এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বাড়িতেই বিদেশী রান্নার স্বাদ নিতে চান, বানিয়ে ফেলুন মাইশোর মাটন কারি

নিজস্ব প্রতিনিধি: রান্নায় নতুনত্ব আনার জন্যে বাড়িতে বানান মাইশোর মাটন কারি। দেশী স্টাইলের মাটন তো অনেক খেয়েছেন। এবার বিদেশী স্টাইলের মাটন বানান। রইল রেসিপির হদিস।

উপকরণ

মাটনের টুকরো (৫০০ গ্রাম), পেঁয়াজ (লম্বা পাতলা করে কাটা, ২ টি বড়ো মাপের), রিফাইন্ড অয়েল (২ টেবিল চামচ), গোটা সর্ষে (১/৪ চামচ), ছোট এলাচ (৪টি), স্টার অ্যানিস (১টি), কারিপাতা (১মুঠো), ধনে গুঁড়ো ( আধ চা চামচ), জল ঝরানো টকদই (১/৩ কাপ), টমেটো পিউরি (১টেবিল চামচ), অড়হর ডাল (আধ চা চামচ), দারচিনি (১ ইঞ্চি), লবঙ্গ (৪ টি), কাঁচালঙ্কা (২টি, চেরা), লাল লঙ্কা গুঁড়ো (৩ টেবিল চামচ), জিরে গুঁড়ো (আধ চা চামচ)।

অন্যান্য উপকরণ

আদা বাটা (২ টেবিল চামচ), জল (৫০০ মিলি), হলুদ গুঁড়ো (আধ চা চামচ), নুন (২ চিমটে), রসুন বাটা(৩ টেবিল চামচ), মেথি (১ চা চামচ), লাল লঙ্কা গুঁড়ো ( আধ চা চামচ)।

প্রণালী

একটা কড়াই মাঝারি আঁচে বসান। গরম করে মাটনের টুকরোগুলো দিয়ে একে একে আদা রসুন বাটা, মেথি, টকদই, হলুদ গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো এবং নুন। খুব ভালো করে কষিয়ে গরম জল দিয়ে ঢাকনা চাপা দিয়ে ঢিমে আঁচে এক ঘন্টা রান্না করুন। মাংস সেদ্ধ না হলে আরো একটু জল দিতে পারেন। অন্য একটা কড়াইতে তেল গরম করে অড়হর ডাল আর সর্ষে দিয়ে নেড়েচেড়ে নিন যতক্ষণ না ডালে সোনালী রঙ ধরছে। একে একে দিন দারচিনি, ছোট এলাচ, লবঙ্গ। আধ মিনিট ভেজে নিন । এবার এর মধ্যে পেঁয়াজ, কাঁচালঙ্কা, কারিপাতা দিয়ে ভাজুন। পেঁয়াজে সোনালী রঙ ধরলে লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো এবং টমেটো পিউরি দিন। গ্রেভি ভালোমতো কষে গেলে সেদ্ধ মাংসটা এই গ্রেভিতে দিয়ে খুব ভালো করে মেশান। হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বিরিয়ানিকেও হার মানাবে ধাবা স্টাইলে এই বাসন্তী পোলাও

ছোলার ডাল দিয়ে কুমড়োর অসাধারণ রেসিপিটি চেটেপুটে খাবেন সকলে

গরমে সুস্থ থাকতে ঝিঙে পোস্ত দিয়েই শুরু হোক মধ্যাহ্নভোজ

তীব্র গরমে শরীর ও মন ঠান্ডা রাখতে ঝট করে বানিয়ে ফেলুন ‘দই সজনে’

অল্প মশলা দিয়ে ঝট করে বানিয়ে ফেলুন ‘লাউ চিংড়ি’

মাত্র ২ টা লেবু দিয়ে দোকানের মত বানিয়ে ফেলুন ‘লেমন আইসক্রিম’

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর