এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




চতুর্থ পর্বে ভোটদানের হার কত? চূড়ান্ত রিপোর্ট প্রকাশ নির্বাচন কমিশনের




নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অষ্টাদশ লোকসভার চতুর্থ পর্বে কত শতাংশ ভোট পড়েছে, শুক্রবার তার চূড়ান্ত হিসাব প্রকাশ করল নির্বাচন কমিশন। ভোট চতুর্থীতে ৯৬টি লোকসভা আসনে গড়ে ভোট পড়েছে ৬৯.১৬ শতাংশ। ভোট দানের হারে শীর্ষে অন্ধ্রপ্রদেশ। ওই রাজ্যে ভোট পড়েছে ৮০ দশমিক ৬৬ শতাংশ।

দেশজুড়ে চলছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। গত ১৯ এপ্রিল প্রথম এবং ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হয়েছিল। ভোটের পরে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছিল, প্রথম এবং দ্বিতীয় দফায় সারা দেশে ৬০ ও ৬০.৯৬ শতাংশ ভোট পড়েছে। কিন্তু চূড়ান্ত হিসাব প্রকাশ করা হয়নি। প্রথম দফার ভোটের ১১ দিন বাদে গত ৩০ এপ্রিল প্রথম দুই দফার ভোটের হারের চূড়ান্ত হিসাব প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। ওই দিন কমিশনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, প্রথম দফায় দেশে ৬৬.১৪ শতাংশ এবং দ্বিতীয় দফায় ৬৬.৭১ শতাংশ ভোট পড়েছে। অর্থাৎ, আগে যা জানা গিয়েছিল, তার চেয়ে এক ধাক্কায় প্রায় ছয় শতাংশ বেড়ে গিয়েছে ভোট।

গত ৭ মে দেশজুড়ে তৃতীয় দফায় ৯৩ আসনে ভোট নেওয়া হয়। তৃতীয় দফায় ভোট পড়েছে ৬৫.৬৮ শতাংশ। গত ১৩ মে চতুর্থ দফায় ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬ আসনে ভোট নেওয়া হয়েছিল। ভোটগ্রহণ শেষে কমিশনের তরফে জানানো হয়, ভোট চতুর্থীতে ৬৭.২৫ শতাংশ ভোট পড়েছে। চতুর্থ দফার ভোটের চার দিন বাদে কমিশনের তরফে জানানো হয়েছে, ভোটদানের হার বেড়ে হয়েছে ৬৯. ১৬ শতাংশ। পুরুষ ভোটারের হার ৬৯.৫৮ এবং মহিলা ভোটারের হার ৬৮.৭৩ শতাংশ। সবচেয়ে বেশি ভোটদান হয়েছে অন্ধ্রে। দক্ষিণের রাজ্যে ভোট দিয়েছেন ৮০.৬৬ শতাংশ ভোটার। এর পরেই রয়েছে পশ্চিমবঙ্গে। ওই রাজ্যে গড়ে ভোট পড়েছে ৮০.২২। সবচেয়ে কম ভোট পড়েছে বিহারে। নীতীশ কুমারের রাজ্যে ভোটদানের হার ৫৮.২১ শতাংশ।

উল্লেখ্য, অষ্টাদশ লোকসভা নির্বাচনের প্রথম চার দফায় কত শতাংশ ভোট পড়েছে, তা নিয়ে গতকাল বৃহস্পতিবারই নয়া পরিসংখ্যান প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। জানানো হয়েছিল, প্রথম চার দফায় গড়ে ৬৬.৯৫ শতাংশ ভোট পড়েছে। ৪৫. ১ কোটি ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ওড়িশায় বিরোধী দলনেতা হিসাবে নির্বাচিত নবীন পট্টনায়ক

বাংলার তিন মন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ার রাজদূতের বৈঠকের অনুমতি দিল না কেন্দ্র

তাপপ্রবাহে মৃত্যু রুখতে হাসপাতালগুলিকে বিশেষ নির্দেশ স্বাস্থ্য মন্ত্রকের

হিন্দিতে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ শ্লোগান সঠিকভাবে লিখতেই পারলেন না কেন্দ্রীয় মন্ত্রী

বন্দুকের মুখে মহিলা সহকর্মীকে ধর্ষণের দায়ে গ্রেফতার পুলিশের এসআই

বারামুল্লায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে খতম ২ জঙ্গি

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর