এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




জামাইষষ্ঠীর আগে উজবেকিস্তানে পাড়ি দিল কৃষ্ণগঞ্জের মাজদিয়ার মথুরাপুরের আম




নিজস্ব প্রতিনিধি,নদিয়া: নদিয়ার মাটি প্রধানত বিখ্যাত শ্রীচৈতন্যদেবের বিশ্বজোড়া হরিনামের প্রেমের বাণী প্রচার করার জন্য। সময় যত এগিয়েছি গঙ্গা দিয়ে গড়িয়েছে তত জল। বর্তমানে আন্ত-বাণিজ্যিক সম্পর্কে কখনো নদিয়ার লিচু পৌঁছে যাচ্ছে আফগানিস্তানে তো কখনো আবার নদিয়ার কৃষ্ণগঞ্জের(Krishnaganj) হিমসাগর আম চলে যাচ্ছে উজবেকিস্তানে(Ujbekistan)। এলাকার এক স্থানীয় আম চাষি বিদ্যুৎ বিশ্বাস জানাচ্ছেন, রিসার্চ এগ্রো বায়ো কোম্পানি উজবেকিস্তানের একটি কোম্পানিকে এনেছিল কৃষ্ণগঞ্জ মাজদিয়ার মধুরাপুরের(Madhurapur) আম বাগানে । আম বাগানে এসে তারা নির্দিষ্ট ১০ টি আমের গাছকে(Mango Tree) বায়ো পেস্টিসাইডস পদ্ধতিতে ফলনের দিকে নজর দেয়।

তারা বলেছিল আমের ফলন যেমনই হোক না কেন তারা সমস্ত আম নিয়ে যাবে। কোনরকম ভাবেই কীটনাশক ঔষধ আমের ফলনে ব্যবহার করা যাবে না ।অনাবৃষ্টি এবং প্রখর দাবদাহে অন্য বাড়ের তুলনায় এবারে আমের ফলন যথেষ্ট কম হলেও এই দশটি গাছে আমের মোটামুটি ভালই ফলন হয়েছে । শুধু তাই নয় আম চাষি আরো জানান, বাজার কেজিপ্রতি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে হিমসাগর আম । সেখানে এই হিমসাগর আম ডবল দাম দিয়ে তারা সমস্ত আম কিনে নিয়েছেন । অর্থাৎ কেজি প্রতি হিমসাগর আম ১২০ টাকা দামে তারা কিনে নিয়েছেন ।

একদিকে যেমন আম চাষীরা ডবল লাভের মুখ দেখছেন তেমনি নদিয়ার আম বিদেশের মাটিতে বিদেশী মানুষদের রসনার তৃপ্তি করছে। এটি যথেষ্ট গর্বের বিষয় বলে তারা মনে করছেন। জৈব পদ্ধতিতে আম চাষ করে আরও বেশি পরিমাণে মুনাফা লাভের পরামর্শ দেন তাঁরা । আম চাষীদের কাছে আরও সুখবরের বার্তা দেন উজবেকিস্তানের ব্যবসায়ীরা । আগামী বছর অনেক বাগানে এসে তারা এই ভাবেই আম কিনবেন । বিদেশে আম যাওয়াই খুশি আমচাষী সহ জেলার বাসিন্দারা । অধিক মুনাফা হাসি ফুটিয়েছে আম চাষিদের মুখে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

টাইরড ভাঙা অবস্থায় যাত্রী নিয়ে দুর্গাপুর থেকে দৌড় সরকারি বাসের

সহ শিক্ষকের মারে আঙুল ভাঙল প্রধান শিক্ষকের, হুলুস্থুলকাণ্ড রানিগঞ্জের স্কুলে

‘আজই Gateman-কে Shoot করবো’, বন্দুক হাতে স্কুল দাপালো ছাত্র

মা ও শিশুপুত্রর রক্তাক্ত দেহ উদ্ধার বীরভূমের নলহাটিতে

আমলাদের কাজের বার্ষিক মূল্যায়নের ওপরেও এবার থাকছে মুখ্যমন্ত্রীর নজরদারি

মায়ের মৃতদেহের সামনে মেয়ের বিয়ে,শ্মশানেই সিঁদুর দান ও মালা বদল

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর