এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চিনে ডাক্তারি পড়ায় হাজারো হ্যাপা, পড়ুয়াদের সতর্কবার্তা বেজিংয়ের ভারতীয় দূতাবাসের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি : প্রায় দু’বছর পরে কোভিডের প্রকোপ কমায় পড়ুয়াদের ভিসা দিয়েছে চিন। কিন্তু সেদেশে পড়তে যাওয়ার আগে মেডিক্যাল পড়ুয়াদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল ভারত। চিনে মেডিক্যাল পড়তে গেলে কী কী সমস্যার মুখে পড়তে হবে ভারতীয় পড়ুয়াদের, সেই নিয়ে বিস্তারিত একটি বিবৃতি জারি করা হয়েছে। বলা যেতে পারে ভারতীয় ছাত্রদের নিরুৎসাহই করা হয়েছে ভারতীয় দূতাবাসের তরফে। প্রসঙ্গত, চিনে পড়াশোনা করার জন্য প্রায় তেইশ হাজার ভারতীয় পড়ুয়া আবেদন করেছেন। তার মধ্যে সিংহভাগই মেডিক্যাল পড়ুয়া।

বেজিংয়ে ভারতীয় দূতাবাসের তরফে বলা হয়েছে, চিনে পড়াশোনায় পাসের হার খুব কম। সেই সঙ্গে ডাক্তারি পড়তে গেলে বাধ্যতামূলক ভাবে চিনা ভাষা শিখতে হবে। বিদেশি ডিগ্রি নিয়ে ভারতে ডাক্তারি করতে গেলে বিশেষ পরীক্ষায় বসতে হবে, যেখানে সাফল্যের হার খুব কম। বিবৃতিতে আরও জানানো হয়েছে, চিনের মাত্র ৪৫টি বিশ্ববিদ্যালয়ে ইংরাজিতে ডাক্তারি পড়ানো হয়। কিন্তু সেখানেও ইন্টার্নশিপ করার সময়ে বাধ্যতামূলকভাবে চিনা ভাষা শিখতে হয়। চিন থেকে ডাক্তারি পাস করে ভারতে প্র্যাকটিশ করতে হলে এফএমজিই পরীক্ষায় সফল হতে হবে পড়ুয়াদের। সেই নিয়মের কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে চিনে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে। নিট পরীক্ষায় পাস না করলেও ভারতে ডাক্তারি করার সুযোগ পাবেন না এমবিবিএস ডিগ্রিধারীরা। সেই সঙ্গে ভারতীয় দূতাবাসের তরফে জানান হয়েছে, চিনে মেডিক্যাল পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের সাফল্যের হার মাত্র ১৬ শতাংশ।

কোভিডের বিরুদ্ধে লড়াই করতে খুবই কঠোর নীতি গ্রহণ করেছে চিন। জিরো কোভিড নীতির আওতায় পড়বেন ভারতীয় পড়ুয়ারাও। বিপদে পড়লেও চিনা নীতির বিরুদ্ধে গিয়ে সাহায্য করতে পারবে না ভারতীয় দূতাবাস। পড়ুয়াদের সতর্ক করে বলা হয়েছে, ভারতীয় দূতাবাস এবং চিন সরকারের অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলিতেই যেন ভর্তি হন পড়ুয়ারা। অন্য কোনও জায়গায় যদি কেউ ভর্তি হন, তাহলে সম্পূর্ণ নিজের দায়িত্বেই চিনে থাকতে হবে। সম্প্রতি লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নিতে উদ্যোগী হয়েছে দুই দেশ। তারপরেই পড়ুয়াদের ভিসা মঞ্জুর করেছিল চিন। এহেন পরিস্থিতিতেই প্রকাশ্যে এল এই বিবৃতি। ভারতীয়রা যেন চিনে গিয়ে পড়াশোনা না করে, ঘুরিয়ে সেই কথাই বলা হয়েছে বিবৃতিতে। এই ঘটনার প্রভাব দুই দেশের সম্পর্কের উপরে পড়বে কিনা,এমনই আলোচনা চলছে বিশেষজ্ঞ মহলে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কত কোটির মালিক মোদি? হাতে নগদ কত? প্রকাশ্যে এল তথ্য

স্ত্রী যশোদাবেনের আয়-যোগাযোগ নম্বর জানাতেই পারলেন না মোদি

মুম্বইতে ভেঙে পড়া বিল বোর্ডের মালিক ধর্ষণে অভিযুক্ত, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

মোদির বিরুদ্ধে মনোনয়ন জমা দিতে বাধা দিচ্ছে প্রশাসন, অভিযোগ শ্যাম রঙ্গিলার

সাইবার অপরাধে যুক্ত? ২৮ হাজার ফোন বন্ধের নির্দেশ কেন্দ্রের

‘আমি কোনও দলের সঙ্গে যুক্ত নই’, পিঠ বাঁচাতে সাফাই দিলেন আল্লু আর্জুন

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর