনিদ্রার মত সমস্যা দেখা দিতে পারে। তাই সন্ধ্যার পর থেকে এই খাবারগুলি খাওয়া বন্ধ করুন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মিষ্টি দেখলে ভয় পান ? নিয়ম করে খেলে শর্করা থাকবে নিয়ন্ত্রণে বলছেন পুষ্টিবিদরা

অক্ষয় তৃতীয়ার মাহাত্ম্য কী ! জেনে নিন পুরাণ কথা

একটি মাত্র ভবনে আস্ত একখানা শহর! জেনে নিন কোথায় এই আজব শহর

তেতো দেখলেই নাক সিঁটকোচ্ছেন! জেনে নিন পুষ্টির খনি উচ্ছের ম্যাজিক

অতিরিক্ত ঘুমে কি ওজন বাড়ে! জেনে নিন কী বলছে গবেষণা

শুধু সোনা নয়, অক্ষয় তৃতীয়ায় সমৃদ্ধি আনতে চলেছে এই খাবারগুলি

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর