এই মুহূর্তে

৪০ বছর বাদে প্রাক্তন সহপাঠীর সঙ্গে দেখা প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: চার দশক আগে হার্ভার্ডে একই সঙ্গে আইন নিয়ে পড়তেন তিন জনেই। নিমিষেই গভীর বন্ধুত্ব গড়ে উঠেছিল তিন সহপাঠীর মধ্যে। তার পরে কালের নিয়মে তিন জন ছিটকে গিয়েছেন তিন দিকে। প্রথম জন ডিওয়াই চন্দ্রচূড় বর্তমানে ভারতের প্রধান বিচারপতি। দ্বিতীয় জন পরাগ ত্রিপাঠী অন্যতম  খ্যাতনামা আইনজীবী। আর তৃতীয়জন হিলারি চার্লসওয়ার্থ বর্তমানে আন্তর্জাতিক আদালতের বিচারপতি পদে আসীন। সোমবার ফের তিন বন্ধুর দেখা হল। নিজের এজলাসে পুরনো দুই বন্ধুকে দেখে উচ্ছ্বসিত হয়ে পড়েন প্রধান বিচারপতি। বেশ খানিকক্ষণ পুরনো দিনের স্মৃতিচারণ করেন তিন জন।

১৯৮৩ সালে লন্ডনের হার্ভার্ডে আইন নিয়ে পড়তে গিয়েছিলেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। আইনের স্নাতক হওয়ার পরে দেশে ফিরে আইনি পেশায় নেমে পড়েন। তার পরে বিচারপতি হিসাবে নিযুক্ত হন। ওই সময়ে হার্ভার্ডে তাঁর সহপাঠী ছিলেন হিলারি চার্লসওয়ার্থ এবং পরাগ ত্রিপাঠী। এদিন সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে যোগ দিয়েছিলেন চার্লসওয়ার্থ।

সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আন্তর্জাতিক আদালতের বিচারপতি হিলারিকে দেখে বিস্মিত হয়েছিলেন আর এক সহপাঠী তথা শীর্ষ আদালতের বিশিষ্ট আইনজীবী পরা ত্রিপাঠী। সাংবাদিকদের তিনি বলেন, ‘একই সঙ্গে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি হিলারি চার্লসওয়ার্থকে দেখে খানিকটা বিস্মিতই হয়েছিলাম। ৪০ বছর আগে হার্ভার্ডের অনেক স্মৃতিই মনের কোনে ভেসে বেড়াচ্ছিল। চার দশক বাদে ফের একসঙ্গে তিন বন্ধু। এই স্মৃতি কখনই ভোলা যাবে না।’  

Published by:

Sundeep

Share Link:

More Releted News:

আচমকাই শিন্ডে-ফড়নবিশদের মধ্যাহ্নভোজে আমন্ত্রণ পওয়ারের, শোরগোল মরাঠা ভূমে

মানুষের লেজ নেই কেন, উত্তর খুঁজে পেলেন বিজ্ঞানীরা

রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থেকে ৩ আসন দূরে NDA

হিমাচলের মুখ্যমন্ত্রী পদে থাকছেন সুখুই, জানালেন কংগ্রেসের বিশেষ দূত শিবকুমার

আদালতের অনুমতি না নিয়ে রাম রহিমকে প্যারোলে মুক্তি নয়, নির্দেশ পঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের

‘দুঃখিত, ক্ষমা করে দিও’, বাবাকে শেষ চিঠিতে লিখল আত্মঘাতী পড়ুয়া

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর