এই মুহূর্তে

প্রতিবেশী গ্যালাক্সির নক্ষত্রের গঠন অধ্যয়ন করলেন জ্যোতির্বিজ্ঞানীরা

Curtesy; Google

নিজস্ব প্রতিনিধি: বিজ্ঞানের এক অসাধারণ আবিষ্কার। আমাদের প্রতিবেশী গ্যালাক্সিতে একটি তরুণ নক্ষত্রের চারপাশে একটি ঘূর্ণনশীল ডিস্ক খুঁজে পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ডারহাম বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে বিশেষজ্ঞদের একটি আন্তর্জাতিক দল এই অসাধারণ আবিষ্কারকে একটি বিশেষ মুহূর্ত হিসাবে বর্ণনা করেছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পৃথিবী থেকে প্রায় ১৬৩,০০০ আলোকবর্ষ দূরে মিল্কিওয়ের বাইরে নক্ষত্র এবং একটি ঘূর্ণনশীল ডিস্ক উভয়ই সনাক্ত করা গিয়েছে। এন 180 নামে পরিচিত একটি অঞ্চলের মধ্যে একটি প্রতিবেশী গ্যালাক্সি লার্জ ম্যাগেলানিক ক্লাউডে পরিণত হয়েছিল, যেখানে অসংখ্য নতুন নক্ষত্র সক্রিয়ভাবে আকার নিচ্ছে। পর্যবেক্ষণ করা কাঠামোটি একটি সংযোজন ডিস্ক হিসাবে স্বীকৃত। গ্যাস, ধূলিকণা এবং অন্যান্য ধ্বংসাবশেষের মতো উপাদান দিয়ে গঠিত যা মহাকর্ষীয় শক্তির কারণে ধীরে ধীরে নক্ষত্রের দিকে আকৃষ্ট হয়।

ডারহাম ইউনিভার্সিটির সেন্টার ফর এক্সট্রা গ্যালাকটিক অ্যাস্ট্রোনমির প্রধান গবেষক ড. আনা ম্যাকলিওড বলেন, “আমি যখন প্রথম আলমার ডেটাতে ঘূর্ণনশীল বস্তুটির প্রমাণ দেখেছিলাম, তখন আমি বিশ্বাস করতে পারছিলাম না যে আমরা প্রথম এক্সট্রা গ্যালাকটিক অ্যাক্রিশন ডিস্ক সনাক্ত করেছি; এটি একটি বিশেষ মুহূর্ত ছিল।” তিনি আরও বলেন, “আমরা জানি যে আমাদের গ্যালাক্সিতে নক্ষত্র এবং গ্রহ গঠনের জন্য ডিস্কগুলি অত্যাবশ্যক। প্রথমবারের মতো আমরা অন্য গ্যালাক্সিতে এর প্রত্যক্ষ প্রমাণ দেখতে পাচ্ছি।”

নক্ষত্রটির চারপাশে ঘন গ্যাসের গতিবিধির জ্যোতির্বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন। গবেষণায় দেখা গেছে, ডিস্কটি বাইরের প্রান্তের চেয়ে কেন্দ্রের কাছাকাছি দ্রুত ঘোরে এবং গবেষকরা বলছেন যে গতির এই পার্থক্যটি ধূমপানের বন্দুক যা অ্যাক্রিশন ডিস্কের উপস্থিতি নিশ্চিত করে। গবেষকরা জানিয়েছেন, নক্ষত্রটি সূর্যের ভরের ১৫ গুণ বড় বলে ধারণা করা হচ্ছে। ড. ম্যাকলিওড বলেন, ‘এত অবিশ্বাস্য দূরত্বে এবং ভিন্ন গ্যালাক্সিতে নক্ষত্ররা কীভাবে গঠিত হয় তা অধ্যয়ন করতে পারাটা খুবই রোমাঞ্চকর।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

অ্যামাজনের কীর্তি, আসলের জায়গায় খদ্দেরকে ‘নকল’ আই ফোন ডেলিভারি

৬ জনকে খুনের দায়ে প্রাক্তন কুস্তি কোচের মৃত্যুদণ্ড

বিয়ে করতে এসে আই ফোন খোয়ালেন তরুণী

 স্ত্রীর ফোনে আড়ি পেতে কোটি  কোটি টাকা আয় স্বামীর

বন্ধ হচ্ছে না Gmail, জানিয়ে দিল গুগল

গাঁজা সেবনকে বৈধ বলে ছাড়পত্র দিল জার্মান সংসদ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর