এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

নারীরা অবলা নয়, অন-স্ক্রিন চিত্রায়নে যে সকল নারী চরিত্র ছকে বাঁধা স্টেরিওটাইপ ভেঙেছে

নিজস্ব প্রতিনিধি: আজ আন্তর্জাতিক নারী দিবস। নারীরা আজও পুরুষতান্ত্রিক সমাজে পরাধীন। পরাধীন জীবনেও একেকজন বিশিষ্ট নারীর উদাহরণ বর্তমানে সমাজের অনুপ্রেরণা। নারীরা ঘর সংসার যেমন সামলাতে পারে, তেমনি পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়েও অফিসও সামলাতে পারে। তাই এখন পরাধীন সমাজেও নারীরা বুক চিতিয়ে বাঁচছে, বারবার মনে করাচ্ছে সমাজে তাঁদেরও অধিকার সমানে সমানে। তাই তো রুপোলি পর্দাতেও আজকাল ফুটে উঠছে নারীদের সত্য ঘটনা অবলম্বনে সিরিজ এবং সিনেমা। আজ নারী দিবসে উপলক্ষে আপনাদের জানাবো পরাধীন সমাজেও একেকেটি পর্দার স্টেরিওটাইপ ভাঙা চরিত্রের কথা। 

বলিউডে গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি ছাড়াও, গত বছরের বেশিরভাগ সফল চলচ্চিত্র যেমন RRR, কান্তারা, ব্রহ্মাস্ত্র এবং KGF 2-ছবিগুলি পুরুষ-প্রধান আখ্যান হলেও ছবিতে নারীদের বিশেষত গুরুত্ব দেওয়া হয়েছে। আর এই স্টেরিওটাইপ ভাঙা নারী চরিত্রের মধ্যে অন্যতম শক্তিশালী নারী চরিত্রগুলিতে অভিনয় করেছেন আলিয়া ভাটের মতো কিছু এ-লিস্ট তারকারা। পর্দায় পুরুষদের পাশাপাশি নারীদেরকেও প্রধান হিসেবে অভিনয় করতে হবে, তবেই সাইডকিক সিন্ড্রোম দূর হবে। নব্বই দশকে নারী চরিত্রের উপর গোটা একটি ফিল্ম কে দাঁড় করানো কোনও ভাবেই সম্ভব ছিল না। কিন্তু এই চিন্তা এখন বদলেছে। বর্তমানে শুধুমাত্র নারীদের কেন্দ্র করে একেকটি ছবি গড়ে উঠছে এবং তা সাফল্যও পাচ্ছে। 

হিন্দি ধারাবাহিকগুলিতে এখনও নারীদের বিশেষ স্থান রয়েছে, একেকটি ধারাবাহিকে যেভাবে প্রতিবাদী রূপে নারীদের দেখানো হয়েছে তাতে এখনও মানুষের মনে রয়েছে তুলসী, পার্বতী এবং প্রেরণাদের নাম। শ্বশুরবাড়ির বিরুদ্ধে তাঁরা লড়াই করেছেন। তাইতো এই ধারাবাহিকগুলির বয়স দুই দশক পরেও মানুষের মনে রয়েছে। 

যখন ওটিটি প্ল্যাটফর্মগুলি চালু হয়েছিল, তখন দর্শকরা আন্তরিকভাবে আশা করেছিলেন যে, এবারে নারীদের চরিত্র ভিন্ন দেখানো হবে। যদিও স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি সত্যিকার অর্থে গল্প বলার সুযোগ দেখিয়েছে। যেমন, বোম্বে বেগমস, হিউম্যান, ফেম গেম, আরণ্যক এবং হুশ হুশ হল এমন কিছু ওয়েবসিরিজে নারী চরিত্রকে পেশাগত সাফল্য হিসেবে দেখানো হয়েছে। সোশ্যাল মিডিয়া এখন নারীদের জন্যে একটি সম্পূর্ণ ব্যখ্যা, যেখানে প্রতিনিয়ত প্রমাণ করা হচ্ছে যে, নারীরা কোনও অংশে কম নয়। নেটফ্লিক্সে তিনটি ভিন্ন শোতে দেখানো হয়েছে, ব্যাকস্টোরি হিসাবে শিশু যৌন নির্যাতন, ২০২০ সালের শুরুর দিকে গিল্টি, সে এবং হোয়াট দ্য লাভ।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ওয়াংখেড়ে স্টেডিয়ামে ঢোকা নিষিদ্ধ শাহরুখের, ঠিক কী হয়েছিল ২০১২ সালে?

মহারাষ্ট্রের বিজেপি নেত্রীর বিরুদ্ধে মানহানি মামলার হুঁশিয়ারি অভিনেতার

ছেলে হওয়ার পর প্রথম প্রকাশ্যে অনুষ্কা, স্বামী এবং বন্ধুদের সঙ্গে জন্মদিন পালন

‘অল্পের জন্যে বাঁচলাম’, মালদায় প্রচারে বেরিয়ে দেবের হেলিকপ্টারে আগুন

হাসপাতালে অভিনেত্রী চিত্রা সেন, কী হয়েছে তাঁর, জানালেন ছেলে কৌশিক

গুরুতর অসুস্থ কমেডিয়ান ভারতী সিং, হাসপাতালে কেঁদে ভাসাচ্ছেন

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর