এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

গল্প নয় সত্যি! জেনে নিন ঐতিহ্যের শহর কলকাতায় অভিনব দর্শনীয় স্থান

courtesy google

নিজস্ব প্রতিনিধি : কলকাতা মানেই ‘city of joy’। এটি হল ঐতিহ্যের শহর।কি নেই এখানে!বিমানবন্দর থেকে শুরু করে মাটির নিচে সূড়ঙ্গ পথ, গঙ্গার নীচে মেট্রো সমস্তটাই রয়েছে এখানে।কলকাতা ভারতের সাংস্কৃতিক ও বৌদ্ধিক রাজধানী হয়ে উঠেছে। বাঙালিরা কবিতা, সঙ্গীত, থিয়েটার, চলচ্চিত্র এবং শিল্পকে আলিঙ্গন করতে ভালোবাসে। কলকাতায় অনেক আর্ট গ্যালারী, জাদুঘর, ঐতিহ্যবাহী ভবন এবং চলচ্চিত্র এবং সঙ্গীত প্রযোজনা রয়েছে। দুর্গা পূজা হল শহরের সবচেয়ে অসামান্য ধর্মীয় উদযাপন দেখার মত।এখানে ঘোরার মত অসাধারণ জায়গা রয়েছে এগুলি হল-

ভিক্টোরিয়া মেমোরিয়াল : ভিক্টোরিয়া মেমোরিয়াল হল একটি রাজকীয় ভিক্টোরিয়া স্মৃতিসৌধ। রানির নামে সেই সৌধের নাম রাখা হয় ভিক্টোরিয়া মেমোরিয়াল। আগাগোড়া শ্বেত পাথরের তৈরি এই সৌধ।এই স্মৃতিসৌধটি বর্তমানে একটি জাতীয় সংগ্রহশালা এবং কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ পর্যটন আকর্ষণ।

বিরলা প্ল্যানেটেরিয়াম : এটিন তারামন্ডল নামে জনপ্রিয়।এখানে বিজ্ঞানের সরঞ্জামগুলির নকশা এবং একটি ইলেকট্রনিক্স পরীক্ষাগার রয়েছে। এখানে জ্যোতির্বিদ্যা গ্যালারি রয়েছে যা বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানীদের সূক্ষ্ম চিত্রকর্ম দিয়ে তৈরি।

সায়েন্স সিটি : সায়েন্স সিটি কলকাতার একটি বিজ্ঞান সংগ্রহালয় ও বিজ্ঞানকেন্দ্রিক বিনোদন উদ্যান।বিজ্ঞানের ঝলক দেখতে পাওয়া যায় এখানে। রয়েছে বেশ কিছু তাজ্জব বিজ্ঞানের আবিষ্কার।

বিড়লা মন্দির : ৪৪ কাঠা জমির উপর গঠিত এই মন্দিরটি ভুবনেশ্বরের লিঙ্গরাজ মন্দিরের আদলে নির্মিত।প্রধান মন্দিরে কৃষ্ণ ও রাধার মূর্তি রয়েছে। বাঁ দিকের শিখরে দুর্গার মূর্তি রয়েছে। ডান দিকের শিখরে রয়েছে ধ্যানমগ্ন শিবের মূর্তি।মন্দিরের গায়ে ভগবদ্গীতা গ্রন্থের দৃশ্যাবলি চিত্রিত রয়েছে।

ইকো পার্ক : নিউ টাউনের ইকো পার্ক হল কলকাতার একটি সাম্প্রতিক বিকশিত পর্যটন স্থান। সৌন্দর্য উপভোগ করার জন্য কি নেই এখানে! ওয়াটার রাইড থেকে সুরু করে রিসর্ট সবই আছে এখানে।

রবীন্দ্র সরোবর : এটি হল কলকাতার একটি বড় কৃত্রিম হ্রদ।এখানে গাছপালা থেকে শুরু করে ফোয়ারা,বাগান সবই আছে। এককথায় সময় কাটানোর জন্য দূর্দান্ত জায়গা।

এছাড়াও রয়েছে প্রিন্সেপ ঘাট, বোটানিক্যাল গার্ডেন,গঙ্গার নৌকো বাইচ,নিকো পার্ক, সারদা মায়ের বাড়ি ইত্যাদি ইত্যাদি নানান জায়গা।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বর্ষাকালে ভারতের যেসব জায়গা থেকে ঘুরে আসতে পারেন !

চোখে ঝাপসা দেখছেন! স্ট্রোকের লক্ষণ নয় তো ?

আম খাওয়ার পর ভুলেও এই ৫ খাবার ছোঁবেন না!

ফারাওরা কেন পিরামিড নির্মাণে এত সময় ও অর্থ ব্যয় করেছিল?

জুন মাসে ঘোরার জন্য রইল ৩ টি সেরা জায়গা

জেনে নিন কোন রোগের জন্য কোন চিকিৎসকের কাছে যাবেন

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর