এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




রাজ্যের ৫ জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, শনিবার কলকাতায় বইবে লু




নিজস্ব প্রতিনিধি: রাজ্যের পাঁচ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘরে পৌঁছেছে। শনিবার কলকাতা সহ দক্ষিণ বঙ্গের একাধিক জেলায় বইবে তাপপ্রবাহ। আলিপুর আবহাওয়া দফতর থেকে সতর্কবার্তা জারি করে বলা হয়েছে, কলকাতা শহরে শনিবার সকাল ন’টার পর থেকে তাপমাত্রা ঊর্ধ্বমুখী হতে শুরু করবে। সকাল ১১ টা থেকে বিকেল চারটের মধ্যে লু(Heat Weave) বইবে। তাই খুব প্রয়োজনীয় কাজ না থাকলে শহরবাসীকে ঘরের বাইরে না বেরানোর পরামর্শ দেওয়া হয়েছে। শুধু তাই নয় যদি ওই সময়ের মধ্যে কেউ বাইরে বেরোয় তাহলে দেহের সর্বাধিক অংশ যাতে সুতির কাপড়ে ঢাকা থাকে সেই পরামর্শ দেওয়া হয়েছে।

পিপাসা পেলে কোল্ড ড্রিংকস বা বরফ মেশানো জল না খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। লেবুর জল, কিংবা ডাব অথবা ‘গ্লুকন-ডি’ জলের সাথে মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কোন তেল জাতীয় খাদ্য আপাতত কয়েকদিন এড়িয়ে চলার পরামর্শ চিকিৎসকদের। ছোট চাড়া মাছের ঝোল, টক ডাল কিংবা কম মসলার খাদ্য খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ঘরের বাইরে বেরোলে মুখ ঢেকে এবং চোখে সানগ্লাস মাথায় টুপি ব্যবহার করতে বলা হয়েছে। এদিকে আবহাওয়া দফতর সূত্রে শুক্রবার রাজ্যের বিভিন্ন জেলার যে তাপমাত্রার তালিকা প্রকাশ করা হয়েছে, সেই অনুযায়ী খোদ কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস ।

যা কিনা স্বাভাবিকের থেকে ২. ১ ডিগ্রি বেশি। পানাগড়ে তাপমাত্রা ছিল ৪১.৮ ডিগ্রি, বাঁকুড়াতে ৪০.৫ ডিগ্রি,আসানসোলে ৪০. ০°ডিগ্রী ,পুরুলিয়াতে ৪১.৫° ডিগ্রি, বীরভূমের সিউড়িতে ৪১° ডিগ্রি,ব্যারাকপুরে ৩৯ দশমিক দুই ডিগ্রি এবং কলকাতার দমদমে ৩৮.৩°সর্বোচ্চ তাপমাত্রা ছিল শুক্রবার। আলিপুর আবহাওয়া দফতরের (Alipur Weather Office)রেকর্ড অনুযায়ী কোন জেলায় শুক্রবার স্বাভাবিক এর থেকে সর্বোচ্চ তাপমাত্রা ৩.৫ ডিগ্রি ,কোথাও আবার ৫.৪ ডিগ্রি, অতিরিক্ত ছিল। সর্বোচ্চ তাপমাত্রা যে ঊর্ধ্বমুখী হচ্ছে ক্রমশ তা শুক্রবারের এই রেকর্ড পরিমাণ পারদ উচ্চমুখী হওয়ার ঘটনা সবথেকে বড় প্রমাণ।

শনিবার কলকাতার পাশাপাশি মেদিনীপুর, উত্তর চব্বিশ পরগনা দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, আসানসোল, বর্ধমান ও বীরভূমে তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। সপ্তাহের শেষে ঝড়-বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরবঙ্গের(North Bengal) ক্ষেত্রে সেই সম্ভাবনা উজ্জ্বল থাকলেও দক্ষিণবঙ্গে তা যথেষ্ট ক্ষীণ বলে মনে করছেন আবহাওয়াবিদরা। দক্ষিণবঙ্গের(South Bengal) কোথাও কোথাও শনি-ই অথবা রবিবার সন্ধ্যার পর ঝড় বৃষ্টি হলেও তা এই ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদকে গতিরোধ করতে সক্ষম হবে না বলেই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মায়ের মৃতদেহের সামনে মেয়ের বিয়ে,শ্মশানেই সিঁদুর দান ও মালা বদল

সোনারপুরে অনেক জায়গায় বেআইনি নির্মাণ হচ্ছে, পরিবেশ দফতরকে দেখতে হবে : ফিরহাদ

পুলকারে দুর্ঘটনা রুখতে এক গুচ্ছ নির্দেশিকা জারি করতে চলেছে রাজ্য

দীর্ঘ প্রতীক্ষার পর কলকাতা সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করল, চলবে বৃষ্টি

ওয়ানাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যেতে পারেন মমতা

ব্যবসায়ীর বাড়িতে রাতের অন্ধকারে দুঃসাহসিক চুরি, গোবরডাঙাতে চাঞ্চল্য

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর